পল্টনে অন্যরকম দৃশ্য

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ১৪ নভেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:০৮
দলীয় মনোনয়ন ফরম সংগ্রহে বিএনপি নেতাকর্মীদের বিপুল সমাগমে দ্বিতীয় দিনের মতো জনসমুদ্রে রূপ নিয়েছিল রাজধানীর নয়াপল্টন। কেন্দ্রীয় কার্যালয়কে কেন্দ্র করে ফকিরাপুল মোড় থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত ছিল মানুষ আর মানুষ। তিল ধারণের ঠাঁই ছিল না সেখানে। আশপাশের অলিগলিতেও একই অবস্থা। ব্যান্ড বাদ্য বাজিয়ে, হাতি নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে এসেছেন অনেক প্রার্থী। প্রার্থীদের সঙ্গে আসা নেতাকর্মীদের হাতে হাতে ছিল ধানের শীষ আর খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি সংবলিত প্লাকার্ড। এ সময় খালেদা জিয়ার মুক্তির স্লোগানে স্লোগানে তারা মুখরিত করে তুলে নয়াপল্টন।

দিনভর বিএনপি নেতাকর্মীদের মিছিলের পর মিছিল দেখে মনে হয় রাজধানীর সব পথ যেন মিলেছে নয়াপল্টনে। এদিকে দ্বিতীয় দিনের মতো দলীয় মনোনয়ন সংগ্রহ করছেন সারা দেশ থেকে আসা বিএনপি নেতাকর্মীরা।
মনোনয়নপত্র বিক্রি চলবে ১৬ই নভেম্বর পর্যন্ত। দীর্ঘ ১০ বছর পর জাতীয় নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্তে দলের নেতাকর্মীদের মধ্যে যেন ছড়িয়ে পড়েছে নির্বাচনী উৎসব। গতকাল দিনভর শান্তিনগর, কাকরাইল, বিজয় নগর, রাজারবাগ এলাকার প্রায় সব রাস্তাতেই দেখা যায় বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা বিশাল বিশাল মিছিল নিয়ে যাচ্ছেন নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে। নেতাকর্মীরা ফকিরাপুল মোড় থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত মিছিল নিয়ে দিয়েছেন শোডাউন। এতে কার্যালয়ের সামনে অস্বাভাবিক ভিড় জমে। এ ভিড় সামলে মনোনয়ন কিনতে হিমশিম খেতে হয় মনোনয়ন প্রত্যাশীদের। রোববার বিএনপির দলীয় মনোনয়ন ফরম বিতরণের প্রথম দিন সকাল থেকে রাত পর্যন্ত বিক্রি হয় ১৩২৬টি। তবে গতকাল রাত পর্যন্ত বিক্রি হয় ১৩১৫টি। আগামী ১৬ই নভেম্বর পর্যন্ত চলবে এ মনোনয়ন ফরম বিক্রি।

ব্যান্ড দলের পাশাপাশি নারায়ণগঞ্জ থেকে দলের কেন্দ্রীয় নেতা নজরুল ইসলাম দুইটি হাতি নিয়ে মনোনয়ন ফরম কিনতে আসেন নেতা-কর্মীদের  নিয়ে। মঙ্গলবার স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে কুমিল্লার দুইটি আসনে মনোনয়নে ফরম কিনেন তার ছেলে ড. খন্দকার মারুফ হোসেন। ঢাকার কেরানীগঞ্জ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। কুমিল্লা-৫ আসনের জন্য মনোনয়নপত্র কেনেন দলের ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ।

দুপুরে চুয়াডাঙ্গা সদর আসনের জন্য দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু। তিনি ওই আসনে নির্বাচিত হয়েছিলেন একবার। বেলা দেড়টার দিকে ঢাকা-৬ আসনের জন্য দলীয় মনোনয়ন ফরম কেনেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার। ঢাকা-১৪ ও ১৬ আসনের জন্য বিএনপির দলীয় মনোনয়নপত্র কেনেন জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল হক।

চট্টগ্রাম-১৫ আসনে ধানের শীষ প্রতীক নিয়ে লড়ার জন্য ফরম সংগ্রহ করেছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির প্রচার সম্পাদক নাজমুল মোস্তফা আমিন। জোট রাজনীতির কারণে চট্টগ্রাম-১৫ আসনে বারবার ২০দলীয় জোটের সমর্থন পেয়েছে শরিক দল জামায়াতের প্রার্থী। কিন্তু এবার স্থানীয় বিএনপি নেতারা এই আসনে পরিবর্তন চান।

চট্টগ্রাম-১২ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন জেলা বিএনপির সহসভাপতি সৈয়দ সাদাত আহমেদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি সাইফুদ্দিন সালাম মিঠু। জাতীয় নির্বাহী কমিটির সাবেক সদস্য সৈয়দ সাদাত আহমেদ বিগত ২০১৭ সালের ২২শে আগস্ট নিখোঁজ হওয়ার দীর্ঘদিন পর ৩১শে ডিসেম্বর তাকে পুলিশ উদ্ধার দেখিয়ে কারাগারে পাঠায়। কয়েক মাস কারাভোগের পর তিনি জামিনে মুক্তি পান।

