প্রত্যাশার সিরিজে একাদশ নিয়ে জল্পনা

খেলা

ইসতিয়াক পারভেজ | ৮ ডিসেম্বর ২০১৮, শনিবার | সর্বশেষ আপডেট: ৯:৫২
দেশের মাটিতে টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমবার হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ দল। এ জয়ের উল্লাসের রেশ কাটতে না কাটতেই আরেকটি সুযোগ কড়া নাড়ছে টাইগারদের দুয়ারে। আগামীকাল থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ২০১২’র পর দেশের মাটিতে দ্বিতীয়বার ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজ জয় ও হোয়াইটওয়াশের হাতছানি মাশরাফি বিন মুর্তজার দলের সামনে। ক্যারিবীয়রা সীমিত ওভারের ফরমেটে দারুণ শক্তিশালী। কিন্তু মাত্র ৫ মাস আগে তাদেরই মাটিতে ২-১এ সিরিজ জিতে আসে টাইগাররা। আর সর্বশেষ টেস্ট সিরিজ জয়ে আত্মবিশ্বাস বেড়েছে সাকিবদের। বলতে গেলে এই সিরিজ ঘিরে প্রত্যাশার পারদ এখন উর্ধ্বমুখী।
আর মাঠে নামার আগে টাইগারদের একাদশ নিয়ে চলছে জল্পনা-কল্পনা। বিশেষ করে টপঅর্ডার সাজাতে মধুর সমস্যায় রয়েছে বাংলাদেশের থিঙ্ক ট্যাংক। কে হবেন ওপেনার তামিম ইকবালের সঙ্গী! ইমরুল কায়েস, লিটন দাস নাকি সৌম্য সরকার? শুধু তাই নয়, একাদশে তিন পেসার খেলানো হবে নাকি বাড়বে স্পিনার! দলের ব্যাটিং ও বোলিংয়ে শক্তির সমন্বয় হবে কতটা? তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ও প্রধান কোচ স্টিভ রোডস ও অধিনায়ক মাশরাফি জানিয়েছেন- সেরা ও শক্তিশালী একাদশ নিয়ে তারা মাঠে নামবেন। বিশেষ করে একাদশ নিয়ে যে অস্থিরতা বিরাজ করছিল তামিম দলে ফেরায় ও সাকিব ফিট হয়ে ওঠায় তা কেটে গেছে অনেকটাই।

কেমন হতে পারে বাংলাদেশ একাদশ! তামিম ইকবালের সঙ্গী হিসেবে জোর দাবি ইমরুল কায়েসের। কারণ জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুই সেঞ্চুরি ও এক ফিফটি হাঁকিয়ে গড়েছেন রেকর্ড। যদিও পরে তিন টেস্টে ছিলেন একেবারেই ব্যর্থ। তবে টেস্টের বিবেচনা ওয়ানডেতে আসবে না এটাই স্বাভাবিক। তাই তামিমের সঙ্গী হিসেবে তাকেই দেখা যাওয়ার সম্ভাবনা। এটি হলে লিটন কুমার দাসের কি হবে! যখন তামিম ইনজুরিতে তখন দলের হালটা তিনি ধরেছিলেন ইমরুলের সঙ্গে। এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে দুই বছরের ওয়ানডে ক্যারিয়ারের জরাজীর্ণতা উড়িয়ে দেন। এরপর  দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে খুব বেশি ভালো না হলেও তিন ম্যাচের একটিতে খেলেন ৮৩ রানের ইনিংস। এরপর টেস্টে ওপেনার হিসেবে ছিলেন ব্যর্থ। যদিও ক্যারিবীয়দের বিপক্ষে শেষ টেস্টে লোয়ার অর্ডারে নেমে ঝড়ো ফিফটি হাঁকান লিটন। লিটনের সম্ভাবনা ছিল তিনে খেলার। কিন্তু সৌম্য সরকার ফর্মে ফিরে সেই আশাও কমিয়ে দিয়েছেন। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতে সুযোগ পেয়েই হাঁকান অসাধারণ সেঞ্চুরি। এরপর টেস্ট দলে না থাকলেও ওয়ানডের প্রস্তুতি ম্যাচে আবার তার ব্যাটে ঝড়। ১০৩ রান করেছেন ৮৩ বলে। এই কারণেই লিটন নয় সৌম্যকেই দেখা যেতে পারে প্রথম ওয়ানডের একাদশে। অন্যদিকে মিডল অর্ডারে দলের সহঅধিনায়ক সাকিব আছেন। তারপরই দেখা মিলবে ব্যাটিং ভরসা মুশফিকুর রহীমের। মিডল অর্ডারের শক্তি আরো মজবুত করবে সদ্য টেস্টে দুই সেঞ্চুরি হাঁকানো মাহমুদুল্লাহ রিয়াদ। বলা যেতে পারে ব্যাটিং নিয়ে অনেকটাই নির্ভার দল।

