প্রেস পাস পুনর্বহাল সাংবাদিক অ্যাকস্টার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার
টেলিভিশন চ্যানেল সিএনএনের হোয়াইট হাউস প্রতিনিধি জিম অ্যাকস্টার প্রেস ক্রেডেনশিয়াল (বা প্রেস পাস) পুনর্বহাল করেছে কর্তৃপক্ষ। আদালতের পক্ষ থেকে জিম অ্যাকস্টার প্রেস পাস পুনর্বহাল করার নির্দেশ দিলে তার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। এর আগে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤েপর সঙ্গে বাকবিত-ার জের ধরে তার হোয়াইট হাউসে প্রবেশাধিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। আদালতের নির্দেশের পর সোমবার ওই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেয়া হয়। জানানো হয়, প্রেসিডেন্টের ভবিষ্যৎ সংবাদ সম্মেলনের কিছু নিয়ম কানুন।
এর মধ্যে রয়েছে, একজন সাংবাদিকের শুধু একটি প্রশ্ন করার অনুমতি থাকবে। এরপর ফলোআপ প্রশ্ন করতে হলে তাকে প্রেসিডেন্ট এবং হোয়াইট হাউসের অনুমতি নিতে হবে। হোয়াইট হাউসের পক্ষ থেকে পাঠানো এক চিঠিতে এ কথা জানিয়ে দেয়া হয়েছে অ্যাকস্টাকে। ভবিষ্যতে অ্যাকস্টা নতুন এ নিয়ম না মানলে তার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে বলে সতর্ক করা হয়েছে। এছাড়া সাংবাদিকরা যদি ভদ্র আচরণ না করেন, তাহলে প্রেসিডেন্ট ট্রাম্প সংবাদ সম্মেলন ছেড়ে চলে যাবেন বলেও জানানো হয়েছে।
হোয়াইট হাউসে প্রবেশাধিকার ফেরত পাওয়া এবং প্রেস পাস পুনর্বহালের ঘোষণার পর জিম অ্যাকস্টা জানান, তিনি হোয়াইট হাউসে প্রবেশের অপেক্ষায় ছিলেন।    
এর আগে গত ৮ই নভেম্বর এক সংবাদ সম্মেলন চলাকালে জিম অ্যাকস্টার এক প্রশ্নের প্রেক্ষিতে হোয়াইট হাউসের একজন ইন্টার্ন তার মাইক্রোফোন কেড়ে নেয়ার চেষ্টা করেন। এই ঘটনার পর প্রেসিডেন্ট ট্রাম্প তাকে ঔদ্ধত্য ও ভয়ানক ব্যক্তি বলে অভিহিত করেন। একদিন পর হোয়াইট হাউসে তার প্রবেশাধিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করে কর্তৃপক্ষ। সিএনএনের পক্ষ থেকে অ্যাকস্টার হোয়াইট হাউসে প্রবেশাধিকার ফেরত পাবার জন্য একটি মামলা দায়ের করা হয়। শুক্রবারের এক শুনানিতে বিচারক বলেন, অ্যাকস্টাকে প্রত্যাহারের কারণ হিসেবে প্রশাসন যথেষ্ট কারণ দর্শাতে পারে নি। তাই হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে যোগ দেয়ার অধিকার আছে তার।   



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্রাহ্মণবাড়িয়ায় ভিপি নুরের ইফতারে ছাত্রলীগের বাধা, রেস্টুরেন্টে তালা

বাংলাদেশ দলের নিউক্লিয়াস

সৌভাগ্যের কার্ডিফে টাইগারদের বিশ্বকাপ যাত্রা শুরু

ছোট নৌকায় দ্বিগুণ যাত্রী তুলে ভাসিয়ে দেয় সাগরে

রাজনৈতিক দলে না থাকলেও ঐক্যফ্রন্টের সঙ্গে থাকবো

ওদের কান্নার যেন শেষ নেই

দ্বিতীয় মেঘনা, গোমতী সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে অভাবের তাড়নায় দুই কন্যাকে হত্যা করেছে বাবা

একদিনে দুই ইফতার

মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রয়োজন বৃহত্তর ঐক্য

ফ্রান্সের লিওনে পার্সেল বোমা বিস্ফোরণ আহত ১৩

কসাইখানা থেকে কলেজে মহিষ...

নগরীতে ‘বাস বে’ করা একটি বড় চ্যালেঞ্জ: ডিএনসিসি মেয়র

জীবন উৎসর্গ করা ১২ বাংলাদেশি শান্তিরক্ষীর প্রতি জাতিসংঘের সম্মাননা

লোকসভায় বেড়েছে মুসলিম এমপি

বান্দরবানে অপহৃত আওয়ামী লীগ নেতার লাশ উদ্ধার