জাতীয় ঐক্যফ্রন্টের সদস্য ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কারাবন্দি আলহাজ মনিরুল হক চৌধুরীর পক্ষে কুমিল্লা-৬ ও ১০ আসনের মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। এ ছাড়া ফেনী-৩ আসনে দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু ও সাবেক সহ দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি, ফেনী-২ আসনে চেয়ারপারসনের উপদেষ্টা ভিপি জয়নাল আবেদীন, ময়মনসিংহ-৪ আসনে ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. এজেডএম জাহিদ হোসেন, বরিশাল-৩ আসনে ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, পটুয়াখালী-১ আসনে ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, ঝালকাঠি-১ আসনে ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর ও টাঙ্গাইলের বাসাইল-সখীপুর আসনে ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান মনোনয়ন ফরম কেনেন।

স্থায়ী কমিটির প্রয়াত সদস্য আসম হান্নান শাহ’র ছেলে শাহ রিয়াজুল হান্নান গাজীপুর-৪ আসন, গাজীপুরের সাবেক সিটি মেয়র আবদুল মান্নান ও প্রবীণ শ্রমিক নেতা গাজীপুর মহানগর সভাপতি হাসান উদ্দিন সরকার গাজীপুর-২ আসন, দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন গাজীপুর-৩ আসন, জেলা সাধারণ সম্পাদক সাইয়্যেদুল আলম বাবুল ও কালিয়াকৈরের মেয়র মজিবুর রহমান গাজীপুর-১ আসন, ড্যাবের যুগ্ম মহাসচিব অধ্যাপক রফিকুল ইসলাম বাচ্চু ও জেলা যুগ্ম সম্পাদক সাখাওয়াত হোসেন সবুজ গাজীপুর-৫ আসনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেন।

বিএনপির কারাবন্দি যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তার ভাই ইসহাক কাদের চৌধুরী। সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের স্ত্রীও সংগ্রহ করেছেন মনোনয়নপত্র। যুবদল সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর জন্য টাঙ্গাইলের দুই আসন থেকে মনোনয়নপত্র নেয়া হয়েছে। ছাত্রদলের সভাপতি রাজিব আহসান বরিশাল-৩ আসন, সিনিয়র সহসভাপতি মামুনুর রশীদ মামুন নোয়াখালী-১ ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান নরসিংদী-৩ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেন। 

ভোলা-৪ আসন থেকে মনোনয়ন ফরম কিনেছেন যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নয়ন। যশোর-৩ আসনে দলের স্থায়ী কমিটির সদ্যপ্রয়াত সদস্য তরিকুল ইসলামের ছেলে ও দলের সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ ইসলাম অমিত, সিরাজগঞ্জ-৬ আসনে ডা. মুহিত, জামালপুর-৩ আসনে ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি দলের কেন্দ্রীয় নেতা মোস্তাফিজুর রহমান বাবুল, চট্টগ্রাম-২ আসনে দলের সহ তথ্য ও গবেষণা সম্পাদক ও ডিইউজে সভাপতি কাদের গনি চৌধুরী, ঢাকা-১৭ আসনে ব্যবসায়ী কামাল জামান মোল্লা, চাঁদপুরের ফরিদগঞ্জ আসনে ব্যবসায়ী এমএ হান্নান, কিশোরগঞ্জ-৪ আসনে শরীফুল আলম, অধ্যক্ষ সেলিম ভূঁইয়া ঢাকা-৪ আসন ও নেত্রকোনা-৪ আসনে বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল মনোনয়ন ফরম কিনেছেন।

বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী চাঁদপুর-৩, ডা. শাহাদাত হোসেন চট্টগ্রাম-৯, গাজী সিরাজ চট্টগ্রাম-১২, এম আবদুল্লাহ ফেনী-৩, আকবর হোসেন খন্দকার মানিকগঞ্জ-১, বেনজির আহমেদ টিটু টাঙ্গাইল-৪, শহীদুল্লাহ ইমরান নেত্রকোনা-৫, ব্যারিস্টার পারভেজ আহমেদ নারায়ণগঞ্জ-৪, ঢাকা-১২ আসনের জন্য শেখ রবিউল আলম ডা. ফরহাদ হালিম ডোনার ঢাকা-১৭ আসনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেন।

