আশরাফুলের বোলিং ঝলক, শহীদুলের অলরাউন্ড পারফরম্যান্স

খেলা

স্পোর্টস ডেস্ক | ৮ ডিসেম্বর ২০১৮, শনিবার | সর্বশেষ আপডেট: ৩:১৪
প্রথম ইনিংসে বোলিং পাননি। ব্যাট হাতে ফেরেন শূন্য রানে। আর দ্বিতীয় ইনিংসেই জ্বলে উঠলেন মোহাম্মদ আশরাফুল। গতকাল বাংলাদেশ ক্রিকেট লীগে (বিসিএল) ইস্ট জোনের হয়ে বল হাতে ৪ উইকেট নেয়ার পর ব্যাটিংয়ে ২৪ রানে অপরাজিত থাকেন আশরাফুল। বিসিএলের এবারের আসরে এটাই তার প্রথম ম্যাচ। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে তৃতীয় রাউন্ডের খেলায় ইস্ট জোনকে ৩২৬ রানের টার্গেট দেয় সেন্ট্রাল জোন। ৭১/২ সংগ্রহ নিয়ে তৃতীয় দিন পার করে পূর্বাঞ্চল। আশরাফুলের সঙ্গী মাহমুদুল হাসান (২৩*)।
প্রথম ইনিংসে ১১৮ রানে অলআউটের পর দ্বিতীয় ইনিংসে ৩৯৩ রান করে সেন্ট্রাল জোন। মধ্যাঞ্চলের হয়ে চমৎকার অলরাউন্ড পারফরম্যান্স দেখান পেসার শহীদুল ইসলাম। প্রথম ইনিংসে ইস্ট জোন অধিনায়ক ফরহাদ রেজার ৭ উইকেটের জবাবে পাঁচ উইকেট নেন তিনি। পূর্বাঞ্চলের প্রথম ইনিংস থামে ১৮৬ রানে। আর মধ্যাঞ্চলের দ্বিতীয় ইনিংসে বড় সংগ্রহ এনে দিতে ৫০ রানের অপরাজিত ইনিংস উপহার দেন শহীদুল। গতকাল ৩৯.১ ওভারে ১৩৯/২ সংগ্রহ নিয়ে তৃতীয় দিনের ব্যাটিংয়ে নামে সেন্ট্রাল। আগের দিন ৪০তম ওভারের প্রথম বলেই আব্দুল মজিদকে (৬৭) এলবিডব্লিউ করে ব্রেকথ্রু এনে দ্বিতীয় দিনের খেলার সমাপ্তি টানেন আশরাফুল। ওপেনার পিনাক ঘোষের সঙ্গে মজিদের দ্বিতীয় উইকেট জুটিতে আসে ১০৮ রান। আর তৃতীয় দিনের বোলিং শুরু করার পর ৪২তম ওভারে এসেই পিনাককে (৫৩) সাজঘরে পাঠান আশরাফুল। অধিনায়ক শুভাগত হোমকে (১৪) ফেরান ফরহাদ রেজা। পরে অর্ধশতক করে রানের চাকা সচল রাখেন মার্শাল আইয়ুব (৭০) ও তাইবুর রহমান (৫৯)। দলীয় ১৭৮ রানে চার উইকেট হারানোর পর ৯২ রানের জুটি গড়েন দুজন। ৯ নম্বরে নেমে ব্যাটিং ঝলক দেখান ২৩ বছর বয়সী শহীদুল। শাহাদাত হোসেনকে (৩৩) নিয়ে মূল্যবান ৭৩ রান যোগ করেন তিনি। ওয়ানডে মেজাজে ব্যাটিং করে ৪৯ বলে ৫০ রানে অপরাজিত থাকেন শহীদুল। তাতে ছিল ৩টি করে চার-ছয়ের মার। শেষ দুই ব্যাটসম্যান শাহাদাত ও সালাউদ্দিন সাকিলকে (২) আউট করে সেন্ট্রাল জোনের দ্বিতীয় ইনিংসে শেষ টানেন আশরাফুল। অফস্পিন ঘূর্ণিতে ১১.৪ ওভারে ৩৪ রানের বিনিময়ে ৪ উইকেট নেন এই অভিজ্ঞ ব্যাটিং অলরাউন্ডার। তিন উইকেট পান পেসার হাসান মাহমুদ। একটি করে পান আবু জায়েদ রাহী ও ফরহাদ রেজা।
জুনায়েদের সেঞ্চুরি, নাঈম ও জিয়াউরের আফসোস
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সাউথ জোনের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৩ রানের লিড নেয় নর্থ জোন। বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চলের ৩২৯ রানের জবাবে গতকাল ৩৮২/৭ সংগ্রহ নিয়ে তৃতীয় দিন শেষ করে উত্তরাঞ্চল। নর্থ জোন ইনিংসে সেঞ্চুরি পেতে পারতেন তিনজন। ওপেনার জুনায়েদ সিদ্দিকের সেঞ্চুরির দিনে আক্ষেপে পুড়েন নাঈম ইসলাম ও জিয়াউর রহমান। নাঈম ৮৩ ও সাত নম্বরে নেমে ৯০ রানের ইনিংস খেলেন জিয়াউর। অর্ধশতক করেন ধীমান ঘোষ (৫১)। গতকাল ১৩৬/২ সংগ্রহ নিয়ে ব্যাটিং শুরু করে নর্থ জোন। দলীয় ১৭২ রানের মাথায় নাঈমের বিদায়ে তৃতীয় উইকেটের পতন ঘটে। কামরুল ইসলাম রাব্বির বলে নাহিদুল ইসলামের ক্যাচবন্দি হন নাঈম। অন্য প্রান্তে প্রথম শ্রেণির ক্যারিয়ারে ১৬তম সেঞ্চুরি পূরণ করেন জুনায়েদ। দলীয় ১০ রানে দুই উইকেট হারানোর পর ১৬২ রানের জুটি গড়েন দুজন। ৩০৭ বলে ১১২ রান করে অফস্পিনার নাহিদুলের বলে বোল্ড হন জুনায়েদ। তার বিদায়ে দলীয় ২১৮ রানে পঞ্চম উইকেট হারায় উত্তরাঞ্চল। এরপর ষষ্ঠ উইকেটে ১১৭ রানের জুটি গড়েন ধীমান ও জিয়াউর। দুজনকেই ফেরান দক্ষিণাঞ্চল অধিনায়ক আব্দুর রাজ্জাক। সানজামুল ইসলাম ১৬ ও সোহাগ গাজী ৫ রানে অপরাজিত থাকেন। তিন উইকেট নেন রাজ্জাক। একটি করে পান রাব্বি, দেলোয়াড় হোসেন, মেহেদী হাসান ও নাহিদুল।

