ব্রেক্সিট: পদত্যাগ করেছেন উত্তর আয়ারল্যান্ড বিষয়ক মন্ত্রী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৩:৫৩
বেক্সিট চুক্তি ইস্যুতে পদত্যাগ করেছেন বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র একজন মন্ত্রী। তিনি উত্তর আয়ারল্যান্ড বিষয়ক মন্ত্রী শৈলেশ বড়া। ব্রেক্সিট ইস্যুতে প্রধানমন্ত্রী যে চুক্তি করছেন তাতে হতাশা প্রকাশ করেছেন শৈলেশ। বলেছেন, এ চুক্তির আওতায় বৃটেনের অর্ধেকটা ইউরোপীয় ইউনিয়নের ভিতরে থাকবে। আবার অর্ধেকটা থাকবে বাইরে। ব্রেক্সিট ইস্যুতে আজ বৃহস্পতিবার বৃটেনের হাউস অব কমন্সে এমপিদের মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী তেরেসা। সেখানে তার নিজ দলের এমপিরা ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে অবস্থান নিতে পারেন। এমনও হতে পারে এ উদ্যোগের ফলে প্রধানমন্ত্রীকে পদত্যাগে বাধ্য করানোর পথে যেতে পারে বৃটেন।  বুধবার রাতে বেক্সিট নিয়ে ৫ ঘন্টার উত্তপ্ত বিতর্কের পর ব্রেক্সিট ইস্যুতে মন্ত্রীপরিষদের সমর্থন পান তেরেসা মে।  চুক্তির পক্ষে অবস্থান নিয়ে তেরেসা মে বলেন, তার মাথা থেকে হৃদয় পর্যন্ত বলছে এই চুক্তিটি সঠিক আছে।
তবে তিনি যদি এ পরিকল্পনা নিয়ে অগ্রসর হতেই থাকেন তাহলে তার বিরুদ্ধে কয়েকদিনের মধ্যে অনাস্থা ভোট ডাকার হুমকি দিয়েছে ইউরোপিয় ইউনিয়নপন্থিরা। আর এমনি এক সময়ে তেরেসা মে প্রথম তার মন্ত্রীপরিষদে ঝাঁকুনি খেলেন। তাকে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, বৃটিশ জনগণ এর চেয়ে ভাল কিছুর দাবিদার।  
স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল সাড়ে সাতটায় পদত্যাগ করেন উত্তর আয়ারল্যান্ড বিষয়ক মন্ত্রী শৈলেশ বড়া। প্রধানমন্ত্রী তেরেসাকে উদ্দেশ্য করে তার মন্তব্য, তিনি অনির্দিষ্টকাল বৃটেনের পায়ে শেকল পড়াতে চাইছেন। উল্লেখ্য, ২০১৬ সালের ব্রেক্সিট গণভোটে ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে থাকার পক্ষে ভোট দিয়েছিলেন শৈলেশ বড়া।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভোট হয়েছে রাতেই, নেতাদের প্রতিও ক্ষোভ

নাটেশ্বরের ঘরে ঘরে কান্না

গাড়িতে গাড়িতে ‘গ্যাস বোমা’

রাসায়নিকের গোডাউন ওয়াহেদ ম্যানশন

সরকারকে দায়ী করে বিএনপির মন্তব্য দায়িত্বজ্ঞানহীন: তথ্যমন্ত্রী

চ্যালেঞ্জ ছুড়ে সিলেটে মাঠে ৫ বিদ্রোহী আওয়ামী লীগে দ্বিধাবিভক্তি

সড়কে মৃত্যুর মিছিল যেন স্বাভাবিক

বাংলাদেশের জনগণ ভালো থাকলে কিছু মানুষ অসুস্থ হয়ে যায়

গা ঢাকা দিয়েছেন গোডাউন মালিকরা

চার জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫

কোথায় হারালো দুই বোন

আজিমপুরে শোকের মাতম

কান্নায় ভারি হয়ে উঠেছে বাতাস

কন্যার স্মৃতিতে পিতা

বাংলাদেশের জনগণ ভালো থাকলে কিছু মানুষ অসুস্থ হয়ে যায়

দরিদ্র্যতা নয় লোভের বলি