২০২১ সালে হবে ষষ্ঠ আদমশুমারি

অনলাইন

স্টাফ রিপোর্টার | ৫ ডিসেম্বর ২০১৮, বুধবার, ৭:২৭
২০২১ সালে ষষ্ঠবারের মতো আদমশুমারি করতে যাচ্ছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এবারই প্রথম প্রবাসীদের শুমারিতে গণনায় যুক্ত করা হচ্ছে । সংস্থাটি ইতিমধ্যে কার্যক্রম শুরু করেছে বলে জানা  গেছে।

বুধবার  রাজধানীর আগারগাঁওয়ে এ উপলক্ষে ‘পপুলেশন এন্ড হাউজিং সেনসাস ২০২১: প্রসপেক্ট এন্ড চ্যালেঞ্জ’ শীর্ষক এক কর্মশালার আয়োজন করে পরিসংখ্যান ব্যুারো। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশে প্রথমবার ১৯৭৪ সালে আদমশুমারি অনুষ্ঠিত হয়েছিল। পরবর্তীতে ১৯৮১, ১৯৯১, ২০০১ এবং সর্বশেষ ২০১১ সালে আদমশুমারি অনুষ্ঠিত হয়েছিল।

বিশেষ অতিথির বক্তব্যে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী বলেন, প্রতি দশ বছর পর পর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো আদমশুমারি ও গৃহগণনা কার্যক্রম করে আসছে। পরিসংখ্যান আইন ২০১৩ অনুযায়ী যা এখন জনশুমারি নামে পরিচিত হবে।
১৯৭৪ সালে দেশে প্রথম আদমশুমারি অনুষ্ঠিত হয় এবং সর্বশেষ ২০১১ সালে পঞ্চম জনশুমারি (আদমশুমারি) অনুষ্ঠিত হয়। এর ধারাবাহিকতায় আগামী ২০২১ সালে পরবর্তী জনশুমারি অনুষ্ঠিত হবে।

শুমারিটি সঠিকভাবে পরিচালনার জন্য প্রথমবারের মতো একটি মাস্টার প্ল্যান তৈরি করা হয়েছে। সরাসরি সাক্ষাৎকারের ভিত্তিতে তথ্য সংগ্রহের পাশাপাশি মোবাইল ফোন, ট্যাব, কল সেন্টার ইত্যাদির মাধ্যমে তথ্য সংগ্রহ করা হবে। যারা আদমশুমারিতে তথ্য দেবেন তারা পরবর্তীতে এসএমএস এর মাধ্যমে জানতে পাবেন তাদের গণনা করা হয়েছে কিনা।

পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক কৃষ্ণা গায়েনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো: নজিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এবং ইউএনএফপিএ-এর বাংলাদেশ প্রতিনিধি ড. আশা তরকেলশন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ক্রাউন প্রিন্সের সফরে সতর্ক নজর ভারতের

সংসদ নির্বাচন রেকর্ড রাখার মতো সুষ্ঠু ও সুন্দর পরিবেশে হয়েছে: সিইসি

পাকিস্তানে নিজেকে উজার করে দিলেন সৌদি ক্রাউন প্রিন্স

কাশ্মিরে জৈশ কমান্ডার কামরান ও পালওয়ামা হামলার মূল পরিকল্পনাকারী রশিদ নিহত

৬৫ শিক্ষার্থী নিয়ে পিকনিকের বাস খাদে, নিহত ১, আহত ৩০

ঢাবি ভিসির কার্যালয়ের সামনে শিক্ষার্থীদের অবস্থান

জি কে গউছসহ বিএনপির ১৪ নেতাকর্মী কারাগারে

দিল্লিতে নিয়োজিত পাকিস্তানি হাই কমিশনারকে তলব ইসলামাবাদে

পাকিস্তানকে প্রিয় দেশ বললেন সৌদি ক্রাউন প্রিন্স, প্রটোকল ভাঙলেন ইমরান

এমপিদের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জের রিট খারিজ

আমতলীতে পাউবোর পুকুর ভরাট, চলছে বাড়ি নির্মাণের প্রস্তুতি

মঙ্গলবার গ্যাস পাবেন না ভিআইপিরাও

‘৪ বছর পর অভিজিৎ হত্যার চার্জশিট’

দক্ষতা বিষয়ক প্রতিযোগিতা উৎসাহিত করছে বাংলাদেশের যুব সমাজকে

সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বনদস্যু নিহত

নাটোরে ১৮৩০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক