আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত, সহসাই প্রকাশ

প্রথম পাতা

কাজী সোহাগ | ১৯ নভেম্বর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:৫৪
জাতীয় নির্বাচনের জন্য প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এখন শুধু অপেক্ষা প্রকাশের। সহসাই তা প্রকাশ করা হবে বলে জানিয়েছে দলটির শীর্ষ নেতারা। আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সদস্য কাজী জাফরউল্লাহ গতকাল মানবজমিনকে জানিয়েছেন, আজ ৩শ’ নির্বাচনী আসনের তালিকা প্রকাশ করা হবে। অন্যদিকে দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, আমাদের মনোনয়ন প্রায় শেষ পর্যায়ে। এখন অ্যালায়েন্সের সঙ্গে আলাপ-আলোচনা হচ্ছে। তারা তালিকা দিচ্ছেন। আজকের মধ্যে সেটা হয়ে যাবে।
তারপরে আনুষ্ঠানিকভাবে বসতে পারি। তখন পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করবো, আরো ৪-৫ দিন সময় লাগবে। একসঙ্গে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের সিদ্ধান্ত হয়েছে।

এদিকে প্রার্থীদের তালিকা প্রকাশ না হলেও এরইমধ্যে দেশের বিভিন্ন নির্বাচনী এলাকায় মনোনয়ন নিশ্চিত নিয়ে গুজব ছড়িয়ে পড়েছে। দেশের বেশ কয়েকটি জেলা ও আওয়ামী লীগের কার্যালয়গুলোতে কথা বলে এ তথ্য জানা গেছে। রাজশাহীর তিনটি আসনে মনোনয়ন নিশ্চিত হয়েছে, এমন গুজবে তোলপাড় চলছে নেতাকর্মীদের মাঝে। তিন প্রার্থীর অনুসারী ও সমর্থক দলীয় নেতাকর্মীরা বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা থেকে শুক্রবার দুপুর পর্যন্ত মিষ্টিও বিতরণ করেছেন। অন্যদিকে আসনগুলোতে মনোনয়ন প্রত্যাশী অন্যান্য প্রার্থী ও তাদের সমর্থকদের মাঝে নেমে আসে বিষাদের ছায়া। এদিকে কক্সবাজার সদর-রামু আসনের বর্তমান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বলে গুজব ছড়িয়েছে।

রামুতে ইউনিয়ন পর্যায়ে মাইকিং করে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে এ গুজব ছড়ানো হচ্ছে। এতে চরম বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। বিভ্রান্ত হচ্ছেন সাধারণ মানুষও। এ চিত্র এখন দেশের প্রায় ৩শ’ নির্বাচনী আসনে। গত কয়েকদিন ঢাকায় আওয়ামী লীগ অফিসে শত শত ফোন আসছে শুধু মনোনয়ন নিয়ে। সবাই কেবল নিশ্চিত হতে চায়। আবার অনেকে দূর-দূরান্ত থেকে সশরীরে হাজির হচ্ছেন দলীয় অফিসে। তাদের সবার কৌতূহল এলাকায় ছড়িয়ে পড়া গুজব সত্য কি না। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য আওয়ামী লীগের টিকিট পেতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন চার হাজার ২৩ জন।

