খাসোগির শেষ কথা

আমি নিঃশ্বাস নিতে পারছি না

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ৭:৩৬
মৃত্যুর পূর্বে সৌদি সাংবাদিক জামাল খাসোগির শেষ কথা ছিল ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’। খাসোগি হত্যার অডিও রেকর্ডের কপি পড়েছেন এমন একটি সূত্র সিএনএন’কে এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়াও ওই কপি ¯পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, এ হত্যাকান্ডটি ছিল পূর্বপরিকল্পিত। হত্যাকান্ডের অগ্রগতি স¤পর্কে জানাতেই বেশ কয়েকটি ফোনকল করা হয়েছিল হত্যাকান্ডের সময়। সিএনএন আরো জানিয়েছে, লোমহর্ষক এ হত্যাকান্ডের নথিতে রয়েছে খাসোগির শেষ মূহুর্তের বাঁচার লড়াইয়ের বর্ণনা। এছাড়াও খাসোগির মরদেহ টুকরো করার বিষয়টিও তাদেরকে নিশ্চিত করেছে ওই সূত্র। সিএনএন-এর বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

তুরস্কের গোয়েন্দা সংস্থা খাসোগি হত্যার অডিও রেকর্ডের আসল কপি হাতে পেয়েছিল। নাম প্রকাশে অনিচ্ছুক সিএনএন-এর ওই সূত্র সেই কপির অনুদিত সংস্করণটি পড়েছেন।
সিএনএন বলেছে, তুরস্ক কর্তৃপক্ষ বিশ্বাস করে ওই হত্যাকান্ডের সময়কার ফোনকলগুলো রিয়াদের উচ্চপদস্থ কর্মকর্তাদেরকে করা হয়েছিল।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান সৌদি আরবকে এ হত্যাকান্ডে জড়িত সন্দেহভাজনদের তুরস্ক কর্তৃপক্ষের কাছে তুলে দেয়ার অনুরোধ জানিয়েছেন বেশ কয়েকবার। তবে তুরস্ক কর্তৃপক্ষের এ দাবি ইতিমধ্যে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রত্যাখ্যান করেছেন। তিনি এ হত্যাকান্ডকে দুর্বৃত্ত অপারেশন বলে মন্তব্য করেছেন। এ হত্যাকান্ডে সকলের অভিযোগের দৃষ্টি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দিকে। এমনকি মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এর সর্বশেষ তদন্তে বলা হয়েছে, তিনি এই হত্যাকান্ডের নির্দেশ দিয়েছিলেন। তবে এরপরও মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤পও ক্রাউন প্রিন্সকে এ হত্যাকান্ডে দোষারোপ করা থেকে বিরত রয়েছেন।  
     



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তৃতীয় ধাপের ১১৭ উপজেলায় ভোট আগামীকাল

শীর্ষ আলেমদের জন্য দেহরক্ষী চাইলেন আল্লামা শফী

জুয়ার ঘর ভেঙে দিল বিক্ষুদ্ধ জনতা

ঝুঁকির মুখে ফেসবুকের ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড

ছবিতে আজকের শিক্ষক আন্দোলন

চিকিৎসা নিতে এসে আটক আহত ছিনতাইকারী

গাজীপুরে বাসচাপায় ২ বন্ধু নিহত

চট্টগ্রামে এক রাতে প্রাণ গেল ৫ জনের

রাজনৈতিক প্রভাবে পরিবহন খাতে বিশৃঙ্খলা: কামাল

রাজধানীতে ট্রাকের ধাক্কায় নিহত ১

‘জৈশ-ই-মোহাম্মদ’ নিয়ে চীনের আগ্রহ কোথায়?

কাদের আউট, রওশন উপনেতা

সিরিয়ায় আইএস নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দাবি

ভীতুদের দায়িত্ব ছাড়তে বললেন গয়েশ্বর

প্রধানমন্ত্রীকে ডাকসুর আজীবন সদস্য করতে নুর-আখতারের আপত্তি

নরসিংদীতে স্কুলছাত্র নিহতের প্রতিবাদে মহাসড়ক অবরোধ