প্রেস পাস পুনর্বহাল সাংবাদিক অ্যাকস্টার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার
টেলিভিশন চ্যানেল সিএনএনের হোয়াইট হাউস প্রতিনিধি জিম অ্যাকস্টার প্রেস ক্রেডেনশিয়াল (বা প্রেস পাস) পুনর্বহাল করেছে কর্তৃপক্ষ। আদালতের পক্ষ থেকে জিম অ্যাকস্টার প্রেস পাস পুনর্বহাল করার নির্দেশ দিলে তার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। এর আগে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤েপর সঙ্গে বাকবিত-ার জের ধরে তার হোয়াইট হাউসে প্রবেশাধিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। আদালতের নির্দেশের পর সোমবার ওই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেয়া হয়। জানানো হয়, প্রেসিডেন্টের ভবিষ্যৎ সংবাদ সম্মেলনের কিছু নিয়ম কানুন।
এর মধ্যে রয়েছে, একজন সাংবাদিকের শুধু একটি প্রশ্ন করার অনুমতি থাকবে। এরপর ফলোআপ প্রশ্ন করতে হলে তাকে প্রেসিডেন্ট এবং হোয়াইট হাউসের অনুমতি নিতে হবে। হোয়াইট হাউসের পক্ষ থেকে পাঠানো এক চিঠিতে এ কথা জানিয়ে দেয়া হয়েছে অ্যাকস্টাকে।
ভবিষ্যতে অ্যাকস্টা নতুন এ নিয়ম না মানলে তার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে বলে সতর্ক করা হয়েছে। এছাড়া সাংবাদিকরা যদি ভদ্র আচরণ না করেন, তাহলে প্রেসিডেন্ট ট্রাম্প সংবাদ সম্মেলন ছেড়ে চলে যাবেন বলেও জানানো হয়েছে।
হোয়াইট হাউসে প্রবেশাধিকার ফেরত পাওয়া এবং প্রেস পাস পুনর্বহালের ঘোষণার পর জিম অ্যাকস্টা জানান, তিনি হোয়াইট হাউসে প্রবেশের অপেক্ষায় ছিলেন।    
এর আগে গত ৮ই নভেম্বর এক সংবাদ সম্মেলন চলাকালে জিম অ্যাকস্টার এক প্রশ্নের প্রেক্ষিতে হোয়াইট হাউসের একজন ইন্টার্ন তার মাইক্রোফোন কেড়ে নেয়ার চেষ্টা করেন। এই ঘটনার পর প্রেসিডেন্ট ট্রাম্প তাকে ঔদ্ধত্য ও ভয়ানক ব্যক্তি বলে অভিহিত করেন। একদিন পর হোয়াইট হাউসে তার প্রবেশাধিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করে কর্তৃপক্ষ। সিএনএনের পক্ষ থেকে অ্যাকস্টার হোয়াইট হাউসে প্রবেশাধিকার ফেরত পাবার জন্য একটি মামলা দায়ের করা হয়। শুক্রবারের এক শুনানিতে বিচারক বলেন, অ্যাকস্টাকে প্রত্যাহারের কারণ হিসেবে প্রশাসন যথেষ্ট কারণ দর্শাতে পারে নি। তাই হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে যোগ দেয়ার অধিকার আছে তার।   



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গণতন্ত্র চাইলে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে

যশোরে ভাইয়ের হাতে বোন খুন

চবিতে ১৩ শিক্ষার্থীকে বহিষ্কার, ২ জনের সনদ স্থগিত

নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে গণতন্ত্রও প্রশ্নবিদ্ধ হয়ে যায়

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যদের শপথ কাল

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বই বাজেয়াপ্ত করে সম্পাদককে তলব করেছে হাইকোর্ট

কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার পথনির্দেশনা

শ্রীনগরে সাবেক সেনা কর্মকর্তার তৃতীয় স্ত্রীর লাশ উদ্ধার

ভারত হামলা চালালে প্রতিশোধ নেবে পাকিস্তান

আর কত বয়স হলে ভাতা পাবেন মযুরী বেগম?

ভারতীয় সেনাবাহিনীর হুঁশিয়ারি

সাঈদীর ছেলে মাসুদ সাঈদী কারাগারে

গণতন্ত্র এখন বিপদগ্রস্ত

আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর

ক্রাউন প্রিন্সের ভারত সফর নিয়ে ১০ তথ্য

জাকসু নির্বাচন হবে, শিগগিরই প্রশাসনে রদবদল