দেড়শতাধিক আসনে লড়বে বামজোট

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৬ নভেম্বর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১:২৪
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে দেড়শতাধিক আসনে নিজেদের প্রার্থী দেবে বাম গণতান্ত্রিক জোট। এরই অংশ হিসেবে গত ১৩ই নভেম্বর থেকে মনোনয়ন বিতরণ শুরু করেছে ৮ দলের সমন্বয়ে গঠিত এ জোট। কোনো ফি ছাড়াই শরিক দলগুলোর অধীনে নিজেদের সম্ভাব্য প্রার্থীদের মাঝে এই মনোনয়ন বিতরণ চলবে ১৮ই নভেম্বর বিকাল ৫টা পর্যন্ত। এরপর জোটগত বৈঠকের পরই নির্ধারণ করা হবে নির্দিষ্ট আসনের প্রার্থী। মনোনয়ন বিতরণে পুরো বিষয়টি পর্যবেক্ষণের জন্য জোটের কেন্দ্রীয় ৪ সদস্য আবদুল্লাহ আল-কাফি রতন, বজলুর রশীদ ফিরোজ, আবদুস সাত্তার ও আকবর খানকে নিয়ে গঠন করা হয়েছে মনোনয়ন বোর্ড।

এ বিষয়ে মনোনয়ন বোর্ডের সদস্য আবদুুল্লাহ আল-কাফি রতন বলেন, মানুষের ভাত ও ভোটের অধিকার ফিরিয়ে আনতে অনেক আগে থেকেই রাজপথে আন্দোলন করে আসছে বাম গণতান্ত্রিক জোট। আন্দোলনের অংশ হিসেবেই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বামজোট। এ লক্ষ্যে গত ১৩ তারিখ থেকে শরিক দলের মাধ্যমে জোটের সম্ভাব্য প্রার্থীদের মাঝে মনোনয়ন বিতরণ শুরু হয়েছে।
এখনো মনোনয়ন বিতরণ শেষ হয়নি উল্লেখ করে তিনি বলেন, ১৮ তারিখের পর আমরা জোটগত বৈঠকে আমাদের প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ করতে পারবো। তবে এরইমধ্যে প্রায় ১৫০ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জোটের প্রার্থী নিশ্চিত করা হয়েছে বলেও জানান তিনি। তবে ৫০টি আসনে শরিক দলগুলোর একাধিক প্রার্থী থাকায়, সেগুলো নিয়ে যাচাই-বাছাই অব্যাহত রয়েছে। কোনো প্রার্থী দেয়া সম্ভব হবে না- এমন আসনগুলোতে মানুষের কাছে গ্রহণযোগ্য স্বতন্ত্র অথবা বিভিন্ন পেশাজীবী প্রার্থীকে সমর্থন জানাবে বামজোট। তিনি বলেন, বামজোটের অনেক সম্ভাব্য প্রার্থী গত মার্চ মাস থেকে স্থানীয় শহীদ মিনার থেকে আনুষ্ঠানিকভাবে গণসংযোগ, সভা-সমাবেশসহ নির্বাচনী বিভিন্ন প্রচারণা শুরু করেছেন।

তিনি নিজেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় জোটের হয়ে কুমিল্লা-৫ আসন থেকে ভোটযুদ্ধে নিজে অংশ নেবেন বলেও জানান এই বাম নেতা। এ ছাড়া ইতিমধ্যে প্রার্থী হিসেবে যেসব কেন্দ্রীয় নেতার নাম প্রায় নিশ্চিত করা হয়েছে তারা হলেন- সিপিবি’র সাবেক সভাপতি মনজুরুল আহসান খান (জামালপুর-২), সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন (নরসিংদী-৪), প্রেসিডিয়াম সদস্য মিহির ঘোষ (গাইবান্ধা-২), রফিকুজ্জামান লায়েক (ফরিদপুর-৩), কেন্দ্রীয় নেতা দিবালোক সিংহ (নেত্রকোনা-১), ডা. ফজলুর রহমান (নওগাঁ-৪), অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত (ময়মনসিংহ-৪), জলি তালুকদার (নেত্রকোনা-৪), আহসান হাবীব লাবলু (ঢাকা-১৩), আজহারুল ইসলাম আরজু (মানিকগঞ্জ-৩), সাজেদুল হক রুবেল (ঢাকা-১৫), অ্যাডভোকেট মন্টু ঘোষ (নায়ারণগঞ্জ-৫), মৃণাল চৌধুরী (চট্টগ্রাম-১), আমিনুল ফরিদ (বগুড়া-৭), অ্যাডভোকেট সোহেল আহমেদ (ভোলা-১), লীনা চক্রবর্তী (ঢাকা-১৯) প্রমুখ। তবে ১৮ তারিখের পর জোটগত আলোচনার মাধ্যমেই নির্দিষ্ট তালিকা প্রকাশ করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

এ বিষয়ে জোটের অন্যতম সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, আমরা নির্বাচনে অংশগ্রহণ করছি মানে এই নয় যে, নির্বাচন সুষ্ঠু হবে। তিনি বলেন, নির্বাচনী মাঠে থাকা, না থাকা সম্পূর্ণ নির্ভর করছে সরকারি দলের আচরণ ও নির্বাচন কমিশনের ওপর। তিনি বলেন, নির্বাচনে অংশ নিলেও এই একতরফা নির্বাচন বর্জনের প্রস্তুতি আমাদের রয়েছে। আমরা পুরো নির্বাচন ব্যবস্থা পর্যবেক্ষণ করবো। তেমন কোনো পরিস্থিতির সম্মুখীন হলে বাম গণতান্ত্রিক জোট নির্বাচন বর্জন করবে বলে জানান প্রবীণ এই বাম নেতা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশে বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিতে মার্কিন কংগ্রেসে রেজ্যুলেশন পাস

‘সরকার আর ১৫ দিন ক্ষমতায়, বেআইনি আদেশ মানবেন না’

ড. কামাল হোসেনের গাড়িবহরে হামলা

খামোশ বললেই জনগণ খামোশ হবে না

সিইসির নির্দেশিত তদন্ত ফল প্রকাশ পাবে কি?

চলে গেলেন আমজাদ হোসেন

সিলেটে রচিত হলো ইতিহাস

কুমিল্লা কারাগারে অনশনে মনিরুল হক চৌধুরী

সারা দেশে ধরপাকড় অব্যাহত

রাখাইনে সেনা অভিযানকে গণহত্যা আখ্যা দিলো মার্কিন কংগ্রেস

নির্বাচন ঘনিয়ে আসায় বেড়েছে দমনপীড়ন

পাবনায় চলন্ত ট্রেনের ছাদ থেকে পড়ে নিহত ৩

শ্রদ্ধা ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

নিরাপত্তা চেয়ে বিএনপির প্রার্থী জহির উদ্দিন স্বপনের জিডি

শেষ মুহূর্ত পর্যন্ত যুদ্ধ করে যাবো

এহিয়াকে চ্যালেঞ্জ মুহিব ও এনামের