পশ্চিমবঙ্গের নাম বাংলা করা নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রকের আপত্তি

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৪ নভেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৫:০৭
ভারতের পররাষ্ট্র মন্ত্রকের আপত্তিতে পশ্চিমবঙ্গের নাম বাংলা করার প্রস্তাব ফেরত পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। জানা গেছে, বাংলাদেশের নামের সঙ্গে মিল থাকার কারণে পররাষ্ট্রমন্ত্রক তাদের আপত্তির কথা জানিয়েছে।

পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকে নাম পরিবর্তনের প্রস্তাব পাওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রক পাররাষ্ট্র মন্ত্রকের মতামত জানতে চেয়েছিল। বাংলাদেশও এ ব্যাপারে তাদের প্রতিকূল মনোভাবের ইঙ্গিত দিয়েছে বলে জানা গেছে। স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে পশ্চিমবঙ্গ সরকারের কাছে ফেরত পাঠানো প্রস্তাবের সঙ্গে জানানো হয়েছে, রাজ্য সরকার পশ্চিমবঙ্গ নামেই সিদ্ধান্ত নিক। ২০১১ সালে অবশ্য পশ্চিমবঙ্গ নামটিই বিধানসভায় প্রস্তাবাকারে গৃহীত হবার পর কেন্দ্রের কাছে পাঠানো হয়েছিল। তৎকালীন ইউপিএ সরকার সেই প্রস্তাব খারিজ করে দিয়েছিল। এরপর ফের ২০১১ সালে পশ্চিমবঙ্গের নাম বাংলা করে ফের প্রস্তাব পাঠিয়েছিল কেন্দ্রীয স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে। সেই সময় অবশ্য বাংলায় বাংলা, ইংরাজিতে বেঙ্গল ও হিন্দীতে বঙ্গাল করার প্রস্তাব পাঠানো হয়েছিল।

এবারে মোদি সরকার তিন ভাষায় তিনরকম নামে জটিলতা সৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়ে একই নাম রাখার প্রস্তাব করে তা ফেরত পাঠিয়ে দিয়েছিল। এরপর ২০১৭ সালের সেপ্টেম্বরে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে তিনভাষাতেই বাংলা নামের প্রস্তাব অনুমোদিত হয়েছে। পরে তা এ বছরের জুলাই মাসে রাজ্য বিধানসভায় গৃহীত হওয়ার পর তা ফের প্রস্তাবাকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠানো হয়েছে। রাজ্য সরকারের দাবি, কেন্দ্রীয় সরকারই বাংলা নামে প্রাথমিক ভাবে অনুমোদন দিয়েছিল কিন্তু এখন পুরোপুরিই আপত্তি জানিয়ে তা ফেরত পাঠানো হয়েছে। অবশ্য রাজ্য বিজেপি কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছে, পশ্চিমবঙ্গ নামের সঙ্গে দেশভাগের ইতিহাসের সঙ্গে জড়িত রয়েছে। তবে নাম যদি বদল করতেই হয়, তবে তা তিন ভাষাতেই পশ্চিমবঙ্গ করা হোক।

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, আমরা বিধানসভাতে বারবার এই নামই প্রস্তাব করেছি। শেষবার বিধানসভায় প্রস্তাব গৃহীত হবার সময় বিজেপি অবশ্য সভা থেকে বেরিয়ে গিয়েছিল। তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, পশ্চিমবঙ্গে নাম পরিবর্তনের ইস্যূতে বাগড়া দেয়ার জন্যই এসব করা হচ্ছে।  এর পেছনে অন্য কোনও উদ্দেশ্যও থাকতে পারে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মুসলিমদের ওপর সহিংসতা, স্থগিত শ্রীলংকা-পাকিস্তান বাণিজ্য

গ্লোবাল মিডিয়া এওয়ার্ড জিতলেন হেলসিঙ্গিন সানোমা

খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে যুবদলের মিছিল

ধানের ন্যায্য মূল্যের দাবিতে কৃষকদের মানববন্ধন

নায্যমূল্যে কৃষকদের কাছ থেকে ধান কিনতে ডিসিকে মাশরাফির নির্দেশ

তাজিক কারাগারে আইএস বন্দিদের দাঙ্গা, নিহত ৩২

ঈদযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে যাত্রী কল্যাণ সমিতির ২০ প্রস্তাব

সম্মান হারিয়েছে নির্বাচন কমিশন: রাহুল গান্ধী

সংরক্ষিত আসনে বিএনপির প্রার্থী রুমিন ফারহানা

পাকিস্তানে চীনাদের বিয়ের ফাঁদ, অতঃপর...

আশ্বাসে স্থগিত ছাত্রলীগের পদবঞ্চিতদের আন্দোলন

ট্রাম্পের নিষেধাজ্ঞার পর হুয়াওয়ের অ্যান্ড্রয়েড ব্যবহার সীমিত করল গুগল

রাঙ্গামাটিতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

প্রজ্ঞা ঠাকুরের সমালোচনায় নীতিশ কুমার

ব্রাজিলে বারে বন্দুকধারীদের গুলিতে নিহত ১১

স্কারলেট জোহানসনের নতুন প্রেম