খাসোগি হত্যাকান্ড নিয়ে নিকি হ্যালির অবস্থান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ ডিসেম্বর ২০১৮, রোববার
সাংবাদিক জামাল খাসোগি হত্যায় সৌদি স¤পৃক্ততাকে যুক্তরাষ্ট্রের উপেক্ষা করা উচিত হবে না বলে মন্তব্য করেছেন জাতিসংঘে মার্কিন দূত নিকি হ্যালি। যুক্তরাষ্ট্রভিত্তিক ‘দ্যা অ্যাটল্যান্টিক’ ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাতকারে খাসোগির হত্যাকান্ড নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে এ বক্তব্য দিয়েছেন তিনি। এসময় নিকি বলেন, সৌদি কনস্যুলেটে এ হত্যাকান্ড ঘটেছে। আমরা এটি উপেক্ষা করতে পারি না। এটি যুক্তরাষ্ট্রের নীতি নয়। এ হত্যাকান্ডে দায়ীদের আমরা ক্ষমা করতে পারি না ও স্বাভাবিক বলে চালিয়ে দিতে পারি না।

খাসোগি হত্যাকান্ডের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়াকে সমর্থন জানিয়ে তিনি বলেন, খাসোগি হত্যায় অভিযুক্ত ১৭ সৌদি নাগরিককে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হয়েছে। এই নিষেধাজ্ঞার মাধ্যমেই ইঙ্গিত দেয়া হয়েছে যে, যুক্তরাষ্ট্র এ হত্যাকান্ডের বিষয়টিকে সহজে ছেড়ে দিচ্ছে না। ট্রা¤প প্রশাসন এ ঘটনা নিয়ে সৌদি কর্তৃপক্ষেকে জবাবদিহিতা নিশ্চিত করতে বলেছে।


মার্কিন গোয়েন্দা সংস্থার প্রতিবেদন অনুযায়ী খাসোগি হত্যাকান্ডে সৌদি ক্রাউন প্রিন্সের সরাসরি জড়িত থাকার কথা বলা হয়েছে। তবে এ বিষয়ে ক্রাউন প্রিন্সকে সরাসরি দায়ী করতে অস্বীকৃতি জানান হ্যালি। তিনি বলেন, আমি মনে করি এ বিষয়ে প্রাশাসনকে সিদ্ধান্ত নিতে হবে। এছাড়া এ হত্যাকান্ড নিয়ে প্রেসিডেন্ট ট্রা¤েপর মতো অবস্থান নিতেও রাজি নন তিনি। হ্যালির মতে, ইরানের বিরুদ্ধে অবস্থানের বিষয়টি আসলে সৌদি আরবকে যুক্তরাষ্ট্র স¤পূর্ণরূপে মিত্র ভাবতে পারে। তবে আমাদের সৌদি আরবকে এটাও বলতে হবে যে, এ ধরণের হিংস্রতা বজায় রাখলে আমরা আর মিত্রতার স¤পর্ক চালিয়ে যেতে পারব না।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিশ্ব চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা

সমঝোতা ফেব্রুয়ারিতে ইজতেমা

ডাকসু নির্বাচন ১১ই মার্চ

বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি তিন বছরের মধ্যে সর্বনিম্ন

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ২৩ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুদকের চিঠি

এক বছরে যৌন নির্যাতনের শিকার ৮১২ শিশু

রাজধানীতে প্রকাশ্যে তরুণীকে নিয়ে টানাটানি শ্লীলতাহানির চেষ্টা

সুশাসনে অগ্রাধিকার দিচ্ছে বাংলাদেশের নতুন সরকার

নির্বাচনের অনিয়ম ও রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়েছে

লক্ষ্মীপুরে রোগী দেখতে গিয়ে লাশ হলেন সাত জন

খালেদার জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

সরকারি কেনাকাটা হবে উন্মুক্ত দরপত্রে: অর্থমন্ত্রী

ছাত্রলীগ নেতাসহ ৯ জন রিমান্ডে

সাংবাদিকদের জন্য ফ্ল্যাট নির্মাণের চিন্তাভাবনা করছি

লিবিয়া উপকূল থেকে বাংলাদেশিসহ ৫০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

বিকিনিতে বাংলাদেশি উপস্থাপিকা, বিতর্ক