তাজমহলে প্রবেশমূল্য বেড়েছে

বিশ্বজমিন

মানিবজমিন ডেস্ক | ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার
প্রেমের অমর কীর্তি আগ্রার তাজমহলে প্রবেশমূল্য বাড়ানো হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর পর্যটকদের জন্য আগে এ মূল্য ছিল ৫৪০ রুপি। সোমবার থেকে তা বাড়িয়ে করা হয়েছে ৭৪০ রুপি। ভারতীয়দের জন্য করা হয়েছে ২৫০ রুপি। অন্য দেশগুলোর পর্যটকদের এ জন্য গুনতে হবে ১৩০০ রুপি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা পিটিআই। এতে আরো বলা হয়, যেসব পর্যটক ৫০ রুপির টিকেট কিনবেন তাদেরকে তাজমহলের মূল অংশে প্রবেশ করতে দেয়া হবে না। তারা শুধু এদিক-ওদিক ঘোরাফেরা করতে পারবেন।
পশ্চাতে যমুনা নদীর দৃশ্য অবলোকন করতে পারবেন।

আগ্রার প্রধান প্রতœতত্ত্ববিদ বসন্ত স্বর্ণকার মিডিয়ার কাছে এসব তথ্য দিয়েছেন। তাজমহলে প্রতিদিন বিপুল সংখ্যক পর্যটক ভিড় করেন। এই ভিড়কে কমিয়ে আনার জন্যই টিকিটের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত।  
মুঘল আমলের এই স্থাপত্য নিদর্শনকে ইউনেস্কো ১৯৮৩ সালে ভারতে মুসলিম চিত্রশিল্পের অলঙ্কার হিসেবে আখ্যায়িত করে এবং ওয়ার্ল্ড হেরিটেজের বিশ্বব্যপী প্রশংসিত সেরা শিল্পকর্ম হিসেবে ঘোষণা করে। বর্তমানে দিল্লিতে বায়ুদূষণ ভয়াবহ আকার ধারণ করেছে। এ নিয়ে প্রায়দিনই রিপোর্ট প্রকাশ হচ্ছে। এর আগে বায়ু দূষণের কারণে তাজমহল তার প্রকৃত রং হারাচ্ছে বলে উদ্বেগ সৃষ্টি হয়। তখন তাজমহলের আশপাশের এলাকায় শিল্প কারখানা থেকে রাসায়নিক গ্যাস, ধোয়া নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। এসব কারণে হুমকির সম্মুখীন তাজমহল।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন