পশ্চিমবঙ্গের নাম বাংলা করা নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রকের আপত্তি

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৪ নভেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৫:০৭
ভারতের পররাষ্ট্র মন্ত্রকের আপত্তিতে পশ্চিমবঙ্গের নাম বাংলা করার প্রস্তাব ফেরত পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। জানা গেছে, বাংলাদেশের নামের সঙ্গে মিল থাকার কারণে পররাষ্ট্রমন্ত্রক তাদের আপত্তির কথা জানিয়েছে।

পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকে নাম পরিবর্তনের প্রস্তাব পাওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রক পাররাষ্ট্র মন্ত্রকের মতামত জানতে চেয়েছিল। বাংলাদেশও এ ব্যাপারে তাদের প্রতিকূল মনোভাবের ইঙ্গিত দিয়েছে বলে জানা গেছে। স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে পশ্চিমবঙ্গ সরকারের কাছে ফেরত পাঠানো প্রস্তাবের সঙ্গে জানানো হয়েছে, রাজ্য সরকার পশ্চিমবঙ্গ নামেই সিদ্ধান্ত নিক। ২০১১ সালে অবশ্য পশ্চিমবঙ্গ নামটিই বিধানসভায় প্রস্তাবাকারে গৃহীত হবার পর কেন্দ্রের কাছে পাঠানো হয়েছিল। তৎকালীন ইউপিএ সরকার সেই প্রস্তাব খারিজ করে দিয়েছিল। এরপর ফের ২০১১ সালে পশ্চিমবঙ্গের নাম বাংলা করে ফের প্রস্তাব পাঠিয়েছিল কেন্দ্রীয স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে।
সেই সময় অবশ্য বাংলায় বাংলা, ইংরাজিতে বেঙ্গল ও হিন্দীতে বঙ্গাল করার প্রস্তাব পাঠানো হয়েছিল।

এবারে মোদি সরকার তিন ভাষায় তিনরকম নামে জটিলতা সৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়ে একই নাম রাখার প্রস্তাব করে তা ফেরত পাঠিয়ে দিয়েছিল। এরপর ২০১৭ সালের সেপ্টেম্বরে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে তিনভাষাতেই বাংলা নামের প্রস্তাব অনুমোদিত হয়েছে। পরে তা এ বছরের জুলাই মাসে রাজ্য বিধানসভায় গৃহীত হওয়ার পর তা ফের প্রস্তাবাকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠানো হয়েছে। রাজ্য সরকারের দাবি, কেন্দ্রীয় সরকারই বাংলা নামে প্রাথমিক ভাবে অনুমোদন দিয়েছিল কিন্তু এখন পুরোপুরিই আপত্তি জানিয়ে তা ফেরত পাঠানো হয়েছে। অবশ্য রাজ্য বিজেপি কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছে, পশ্চিমবঙ্গ নামের সঙ্গে দেশভাগের ইতিহাসের সঙ্গে জড়িত রয়েছে। তবে নাম যদি বদল করতেই হয়, তবে তা তিন ভাষাতেই পশ্চিমবঙ্গ করা হোক।

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, আমরা বিধানসভাতে বারবার এই নামই প্রস্তাব করেছি। শেষবার বিধানসভায় প্রস্তাব গৃহীত হবার সময় বিজেপি অবশ্য সভা থেকে বেরিয়ে গিয়েছিল। তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, পশ্চিমবঙ্গে নাম পরিবর্তনের ইস্যূতে বাগড়া দেয়ার জন্যই এসব করা হচ্ছে।  এর পেছনে অন্য কোনও উদ্দেশ্যও থাকতে পারে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পাকিস্তানকে ভেঙে ৩ টুকরো করার পরামর্শ রামদেবের, বেলুচিস্তানের বিদ্রোহীদের অস্ত্র দেয়ার আহ্বান

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২২ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

মুখোমুখি মোদি-ইমরান

যে কারণে পাকিস্তান থেকে সরাসরি ভারত গেলেন না সালমান

সড়কে শৃঙ্খলা ফেরানোর কমিটি প্রধানমন্ত্রীর ঘোষণার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বাজার থেকে সরানোর নির্দেশ হাইকোর্টের

তুরাগতীরে ফরিয়াদ

ঐক্যফ্রন্টের গণশুনানি শুক্রবার

৭ বিলিয়ন ডলার ঋণের অধীনে ‘কানেকটিভিটি’

নতুন বাজারে বাড়ছে পোশাক রপ্তানি

সরগরম ক্যাম্পাস প্রথম দিন মনোনয়নপত্র নেননি আলোচিত কেউ

করবিনের সাদামাটা জীবন

নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে গণতন্ত্রও প্রশ্নবিদ্ধ হয়ে যায়

মাদক রুট, তদন্তে ঢাকায় আসছেন শ্রীলঙ্কান গোয়েন্দারা

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর তৎপরতা নেই

আমরা প্রেসের ফ্রিডমকে ইউকে’র পর্যায়ে নিতে চাই