হুয়াউইয়ের প্রধান আর্থিক নির্বাহী গ্রেপ্তার কানাডায়

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ২:৪৫
চীনের জায়ান্ট প্রতিষ্ঠান হুয়াউই-এর প্রধান অর্থনীতি বিষয়ক কর্মকর্তা ওয়ানঝোউ মেং’কে গ্রেপ্তার করা হয়েছে কানাডায়। তিনি এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে। ঝেংফেই চীনের পিপলস লিবারেশন আর্মির সাবেক একজন সদস্য। ওয়ানঝোউ মেং’কে শনিবার কানাডার ভ্যানকোভারে গ্রেপ্তার করা হয়। তবে এ খবর প্রকাশিত হয় বুধবার রাতে।
তার কোম্পানি ইরানের বিরুদ্ধে দেয়া যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে কিনা তা নিয়ে তদন্ত করছে যুক্তরাষ্ট্র। এ জন্য তাকে ফেরত চাইছে মার্কিন প্রসিকিউটররা। বুধবার বৃটেনের টেলিযোগাযোগ বিভাগ বলেছে, তারা দু’ বছরের মধ্যে হুয়াউই কোম্পানির সরঞ্জাম তাদের নেটওয়ার্ক থেকে প্রত্যাহার করবে।
এর আগে তারা এ প্রতিষ্ঠানের সরঞ্জাম ব্যবহার করছে এক দশকেরও বেশি সময়। এ প্রতিষ্ঠানকে নিয়ে পশ্চিমা দুনিয়ায় অব্যাহতভাবে সংশয় ছিল। হুয়াউইয়ের সরঞ্জাম যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় নিষিদ্ধ। বৃটেনে সরকার তাদের পণ্য ব্যাপকভাবে পরীক্ষা করে দেখছে। ঝেংফেইয়ের মেয়ে মেং তাদের হুয়াউই প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীদের অন্যতম এবং কোম্পানির ডেপুটি চেয়ারম্যান। ওদিকে চীনা নাগরিক ঝেংফেইকে গ্রেপ্তার করার প্রতিবাদ জানিয়েছে বেইজিং। অবিলম্বে তাকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে তারা।
এর জবাবে কানাডার আইন মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ওয়ানঝোউ মেং’কে ভ্যানকোভারে গ্রেপ্তার করা হয়েছে ১লা ডিসেম্বর। তাকে কানাডা থেকে বের করে দিয়ে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার দাবি করা হয়েছে। শুক্রবার তার জামিন আবেদনের শুনানি হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে কোনো বাড়তি তথ্য প্রকাশ করা যাচ্ছে না।
এ সপ্তাহের শুরুর দিকে বৃটেনের গোয়েন্দা সংস্থা এমআই ৬-এর প্রধান অ্যালেক্স ইয়াঙ্গার হুয়াউই কোম্পানি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন । তিনি বলেন, বৃটেনকে সিদ্ধান্ত নিতে হবে আগামী প্রজন্মের মোবাইল ইন্টারনেট নেটওয়ার্কে হুয়াউই কোম্পানির পণ্য ব্যবহার করতে দেয়া হবে কিনা।
ওদিকে হুয়াউই কোম্পানির এক মুখপাত্র বলেছেন, তাদের করপোরেট প্রধান অর্থ বিষয়ক নির্বাহী কর্মকর্তা ওয়ানঝোউকে যুক্তরাষ্ট্রের পক্ষে গ্রেপ্তার করেছে কানাডা কর্তৃপক্ষ। নিউ ইয়র্কে অজ্ঞাত অভিযোগ মোকাবিলার জন্য তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হতে পারে। অভিযোগের বিষয়ে খুবই সামান্য বলা হয়েছে। কি অন্যায় করেছেন মেং তা তিনি জানেন না।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেছে বিএনপি

মুসলিম বিদ্বেষের কারণে ইসরাইলি প্রধানমন্ত্রীর ছেলে ফেসবুকে সাময়িক বরখাস্ত

রাজধানীতে স্টিল মিলের ৮ কর্মচারী দগ্ধ

নির্বাচন কমিশন ব্যর্থ: আসক

রোগীর প্রেসক্রিপশনে নৌকার প্রচারণা!

“আমার বাড়িতে একরাত থাকুন”

একটি কালোগাড়ি কনক চাঁপাকে ফলো করছে

‘নিজেদের বিবেককে জিজ্ঞাসা করুন, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড আছে কি না, তাহলে উত্তর পেয়ে যাবেন’

বাঘারপাড়ায় ধানের শীষের ৭টি নির্বাচনী অফিস ভাংচুর, আহত ৫

তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে পুলিশকে ইসির নির্দেশ

যুক্তরাষ্ট্র থেকে আসবেন ৩২ পর্যবেক্ষক- মিলার

অটল লতিফ সিদ্দিকী, অবস্থান ধর্মঘট অব্যাহত রেখেছেন

যা আছে ঐক্যফ্রন্টের ইশতেহারে

তিন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা, যুক্তরাষ্ট্রকে উত্তর কোরিয়ার সতর্কতা

পুলিশী নিরাপত্তার নামে গৃহবন্দী আছি- ড. জালাল উদ্দিন

ঐক্যফ্রন্টের ইশতেহার ভোটারদের সঙ্গে তামাশা- আওয়ামী লীগ