‘এসএসসি পরীক্ষায় ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করলে ব্যবস্থা’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, ৪:৪৭
টেস্ট পরীক্ষায় অকৃতকার্যদের মূল পরীক্ষায় অংশ নেবার সুযোগ করে দেয়া এবং এসএসসি পরীক্ষায় অতিরিক্ত ফি আদায় করাকে দুর্নীতি হিসেবে উল্লেখ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আর এসব দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়ার কথাও জানান দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। আজ মঙ্গলবার দুপুরে সেগুন বাগিচা প্রধান কার্যালয় থেকে থেকে বের হওয়ার সময় দুদক চেয়ারম্যান সাংবাদিকদের এক ব্রিফিংয়ে এসব কথা জানান।
তিনি বলেন, যেসব স্কুল এই অতিরিক্ত টাকা নিয়েছে, তারা মামলাযোগ্য অপরাধ করেছে। এর বিরুদ্ধে দুদক ব্যবস্থা নেবে। ইতিমধ্যে এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে একটি প্রকল্প শুরু করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় ও দুদক এধরণের দুর্নীতি মোকাবেলা করতে একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

ইকবাল মাহমুদ আরো বলেন, এ বছরের শুরুতেই শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষাবোর্ড ও মন্ত্রিপরিষদকে এ বিষয়ে সুপারিশ দিয়েছিলাম। অথচ এখন প্রতিদিনই আমাদের কাছে হাজার হাজার এমন অভিযোগ আসে। আমরা অ্যাকশনে নেমেছি। জেলা অফিসগুলোকে তৎপর করেছি। এমনকি জেলা প্রশাসকদের লিখিত ব্যবস্থা নিতেও বলেছি।
দুদক চেয়ারম্যান বলেন, শিক্ষা সচিব আজ আমার কাছে দুঃখ প্রকাশ করেছেন। নির্লজ্জ, অবিবেচক মানুষগুলো শিক্ষকতার নামে কি ভয়ানক অপরাধ করে চলেছেন প্রতিদিন। এক বিষয়ে শুধু না আরো বেশি বিষয়ে টেস্টে অকৃতকার্য হলেও বাচ্চারা হাজার হাজার টাকার বিনিময়ে সেন্টারে চলে যাচ্ছে। তারা তাদের পাসও করিয়ে দিচ্ছে। কিন্তু পাস করানো তো বিষয় নয়। আমাদের শিশুদের দরকার পড়াশোনা। সে যদি অকৃতকার্য হয়ে সেন্টারে চলে যায়, তবে সে শিখবে কেনো? আমরা তো বাচ্চাদের কোয়ালিটি এডুকেশন চাই। তারা যদি পড়ার টেবিলে যাওয়ার তাগিদ অনুভব না করে, তাহলে তারা শিখবে কেনো?



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

জিয়াউদ্দিন

২০১৮-১১-২০ ১০:০৭:০৫

মিরপুর বাংলা উচচ বিদ্যালয় সহ প্রায় সকল স্কুল এসএসসি পরীক্ষায় ফরম পূরনে বেশি টাকা নিয়ে। উক্ত বিদ্যালয়ে ফরম পূরনে ৪হাজার ও কোচিং ফির নামে আরও ৩০০০ টাকা মোট ৭/৮ হাজার টাকা নিয়ে। টাকা নেওয়ার আগে ছাত্র দ্বারা দরখাস্তে সই রেখেছে যাতে কেউ অভিযোগ করলে তা দেখাতে পারে।

আপনার মতামত দিন

ব্রাহ্মণবাড়িয়ায় ভিপি নুরের ইফতারে ছাত্রলীগের বাধা, রেস্টুরেন্টে তালা

বাংলাদেশ দলের নিউক্লিয়াস

সৌভাগ্যের কার্ডিফে টাইগারদের বিশ্বকাপ যাত্রা শুরু

ছোট নৌকায় দ্বিগুণ যাত্রী তুলে ভাসিয়ে দেয় সাগরে

রাজনৈতিক দলে না থাকলেও ঐক্যফ্রন্টের সঙ্গে থাকবো

ওদের কান্নার যেন শেষ নেই

দ্বিতীয় মেঘনা, গোমতী সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে অভাবের তাড়নায় দুই কন্যাকে হত্যা করেছে বাবা

একদিনে দুই ইফতার

মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রয়োজন বৃহত্তর ঐক্য

ফ্রান্সের লিওনে পার্সেল বোমা বিস্ফোরণ আহত ১৩

কসাইখানা থেকে কলেজে মহিষ...

নগরীতে ‘বাস বে’ করা একটি বড় চ্যালেঞ্জ: ডিএনসিসি মেয়র

জীবন উৎসর্গ করা ১২ বাংলাদেশি শান্তিরক্ষীর প্রতি জাতিসংঘের সম্মাননা

লোকসভায় বেড়েছে মুসলিম এমপি

বান্দরবানে অপহৃত আওয়ামী লীগ নেতার লাশ উদ্ধার