২০ দল, ঐক্যফ্রন্ট

কোন দল কত আসন পাচ্ছে?

অনলাইন

স্টাফ রিপোর্টার | ৮ ডিসেম্বর ২০১৮, শনিবার, ২:১৭ | সর্বশেষ আপডেট: ৩:০৬
২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের শরিকদের সর্বোচ্চ ৫০টি আসন ছাড়তে চায় বিএনপি। কিন্তু তাদের দাবি অন্তত ৭০ আসন। যেসব আসন নিয়ে জটিলতা রয়েছে সেগুলো বাদ রেখে গতকাল সন্ধ্যায় ২০৬টি আসনে দলের চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

পরে তিনি ২০ দলীয় জোটের শরিক ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের সঙ্গে আসন সমঝোতায় দফায় দফায় বৈঠক করেন। সেখানে বিএনপি নেতাদের সঙ্গে অন্যান্য দলের নেতারা শেষ মুহুর্তের দরকষাকষি করেন। এর আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিকেলে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেই ছুটে যান বেইলি রোডে ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের বাসায়। ফ্রন্টের একটি সূত্র জানায়, বৈঠকে গণফোরামের সদস্যরা উপস্থিত ছিলেন। কামাল হোসেনের বাসার বৈঠকটি বেশিক্ষণ স্থায়ী হয়নি।
রাতেই বিএনপির গুলশান অফিসে দলটির স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠকে বসেন গণফোরাম নেতা সুব্রত চৌধুরী, মোস্তফা মহসিন মন্টু ও সুলতান মনসুর। এছাড়া ২০ দলীয় জোটের শরিকদের সঙ্গেও বৈঠক করেন বিএনপি নেতারা। সূত্র জানায়, ২০ দলীয় জোটের শরিকদের দাবি ছিল ৫০ আসনের। তবে শেষ পর্যন্ত ৩৪টি আসন পাচ্ছেন তারা। আরও দুইটি আসন নিয়ে এখন রয়ে গেছে জটিলতা। এর মধ্যে জামায়াত ইসলামী ২৫টি, এলডিপি ৩টি, জমিয়তে ওলামায়ে ইসলাম ২টি, বিজেপি ১টি, কল্যান পার্টি ১টি, এনপিপি ১টি, খেলাফতে মজলিস ১টি আসন পাচ্ছে। তবে জাতীয় পার্টি (জাফর) ও লেবার পার্টির কারণে একটি আসনে জটিলতা তৈরী হয়েছে। সূত্র জানায়, একটি আসন নিয়ে দেনদরবার করতে গিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান। অন্যদিকে প্রয়াত শফিউল আলম প্রধানের দল জাগপা কোন আসনের নিশ্চয়তা পায়নি। এদিকে জাতীয় ঐক্যফ্রন্টের গণফোরামকে ৬টি, জেএসডিকে ৩টি, কৃষক শ্রমিক জনতা লীগকে ৩টি, নাগরিক ঐক্যকে ২টি, ঐক্যপ্রক্রিয়াকে ১টি আসনের প্রস্তাব দিয়েছে বিএনপি। তবে গণফোরাম ১৮টি, জেএসডি ৭টি, কৃষক শ্রমিক জনতালীগ ৬টি, নাগরিক ঐক্য ৬টি আসন নিয়ে দরকষাকষি করছে। বিশেষ করে ঢাকা-৬, ঢাকা-১৪, ঢাকা-১৮, চাঁদপুর-৩, বরিশাল-৪, ব্রাহ্মনবাড়িয়া-২সহ বেশ কয়েকটি আসন নিয়ে এখন পর্যন্ত সমঝোতায় পৌছাতে পারেনি তারা। এমন পরিস্থিতিতে আজ দিনের প্রথমভাগে ফের বৈঠকে বসবেন নেতারা। তবে বিএনপি, ২০ দলীয় জোট ও ফ্রন্টের একাধিক দায়িত্বশীল নেতা জানিয়েছেন, আজকের মধ্যেই চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করা হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kabir Humayun

২০১৮-১২-০৮ ১০:১৯:৪৫

বিএনপি'র ছেড়ে দোয়া শরিকদের কিছু আসনে খুবই দুর্বল প্রার্থী, বিধায় তো নির্ঘাত পরাজয় বরণ করা ছাড়া কোনো গত্যন্তর নেই বলে ধারণা করি।

আপনার মতামত দিন

‘জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে হেরে যাচ্ছে বিশ্ব’

খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ ফেব্রুয়ারি

ঘরোয়া কলহ-কোন্দলের জন্যই বিএনপি ভাঙবে

ছাত্রলীগ আহবায়ক বাবলু কারাগারে

২৪ মার্চ থাইল্যান্ডে নির্বাচন

ভোলার সেই ইউপি সদস্য গ্রেপ্তার

ডিএনসিসি নির্বাচনের তফসিল পুনঃনির্ধারণের দাবি সিপিবি’র

নাওমি ক্যাম্পবেলময় ফ্যাশনশো

নরপিশাচ পিতা!

শ্যামনগরে সড়ক দূর্ঘটনায় ৬ বছরের শিশু নিহত

ড্রাগপ্রতিরোধী সংক্রমণ বিশ্বস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থার মতো

ফেসবুক হ্যাক করে ব্ল্যাকমেইল, গ্রেপ্তার ৩

লক্ষ্মীপুরে দূর্ঘটনায় শিক্ষক নিহত, সড়ক অবরোধ

দুর্যোগ সম্পর্কে জনগণ এখন অত্যন্ত সচেতন: প্রধানমন্ত্রী

ওয়াসায় অব্যবস্থাপনা আর নয়

ভেনিজুয়েলায় বিরোধী নেতা নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করলেন, স্বীকৃতি দিলেন ট্রাম্প