সংক্ষিপ্ত স্কোর
সেন্ট্রাল জোন-ইস্ট জোন
টস: ইস্ট জোন (ফিল্ডিং)
সেন্ট্রাল জোন: ১১৮ ও ৩৯৩
ইস্ট জোন: ১৮৬ ও ২৩ ওভারে ৭১/২
সাউথ জোন-নর্থ জোন
নর্থ জোন (ফিল্ডিং)
সাউথ জোন: ৩২৯
নর্থ জোন: ১৬৩ ওভারে ৩৮২/৭



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এক ম্যাচে সাকিবের এত রেকর্ড !

ডিআইজি মিজানের বিরুদ্ধে দুদকের মামলা

সংগীতশিল্পী মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

নয়া পল্টনে ছাত্রদলের দুই পক্ষের হাঙ্গামা

১৯ ঘণ্টা পর সিলেট-ঢাকা রেল যোগাযোগ চালু

যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে: ফখরুল

চেনা সাকিব মুশফিক

লাফ দিতে গিয়ে বগিতে পিষ্ট সানজিদা-ফাহমিদা

ট্রেনে যাত্রী ছিল ৩ গুণ গতি ছিল বেশি

বগুড়ায় বিএনপির সিরাজ জয়ী

বাড়ছে কিশোর অপরাধ

সুন্দরবন নিয়ে দেনদরবার

যত আঘাত এসেছে আওয়ামী লীগ ততই শক্তিশালী হয়েছে

অবকাঠামোর উন্নয়নে বিনিয়োগ বেড়েছে- সালমান এফ রহমান

ভিভ, গাঙ্গুলী-ওয়াহকে ছাড়িয়ে সাকিব

লর্ডসে আজ মুখোমুখি চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড-অস্ট্রেলিয়া