নারী শিক্ষায় দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান মিশেলের

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ৫ ডিসেম্বর ২০১৮, বুধবার
যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা নারী শিক্ষার উন্নয়নে পুরুষদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান জানিয়েছেন। সম্প্রতি প্রকাশিত হয়েছে তার আত্মজীবনী ‘বিকামিং’। এ বইটি এরই মধ্যে ২০ লাখেরও বেশি বিক্রি হয়ে বেস্ট সেলার তালিকায় উঠে এসেছে। এ নিয়ে তিনি লন্ডনের সাউথব্যাংক সেন্টারে নাইজেরিয়ার ঔপন্যাসিক চিমামান্দা নোজি এডিছি’র সঙ্গে কথা বলছিলেন। এ সময় তিনি ওই আহ্বান জানান। এ সময় মিশেল বলেন, যেসব পুরুষ চিন্তা করেন মেয়েদের স্কুলে পাঠানো শুভ নয়, তাদের মানসিকতার পরিবর্তন প্রয়োজন। তিনি বলেন, আমার বাবা-মা আমার মধ্যে সম্ভাবনা দেখেছিলেন। একটি মেয়ের মধ্যে সে সম্ভাবনা থাকার অর্থ হলো, আপনাকে তার মূল্যায়ন করতে হবে।

বইটির সপ্তদশ অধ্যায় সম্পর্কে মিশেল কথা বলেছেন। সেখানে তিনি তুলে ধরেছেন তার ফার্স্টলেডি হয়ে ওঠার কাহিনী। তিনি বলেন, আত্মজীবনীতে এই চ্যাপ্টারটি লেখা ছিল আমার জন্য সবচেয়ে কঠিন। এখানে সফল কৃষ্ণাঙ্গ নারীদের সঙ্গে কি ঘটে সে কথা তুলে ধরা হয়েছে। এদের নিয়ে বেশিরভাগ সময়ই ব্যঙ্গ করা হয়ে থাকে। আমরা রাগী, আমরা উচ্চস্বরে কথা বলি, আমরা সবকিছুতেই অতিরিক্ত, এমনভাবেই আমাদের তুলে ধরা হয়।
আলোচনাকালে সময়ের সঙ্গে সমাজ কিভাবে পরিবর্তিত হয়েছে তা নিয়েও কথা বলেন মিশেল এবং নোজি।
একে অপরকে সমর্থন দেয়া নারীদের উৎসাহ দিয়ে মিশেল ওবামা বলেন, নারী হিসেবে একজন অপরজনকে টেনে নামানোর বিলাসিতা আমাদের নেই। আমাদের অনেক প্রতিবন্ধকতা রয়েছে। আমাদের টেনে নামানোর জন্য অনেক মানুষ প্রস্তুত আছে। তাই আমাদের কাজ হলো একে অপরকে উপরে তুলে ধরা। এখন থেকেই আমাদের এই চর্চা শুরু করা উচিত। নারী হিসেবে আমরা যে কাজটি ভালো করতে পারি সেটি হলো, আমরা একজন অপরজনের প্রতি যত্নবান হতে পারি।           
   




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নিজ আসন থেকেই প্রচার শুরু করছেন শেখ হাসিনা

নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী ৩৪,৬৭১ স্থানীয় পর্যবেক্ষক

উচ্চ আদালতে হাজারো জামিনপ্রার্থী, দুর্ভোগ

পরিস্থিতির উন্নতি না হলে নির্বাচন নিয়ে প্রশ্ন উঠবে

হাইকোর্টেও বিভক্ত আদেশ

সব দলকে অবাধ প্রচারের সুযোগ দিতে হবে

পাঁচ রাজ্যে বিজেপির ভরাডুবি

নোয়াখালী ও ফরিদপুরে নিহত ২

ভুলের খেসারত দিলো বাংলাদেশ

চার দলের প্রধান লড়ছেন যে আসনে

কোনো সংঘাতের ঘটনা ঘটেনি

সিলেটে মাজার জিয়ারতের মাধ্যমে ঐক্যফ্রন্টের নির্বাচনী প্রচারণা শুরু আজ

দেশজুড়ে ধরপাকড়

টেকনোক্র্যাট মন্ত্রীদের চার মন্ত্রণালয়ের দায়িত্ব তিন জনের হাতে

আবারো বন্ধ হলো ৫৪টি নিউজ পোর্টাল

নারী প্রার্থীদের অঙ্গীকার