এবার আসা যাক বোলিংয়ে। ক্যারিবীয়দের বিপক্ষে দুই টেস্টে দলের অন্যতম অস্ত্র ছিল স্পিন। শেষ ম্যাচেতো কোনো বিশেষজ্ঞ পেসারই ছিল না একাদশে। তাই ওয়ানডের রণ পরিকল্পনা কি স্পিন ঘিরেই সাজানো হবে! বলার অপেক্ষা রাখে না অধিনায়ক মাশরাফি তার আক্রমণভাগ সাজাবেন পেসারদের নিয়ে। আর সাকিব থাকায় স্পিনও থাকছে আক্রমণের আরেক অস্ত্র। তার সঙ্গে অফস্পিনার মেহেদী হাসান মিরাজ যোগ হলেতো কথাই নেই। অধিনায়কের সঙ্গে পেস বিভাগে মোস্তাফিজুর রহমান আসবেন এটা নিশ্চিতই। তবে ১১ নম্বরে সুযোগ পাবে কে? একজন পেসার না কি স্পিনার? যদি পেসার হন তো রুবেল হোসেন আর স্পিনার হলে নাজমুল ইসলাম অপু। সাকিব দলে থাকায় অপুর সম্ভাবনা কম। তবে প্রস্তুতি ম্যাচে ২ উইকেট নিয়ে একাদশে থাকার দাবিটা রেখেছেন অপুও।

অন্যদিকে সাকিব ও তামিম না থাকায় দলে আসা মোহাম্মদ মিঠুন ও আরিফুল হককে আবারো বসে থাকতে হতে পারে সাইড বেঞ্চে। কারো ইনজুরি বা কোচের ভিন্ন কোনো পরিকল্পনা না থাকলে তাদের সুযোগ পাওয়া কঠিন। দুই দল এখন পর্যন্ত ঘরে বাইরে ৮টি ওয়ানডে সিরিজ খেলেছে। যেখানে এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের পাল্লাই ভারি ৫টি জিতে। এমনকি বাংলাদেশের মাটিতেও ৪ ওয়ানডে সিরিজের তিনটিতে জয় দেখেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে ২০১২-তে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-২এ বাংলাদেশ জয় পায়। সেটিই ছিল নিজ মাটিতে ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশের প্রথম ওয়ানডে সিরিজ জয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বগুড়ায় বিএনপির জিএম সিরাজ জয়ী

১৯ ঘণ্টা পর সিলেটের সঙ্গে রেল যোগাযোগ চালু

ছাত্রদলের খসড়া ভোটার তালিকা প্রকাশ

নাগরিকদের ভ্রমণে সতর্কতার পরামর্শ বৃটেনের

ডিআইজি মিজানের বিরুদ্ধে মামলা

বাঘের খাঁচায় বন্দি আফগানরা

ঢাকা-সিলেট মহাসড়কের শাহবাজপুর সেতু দিয়ে যান চলাচল শুরু

‘তিন বছরের বেশি ক্ষমতায় থাকবো না’

জঙ্গি নির্মূলে বাংলাদেশ বিশ্বের রোল মডেল: আইজিপি

অপহরণের ৮ দিনেও উদ্ধার হয়নি চাটখিলের বীথি

মালয়েশিয়ার মন্ত্রীর কথিত সেক্স ভিডিও, তোলপাড়

লক্ষ্মীপুরে প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় যুবলীগ-ছাত্রলীগ সংঘর্ষ, পুলিশসহ আহত ১৩

বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষুব্ধ ছাত্রদলের তুলকালাম

আমরা ডুবেছি, এবার বাংলাদেশকেও ডুবাবো : গুলবাদিন নায়েব

কেমন হবে রোজ বোলের উইকেট!

ছাত্রদলের বিক্ষুব্ধদের তোপের মুখে মিলন