খাসোগি হত্যা নিয়ে সিনেটে ব্রিফিং করবেন সিআইএ প্রধান

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ৫ ডিসেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১১:১৩
সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার তদন্ত নিয়ে মঙ্গলবার মার্কিন সিনেটে ব্রিফিং করার কথা ছিল গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান গিনা হাসপেলের। এ রিপোর্ট লেখা পর্যন্ত ব্রিফিং হয়েছে কিনা নিশ্চিত হওয়া যায়নি। গত সপ্তাহে পররাষ্ট্রমন্ত্রী মাইক পমেপও ও প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস এ হত্যাকাণ্ড নিয়ে সিনেটে বক্তব্য রাখেন। তারা সিনেটরদের বলেন, খাসোগি হত্যায় সৌদি আরবের ক্রাউন প্রিন্স জড়িত থাকার সরাসরি কোনো প্রমাণ নেই। তবে সিআইএ বলছে, ওই হত্যা ঘটেছে ক্রাউন প্রিন্সের নির্দেশে। এ বিষয়ে সিআইএ’র হাতে প্রমাণ আছে। তারা আরো বলেছে, সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ড তদারকি করে সৌদি আরবের নাগরিক সাউদ আল কাহতানি। ওই সময় তার সঙ্গে বার্তা বিনিময় করেছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।
ফলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর ওই ব্রিফিংয়ের বক্তব্য সিআইএ’র বিরুদ্ধে যায়। তারা যখন ওই ব্রিফিং করছিলেন তখন সিনেটে উপস্থিত ছিলেন না গিনা হাসপেল। এ ঘটনায় কংগ্রেসের অনেকে ক্ষুব্ধ হন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
২রা অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে প্রবেশের পর হত্যা করা হয় সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগিকে। যুক্তরাষ্ট্রের মিডিয়ায় রিপোর্ট প্রকাশিত হয়েছে যে, ওই হত্যার ‘সম্ভবত নির্দেশ’ দিয়েছিলেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সিআইএ তার রিপোর্টে এমনটাই বলেছে। এ ঘটনায় সৌদি আরবের ১১ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তবে এ হত্যায় সৌদি আরবের ক্রাউন প্রিন্স জড়িত নন বলে জোর দাবি করেছে সৌদি আরব। এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প সিআইএ’র তদন্ত নিয়ে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, সিআইএ’র তদন্ত সন্দেহাতীত নয়। ২০শে নভেম্বর ট্রামপ জানান, খাসোগি হত্যাকাণ্ড সমপর্কে ক্রাউন প্রিন্সের জানা থাকলেই সম্ভবত ভালো হতো। হয়তো তিনি জানেন, হয়তোবা জানেন না। অন্যদিকে সিআইএ’র তদন্ত মিডিয়ায় ফাঁস হওয়ায় ক্ষুব্ধ হয়েছেন গিনা হাসপেল। এ অবস্থায় তিনি মঙ্গলবার সিনেট যাচ্ছেন। তবে তার মঙ্গলবারের ব্রিফিং নিয়ে কোনো মন্তব্য করে নি সিআইএ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভোট হয়েছে রাতেই, নেতাদের প্রতিও ক্ষোভ

নাটেশ্বরের ঘরে ঘরে কান্না

গাড়িতে গাড়িতে ‘গ্যাস বোমা’

রাসায়নিকের গোডাউন ওয়াহেদ ম্যানশন

সরকারকে দায়ী করে বিএনপির মন্তব্য দায়িত্বজ্ঞানহীন: তথ্যমন্ত্রী

চ্যালেঞ্জ ছুড়ে সিলেটে মাঠে ৫ বিদ্রোহী আওয়ামী লীগে দ্বিধাবিভক্তি

সড়কে মৃত্যুর মিছিল যেন স্বাভাবিক

বাংলাদেশের জনগণ ভালো থাকলে কিছু মানুষ অসুস্থ হয়ে যায়

গা ঢাকা দিয়েছেন গোডাউন মালিকরা

চার জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫

কোথায় হারালো দুই বোন

আজিমপুরে শোকের মাতম

কান্নায় ভারি হয়ে উঠেছে বাতাস

কন্যার স্মৃতিতে পিতা

বাংলাদেশের জনগণ ভালো থাকলে কিছু মানুষ অসুস্থ হয়ে যায়

দরিদ্র্যতা নয় লোভের বলি