এরই মধ্যে আবেদনকারী সম্ভাব্য প্রার্থীদের প্রাথমিক সাক্ষাৎকার নেয়া হয়েছে। আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম কেন্দ্র থেকে ঘোষণা করা না হলেও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে মনোনীত প্রার্থীদের নাম। এ নিয়ে ফেসবুকে চলছে নানা গুজব। এ অবস্থায় সম্ভাব্য প্রার্থীদের মধ্যে চরম উৎকণ্ঠা বিরাজ করছে। গণভবন থেকে সবুজ সংকেত পেয়েছেন এমন ঘোষণা দিয়ে ফেসবুকে পোস্ট দিচ্ছেন প্রার্থীর কর্মী সমর্থকরা। সম্ভাব্য প্রার্থীরা এখন পর্যন্ত চুপচাপ থাকলেও মনোনয়ন নিয়ে ফেসবুকে ভাইরাল করছেন প্রার্থীর পক্ষে তাদের কর্মী সমর্থকরা। এ নিয়ে পাল্টাপাল্টি পোস্ট ও কমেন্টও দেয়া হচ্ছে। সম্ভাব্য প্রার্থীরা সবাই এখনো ঢাকায় অবস্থান করায় ভোটের মাঠ ফাঁকা পড়ে রয়েছে। তবে সোচ্চার হচ্ছে গণযোগাযোগ মাধ্যম ফেসবুকের ওয়াল। ফেসবুকে ভেসে আসতে শুরু করেছে একেক আসনে একেক জনের নাম।

অনেক নির্বাচনী আসনে মিষ্টি বিতরণও করা হয়েছে। পছন্দের নেতা দলীয় মনোনয়ন পেয়েছেন শুনে আনন্দে মেতে উঠেছেন নেতাকর্মীরা। মিষ্টি খাওয়ার ছবিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। রামু উপজেলা আওয়ামী লীগের এক নেতা জানান, শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার পর ইমরান খান নামে একজন ফেসবুক ব্যবহারকারী লিখেন, এই মুহূর্তে খবর এলো এমপি কমল ভাই আল্লাহ’র রহমতে নৌকার টিকিট পেলো। রাত সাড়ে ৮টার দিকে মো. শফি নামে একজন তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন ‘এই মুহূর্তে খবর এলো জননেতা কমল ভাই নৌকার টিকিট পেলো।

আগামী ১০ তারিখ লাখো জনতা নিয়ে কক্সবাজার বিমানবন্দরে রিসিভ করবো ইনশাআল্লাহ্‌। প্রার্থী নিয়ে এ ধরনের গুজব প্রসঙ্গে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সদস্য ও প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্লাহ মানবজমিনকে বলেন, মনোনয়ন চূড়ান্ত হয়ে গেছে। আজ তিনশ’ আসনে দলের প্রার্থীদের তালিকা ঘোষণা করা হবে। এর আগে যারা প্রার্থিতা নিয়ে গুজব ছড়াচ্ছেন তাদের হয়তো কোনো উদ্দেশ্য আছে। এখন তো সামাজিক অনেক মাধ্যম। তাই যে যেভাবে পারছে এটার অপব্যবহার করছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সারা দেশে ধরপাকড় গ্রেপ্তার ২৫০

খোকন গুলিবিদ্ধ, আব্বাস-সুব্রতের ওপর হামলা, কর্নেল অলির ছেলের আঙুল কর্তন

অর্থনীতিতে বড় অর্জন রাষ্ট্র মেরামতের তাগিদ

সংকটময় মুহূর্তে বাংলাদেশ

জনগণ ঘুরে দাঁড়ালে পালানোর পথ পাবেন না: আ স ম রব

৩০-৩১ ডিসেম্বরের এয়ারলাইন্সের টিকিটের চাহিদা তুঙ্গে

পরিস্থিতি সৃষ্টি হলে গ্রেপ্তার করতে পারবে সেনাবাহিনী

নৌকার জোয়ার দেখে ঐক্যফ্রন্ট নেতারা বেসামাল হয়ে পড়েছেন

আওয়ামী লীগের বিদ্রোহীদেরকে দুই দিনের আল্টিমেটাম

‘নৌকা’-‘সিংহ’ এক ভাই

জাতীয় ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় সমন্বয় কমিটি গঠন

সিলেটে ভোটের মাঠে উন্নয়ন নিয়ে ‘বিতর্ক’

রাজাপাকসের পদত্যাগ

এবার প্রজার ছেলে রাজা হবে

বাবা জীবিত থাকলে আওয়ামী লীগ করতেন না : রেজা কিবরিয়া

চট্টগ্রামে গণসংযোগে চাঙ্গা বিএনপি নেতাকর্মীরা