শ্রীমঙ্গলে নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই চলছে বহুতল ভবন নির্মাণ

বাংলারজমিন

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি | ২১ নভেম্বর ২০১৮, বুধবার
 শ্রীমঙ্গলে নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই চলছে বহুতল ভবন নির্মাণ। এক মাসের ব্যবধানে নির্মাণাধীন একটি ভবন থেকে পড়ে এক শ্রমিকের মৃত্যু ও অপর একজন আহত হয়েছেন। উপজেলার রাধানগর গ্রামে শ্রীমঙ্গল প্যারাগন রিসোর্ট নামে একটি বহুতল ভবনে এ ঘটনা ঘটে।  
জানা গেছে, ১৭ই নভেম্বর রাতে নির্মাণাধীন এই ভবনের কাজ করার সময় অসাবধানতা বসত তাজু মিয়া ( ৩৫) নামে এক শ্রমিক ৫ তলায় থেকে নিচে পড়ে যায়। পরে গুরুত্বর আহত অবস্থায় তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তাজুল একই এলাকার মৃত আনফর মিয়ার ছেলে বলে জানা গেছে। এছাড়া ২২শে অক্টোবর একইভাবে ভবনের ৫ তলা থেকে পড়ে দিনাজপুরের পার্বতীপুর থানার শাকিল মিয়া (২৬) নামে অপর এক শ্রমিক নিহত হয়।
গতকাল ঘটনাস্থল গিয়ে দেখা গেছে, ৬ তলা বিশিষ্ট ভবনের ৫ তলার ছাদের ওপর শ্রমিকরা নিরাপত্তা বেষ্টনী ছাড়াই কাজ করছে। সেখানে নিরাপত্তা সামগ্রী ছাড়াই ঝুঁকি নিয়ে আগের মতোই কাজ করছে।
স্থানীরা জানান, ভবন নির্মাণে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা না থাকায় একের পর এক দুর্ঘটনা ঘটছে।
তাজুলের শ্বশুর ইসমাইল মিয়া বলেন, ‘এত বড় ভবন নির্মাণে কর্তৃপক্ষ কোন নিরাপত্তা ব্যবস্থা রাখেনি। তিনি অভিযোগ করেন গত মাসে এই ভবন থেকে পড়ে এক শ্রমিকের মৃত্যুর পরও প্রতিষ্ঠানটির পক্ষে নিরাপত্তা মূলক কোনো উদ্যোগ নেয়া হয়নি’।
নির্মাণ প্রতিষ্ঠানের ফোরম্যান অহিদুল ইসলাম বলেন, ‘দুর্ঘটনা দুর্ঘটনাই। শ্রমিকরা যদি অসর্ত থাকে, নিরাপত্তা সামগ্রী পড়ে আর সেজন্য দুর্ঘটনা ঘটলে আমাদের কী করার আছে। তিনি বলেন, ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেয়ার প্রক্রিয়া চলছে’।
প্রতিষ্ঠানের প্রকৌশলী মাহমুদুর রহমান বলেন, ‘শ্রমিকদের সেফটি ইক্যুইপমেন্ট দেয়া আছে। এটা ঠিক নিরাপত্তা ব্যবস্থা পুরোপুরি ছিল না, যে কারণে এই দুটি দুর্ঘটনা ঘটেছে। এখন আমরা নিরাপত্তার জন্য ব্যবস্থা নিচ্ছি’ বলে জানান।
জানতে চাইলে কলকারখানা অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক মো. ইউসুফ আলী বলেন, নিহত ও আহত শ্রমিকদের উপযুক্ত ক্ষতিপূরণ ও ভবন নির্মানের বিধিমালা প্রয়োগে বাধ্য করতে মালিকপক্ষকে নোটিশ করা হচ্ছে। এছাড়া শ্রম মন্ত্রণালয়ের শ্রমিক কল্যান ফাউন্ডেশন থেকেও তাদের পরিবারকে আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। শ্রীমঙ্গল গৃহনির্মাণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সমির মিয়া বলেন, ‘এ ব্যাপারে আমাদের কেউ অভিযোগ করেনি। তারা আমাদের সংগঠনের সদস্য না, তবুও আজ আমরা ঘটনাস্থলে যাবো।’




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সারা দেশে ধরপাকড় গ্রেপ্তার ২৫০

খোকন গুলিবিদ্ধ, আব্বাস-সুব্রতের ওপর হামলা, কর্নেল অলির ছেলের আঙুল কর্তন

অর্থনীতিতে বড় অর্জন রাষ্ট্র মেরামতের তাগিদ

সংকটময় মুহূর্তে বাংলাদেশ

জনগণ ঘুরে দাঁড়ালে পালানোর পথ পাবেন না: আ স ম রব

৩০-৩১ ডিসেম্বরের এয়ারলাইন্সের টিকিটের চাহিদা তুঙ্গে

পরিস্থিতি সৃষ্টি হলে গ্রেপ্তার করতে পারবে সেনাবাহিনী

নৌকার জোয়ার দেখে ঐক্যফ্রন্ট নেতারা বেসামাল হয়ে পড়েছেন

আওয়ামী লীগের বিদ্রোহীদেরকে দুই দিনের আল্টিমেটাম

‘নৌকা’-‘সিংহ’ এক ভাই

জাতীয় ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় সমন্বয় কমিটি গঠন

সিলেটে ভোটের মাঠে উন্নয়ন নিয়ে ‘বিতর্ক’

রাজাপাকসের পদত্যাগ

এবার প্রজার ছেলে রাজা হবে

বাবা জীবিত থাকলে আওয়ামী লীগ করতেন না : রেজা কিবরিয়া

চট্টগ্রামে গণসংযোগে চাঙ্গা বিএনপি নেতাকর্মীরা