বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ

টেস্ট দলে ফিরলেন সাকিব-সৌম্য

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৮ নভেম্বর ২০১৮, রোববার



ইনজুরি কাটিয়ে দলে ফিরলেন সাকিব আল হাসান। সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য ১৩ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন সাকিবই। ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা ১৮ বছর বয়সী অফস্পিনার নাঈম হাসান। ফিরেছেন সৌম্য সরকার। আর সর্বশেষ দল থেকে বাদ পড়েছেন লিটন কুমার দাস, আবু জায়েদ রাহী ও নাজমুল ইসলাম অপু, নাজমুল হোসেন শান্ত ও শফিউল ইসলাম। পাঁজরে নতুন চোটের কারণে দলে নেই তামিম ইকবালও। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে বাংলাদেশ টেস্ট স্কোয়াড ছিল ১৫ জনের।
আগামী ২২শে নভেম্বর চট্টগ্রামে শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

আঙুলের চোটের কারণে জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজের বাইরে ছিলেন সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিব খেলবেন কিনা, তা নিয়েও ছিল অনিশ্চয়তা। সাকিবের জন্য দল ঘোষণায় অপেক্ষা ছিল। সাকিবের আঙুলের অবস্থা এখন ভালো। দেড় মাসের বিরতিতে গত ১৪ই নভেম্বর  মিরপুরের একাডেমি মাঠে ব্যাট হাতে অনুশীলনে নামেন সাকিব। গত বছর ডিসেম্বরে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কত্ব পাওয়ার পর এই ফরমেটে আর খেলা হয়নি সাকিব আল হাসানের। প্রথম টেস্ট শুরু হতে আর মাত্র তিনদিন বাকি। এই তিনদিনে পুরো ফিট হয়ে উঠলে টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হবে সাকিবের। যদি সামনে আর কোনো সমস্যা না হয়, ব্যথা না দেখা দেয়; তাহলে সাকিব প্রথম টেস্টেই খেলতে পারবেন।

বাংলাদেশ টেস্ট দলে দ্বিতীয়বারের মতো ডাক পেলেন নাঈম হাসান। চলতি বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে টেস্ট দলে জায়গা পেয়েছিলেন এ তরুণ অফস্পিনার। তবে খেলার সুযোগ হয়নি তার। ঘরোয়া প্রথম শ্রেণির আসর জাতীয় ক্রিকেট লীগে (এনসিএল) এবার অসাধারণ বোলিং করেছেন নাঈম হাসান। চট্টগ্রাম বিভাগের বল হাতে ৬ ম্যাচে নাঈমের শিকার আসরের সর্বাধিক ২৮ উইকেট। ১৫ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারে ৪৮ উইকেট রয়েছে নাঈম হাসানের ঝুলিতে।

এক বছর পর টেস্ট দলে ফিরলেন সৌম্য সরকার। গতবছর অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেন তিনি। এবারের জাতীয় ক্রিকেট লীগে ব্যাটে-বলে অলরাউন্ড নৈপুণ্য দেখান সৌম্য। এ পেস অলরাউন্ডার বল হাতে ৫ ম্যাচে নেন ৯ উইকেট। আর ব্যাট হাতে ৫ ম্যাচের ৮ ইনিংসে ৬৭.২৮ গড়ে সৌম্য সরকারের সংগ্রহ আসরের তৃতীয় সর্বাধিক ৪৭১ রান। এতে সৌম্য হাঁকান ১টি সেঞ্চুরি ও ৪টি হাফ সেঞ্চুরি।
জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজে খেলার সুযোগই পাননি পেসার শফিউল ইসলাম।   আর সুযোগ পেয়েও তা কাজে লাগাতে ব্যর্থ হন লিটন-শান্ত। দুই ম্যাচের চার ইনিংসে ওপেনার লিটনের সংগ্রহ সাকুল্যে ৪৭ রান। আর দুই ইনিংসে সাকুল্যে ১৮ রান আসে শান্তর ব্যাট থেকে। ওয়ানডেতে দুর্দান্ত ছন্দে থাকা লিটন টেস্টে শেষ ১০ ইনিংসে অর্ধশতকের দেখা পাননি একবারও। জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচে সুযোগ নিয়ে বল হাতে আবু জায়েদ ১ ও অপু পান ৪ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘোষিত দলে পেসার রয়েছেন মাত্র দুইজন। তবে চট্টগ্রামে প্রস্তুতি ম্যাচের দিকে নজর রেখেছেন নির্বাচকরা। প্রস্তুতি ম্যাচ শেষে পেসার রুবেল হোসেন ও শফিউল ইসলামের মধ্যে একজনকে নিয়ে দলের খেলোয়াড় সংখ্যা ১৪তে উন্নীত করা হতে পারে।

বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহীম, আরিফুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ ও নাঈম হাসান।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

টাইমের বর্ষসেরা ব্যক্তিত্বের তালিকায় শহিদুল আলম

সিলেটে ঐক্যফ্রন্টের পথসভায় বাধা, মাইক খুলে নিয়েছে পুলিশ

নির্বাচনে অংশ নিতে পারবেন বিএনপির তমিজ উদ্দিন

‘ইসিতে অভিযোগ জানিয়ে ফেরার পথে বিএনপি নেতা আটক’

ডিসিদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ কেন অবৈধ নয়

আজই অনাস্থা ভোটের মুখে পড়ছেন তেরেসা মে

নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির নতুন অভিযোগ

নির্বাচন যেনো দুধ-ভাত খেলা: ববি হাজ্জাজ

সিইসি অসহায়, বিব্রত: সেলিমা রহমান

রোহিঙ্গাদের অবস্থার উন্নতি ও নৃশংসতায় দায়ীদের বিচার চায় যুক্তরাষ্ট্র

সিংড়ায় বিএনপি প্রার্থীর নেতাকর্মীদের ওপর হামলা, সংবাদ সম্মেলন

বিকালে আইজিপির সঙ্গে বৈঠকে করবে বিএনপি নেতারা

৩০শে ডিসেম্বরের পর আওয়ামী লীগের খবর পাওয়া যাবে না: মওদুদ

যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্তি প্রত্যাখ্যান পাকিস্তানের

অভিযোগ নিয়ে ইসিতে বিএনপি প্রতিনিধিদল

সাতক্ষীরায় বিএনপি সমর্থকদের বাড়িঘর ও দোকান ভাংচুর