নয়া মার্কিন দূত মিলার ঢাকা আসছেন আজ

শেষের পাতা

কূটনৈতিক রিপোর্টার | ১৮ নভেম্বর ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ১২:৫১
পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নিতে আজ ঢাকা আসছেন কূটনীতিক আর্ল রবার্ট মিলার। এর আগে প্রথা অনুযায়ী গত মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তরে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে তার শপথ হয়েছে। পররাষ্ট্র দপ্তরের চিফ অব প্রটোকল সেন ললার শপথ পরিচালনা করেন। শপথ অনুষ্ঠানে সদ্য সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট এবং তারও আগে ঢাকায় দায়িত্বপালনকারী বহুল আলোচিত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা উপস্থিত ছিলেন। ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম জিয়াউদ্দিনও শপথ অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন। স্টেট ডিপার্টমেন্টের বরাতে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নয়া রাষ্ট্রদূত মিলার শনিবার ওয়াশিংটন ডিসি থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন। সবকিছু ঠিক থাকলে মধ্যপ্রাচ্য হয়ে আজ বিকালে তিনি ঢাকায় পৌঁছাচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক এবং মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্সসহ সরকার ও দূতাবাসের কর্মকর্তারা তাকে বিমানবন্দরে স্বাগত জানাবেন।

কূটনীতিক হিসেবে যোগ দেয়ার আগে আর্ল রবার্ট মিলার মার্কিন মেরিন কোরে কাজ করেছেন।
বাংলাদেশে এসে দায়িত্ব নেয়ার জন্য প্রেসিডেন্ট আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করবেন তিনি। জাতীয় নির্বাচনের মুহূর্তে নয়া মার্কিন দূতের দায়িত্বভার গ্রহণকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। কয়েক মাস আগে বার্নিকাটের উত্তরসূরি হিসেবে পেশাদার কূটনীতিক আর্ল রবার্ট মিলারকে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত নিয়োগের কথা ঘোষণা করে হোয়াইট হাউস। বাংলাদেশের জন্য মনোনীত হওয়ার আগে তিনি বতসোয়ানায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। আর্ল রবার্ট মিলার ১৯৮৭ সালে মার্কিন পররাষ্ট্র দপ্তরে যোগ দেন।

তিনি ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যুক্তরাষ্ট্রের কন্সাল জেনারেলের দায়িত্ব পালন করেন। এ ছাড়া নয়াদিল্লি, বাগদাদ ও জাকার্তায় মার্কিন দূতাবাসে আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা হিসেবে কাজ করেন তিনি। মিশিগান বিশ্ববিদ্যালয় ও ইউনাইটেড স্টেটস মেরিন কপস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পর ১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত মিলার মার্কিন মেরিন কোরে অফিসার এবং ১৯৮৫ থেকে ১৯৯২ সাল পর্যন্ত মেরিন কোর রিজার্ভে অফিসার পদে ছিলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশে বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিতে মার্কিন কংগ্রেসে রেজ্যুলেশন পাস

‘সরকার আর ১৫ দিন ক্ষমতায়, বেআইনি আদেশ মানবেন না’

ড. কামাল হোসেনের গাড়িবহরে হামলা

খামোশ বললেই জনগণ খামোশ হবে না

সিইসির নির্দেশিত তদন্ত ফল প্রকাশ পাবে কি?

চলে গেলেন আমজাদ হোসেন

সিলেটে রচিত হলো ইতিহাস

কুমিল্লা কারাগারে অনশনে মনিরুল হক চৌধুরী

সারা দেশে ধরপাকড় অব্যাহত

রাখাইনে সেনা অভিযানকে গণহত্যা আখ্যা দিলো মার্কিন কংগ্রেস

নির্বাচন ঘনিয়ে আসায় বেড়েছে দমনপীড়ন

পাবনায় চলন্ত ট্রেনের ছাদ থেকে পড়ে নিহত ৩

শ্রদ্ধা ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

নিরাপত্তা চেয়ে বিএনপির প্রার্থী জহির উদ্দিন স্বপনের জিডি

শেষ মুহূর্ত পর্যন্ত যুদ্ধ করে যাবো

এহিয়াকে চ্যালেঞ্জ মুহিব ও এনামের