কলকাতার মেয়র হয়ে ফিরহাদ হাকিম জানালেন, ধর্মে নয়, কর্মেই হোক পরিচয়

দেশ বিদেশ

কলকাতা প্রতিনিধি | ৫ ডিসেম্বর ২০১৮, বুধবার
কলকাতা পুরসভার নতুন মেয়র হিসেবে পশ্চিমবঙ্গের পুর ও নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম সোমবার শপথ নিয়েছেন। এরপরই জানিয়ে দিয়েছেন, ধর্মে নয় কর্মেই হোক তার পরিচয়।  মেয়রের চেয়ারে বসে নবনিযুক্ত মেয়র বলেছেন, প্রাতঃস্মরণীয় ব্যক্তিরা এই চেয়ারে বসেছেন। আমি তাদের মর্যাদা রক্ষার চেষ্টা করবো। আমাকে যে দায়িত্ব দেয়া হয়েছে তা নিষ্ঠা ও সততার সঙ্গে পালন করবো। মেয়র হিসেবে শপথ নেয়ার কিছুক্ষণের মধ্যে তিনি তার পরিকল্পনার আভাস দিয়ে বলেছেন, কলকাতার বায়ুদূষণকেই তিনি অগ্রাধিকার দিচ্ছেন। তিনি বলেছেন, কলকাতার বাতাসে দূষণ  রোধ করতে আপ্রাণ চেষ্টা চালাবো। শহরে নিজের খালি জায়গা এবং বাড়ির ফাঁকা জায়গায় কেউ গাছ লাগালে সেই সম্পত্তির মালিককে ৯০ শতাংশ পর্যন্ত কর মওকুফ করা হবে। তবে তার রূপরেখা কী হবে তা আগামী দিনে বিশদ জানানো হবে বলে জানান মেয়র।
তিনি জানান, কলকাতাকে সবুজ করার লক্ষ্যে আরো পরিকল্পনা রয়েছে তার। কলকাতার পানীয়জলের সমস্যা এবং নিষ্কাশন সমস্যা নিয়েও যে তিনি ভাবছেন সেকথাও এদিন জানিয়েছেন। গত সোমবার সংখ্যাগরিষ্ঠ ভোটে নির্বাচিত সাদা ধুতি-পাঞ্জাবি পরিহিত ফিরহাদ হাকিমকে শপথ বাক্য পাঠ করান পুরসভার চেয়ারপারসন মালা রায়। এদিন ডেপুটি মেয়র হিসেবে নিযুক্ত করা হয়েছে মেয়র পারিষদ অতীন ঘোষকে। স্বাধীন ভারতে ফিরহাদ হাকিমই কলকাতা পুরসভার প্রথম মুসলিম মেয়র হয়েছেন। এদিন দুপুরে কাউন্সিল অধিবেশনে ফিরহাদ হাকিমকে ১২১ ভোটে মেয়রপ্রার্থী হিসেবে নির্বাচিত করা হয়।
নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে মাত্র ৫টি ভোট পেয়েছেন বিজেপি প্রার্থী মীনাদেবী পুরোহিত। বামফ্রন্ট পুর আইন না মেনে মেয়র নির্বাচন প্রক্রিয়ার প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছে। বামফ্রন্ট ও কংগ্রেস এদিন নির্বাচনে অংশ না নিয়ে তা বয়কট করেছে। ফিরহাদ একইসঙ্গে মন্ত্রিত্ব ও মেয়রের দায়িত্ব সামলাবেন। পুরসভার কাউন্সিলর না হওয়ায় ফিরহাদ হাকিমকে আগামী ছয় মাসের মধ্যে কাউন্সিলর হিসেবে নির্বাচিত হতে হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভোট হয়েছে রাতেই, নেতাদের প্রতিও ক্ষোভ

নাটেশ্বরের ঘরে ঘরে কান্না

গাড়িতে গাড়িতে ‘গ্যাস বোমা’

রাসায়নিকের গোডাউন ওয়াহেদ ম্যানশন

সরকারকে দায়ী করে বিএনপির মন্তব্য দায়িত্বজ্ঞানহীন: তথ্যমন্ত্রী

চ্যালেঞ্জ ছুড়ে সিলেটে মাঠে ৫ বিদ্রোহী আওয়ামী লীগে দ্বিধাবিভক্তি

সড়কে মৃত্যুর মিছিল যেন স্বাভাবিক

বাংলাদেশের জনগণ ভালো থাকলে কিছু মানুষ অসুস্থ হয়ে যায়

গা ঢাকা দিয়েছেন গোডাউন মালিকরা

চার জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫

কোথায় হারালো দুই বোন

আজিমপুরে শোকের মাতম

কান্নায় ভারি হয়ে উঠেছে বাতাস

কন্যার স্মৃতিতে পিতা

বাংলাদেশের জনগণ ভালো থাকলে কিছু মানুষ অসুস্থ হয়ে যায়

দরিদ্র্যতা নয় লোভের বলি