দ্বিতীয় দিন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ১৬ জন নেতা। এর মধ্যে লক্ষ্মীপুর-৪ আসনের জন্য স্বেচ্ছাসেবক দল সভাপতি শফিউল বারী বাবু, নরসিংদী-৪ আসনের জন্য সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, যশোর-৬ আসনের জন্য সিনিয়র সহসভাপতি মোস্তাফিজুর রহমান, সিরাজগঞ্জ-৬ আসনের জন্য সহসভাপতি গোলাম সরোয়ার, লক্ষ্মীপুর-১ আসনের জন্য সাংগঠনিক সম্পাদক ইয়াছিন আলী, ঝিনাইদহ-৪ আসনের জন্য কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, ফেনী-৩ আসনের জন্য যুগ্ম সাধারণ সম্পাদক সাদরেজ জামান, গোপালগঞ্জ-৩ আসনের জন্য ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানীর পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করা হয় এবং ঝালকাঠী-২ আসনে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহসভাপতি রফিক হাওলাদার, নারায়ণগঞ্জ-৩ আসনে সাবেক কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ওয়াহিদ বিন ইমতিয়াজ বকুল, নেত্রকোনা-১ আসনের জন্য সাবেক কেন্দ্রীয় সহসাধারণ সম্পাদক মাজহারুল হক সোহাগ, কুমিল্লা-১০ আসনের জন্য সাবেক কেন্দ্রীয় সহসাধারণ সম্পাদক সাহাবুদ্দিন ফারুক, ফরিদপুর-৩ আসনের জন্য ফরিদপুর জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক জুলফিকার হোসেন জুয়েল, কুমিল্লা-১ আসনের জন্য সাবেক কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক একেএম আবুল কালাম আজাদ, নেত্রকোনা-৩ আসনে সাবেক কেন্দ্রীয় সহসমাজ কল্যাণ সম্পাদক এমজি মাসুম রাসেল এবং বগুড়া-১ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন সাবেক কেন্দ্রীয় সহ কোষাধ্যক্ষ মো. বেলাল হোসেন বেলাল।

এ ছাড়া, মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন- ঢাকা-১৩ আসনে বিএনপির সহ-শিক্ষা সম্পাদক এবং জাতীয়তাবাদী মহিলা দলের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান, চাঁদপুর-২ থেকে জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের প্রচার সম্পাদক লায়ন মো. সাইফুল ইসলাম সেকুল বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এদিকে, ঢাকা-৭ আসন থেকে ধানের শীষ প্রতীকে ভোটে লড়তে চান বিএনপির প্রয়াত এমপি নাসির উদ্দিন আহমেদ পিন্টুর ছোট ভাই রিয়াজ উদ্দিন আহমেদ মনির। গতকাল বিকাল ৩টার দিকে মনিরের পক্ষে তার মা হোসনে আরা বেগম মনোনয়নপত্র সংগ্রহ করেন। ময়মনসিংহ-১১ আসনের জন্য সুপ্রিম কোর্টের তরুণ আইনজীবী আব্দুর রহিম, যশোর-৫ আসন থেকে ইফতেখার সেলিম অগ্নি, চট্টগ্রাম-৪ আসনে ফেরদৌস আহমেদ মুন্না, মানিকগঞ্জ-২ আসনে মাযহারুল ইসলাম খান পায়েল ও সাইফুর রহমান আসাদ দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

MRR Khan

২০১৮-১১-১৪ ০৯:৪৭:৩৬

বাংলাদেশের ইতিহাসে অমর হয়ে থাকার এক মহতি সুযোগ দাঁড়িয়ে আছে সিইসি জনাব হুদার জন্য ! আমার আশা, জনাব হুদা এ সুযোগ হাত ছাড়া হতে দেবেন না । কোন রকম চালাকির আশ্রয় না নিয়ে সত্যিকার অর্থে, অবাধ , নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করুন ! সারা জাতি আপনার কাছে কৃতঞ্ঝ থাকবে । আপনার ত আর কিছুই হারাবার নেই ।

আপনার মতামত দিন

বাংলাদেশে বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিতে মার্কিন কংগ্রেসে রেজ্যুলেশন পাস

‘সরকার আর ১৫ দিন ক্ষমতায়, বেআইনি আদেশ মানবেন না’

ড. কামাল হোসেনের গাড়িবহরে হামলা

খামোশ বললেই জনগণ খামোশ হবে না

সিইসির নির্দেশিত তদন্ত ফল প্রকাশ পাবে কি?

চলে গেলেন আমজাদ হোসেন

সিলেটে রচিত হলো ইতিহাস

কুমিল্লা কারাগারে অনশনে মনিরুল হক চৌধুরী

সারা দেশে ধরপাকড় অব্যাহত

রাখাইনে সেনা অভিযানকে গণহত্যা আখ্যা দিলো মার্কিন কংগ্রেস

নির্বাচন ঘনিয়ে আসায় বেড়েছে দমনপীড়ন

পাবনায় চলন্ত ট্রেনের ছাদ থেকে পড়ে নিহত ৩

শ্রদ্ধা ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

নিরাপত্তা চেয়ে বিএনপির প্রার্থী জহির উদ্দিন স্বপনের জিডি

শেষ মুহূর্ত পর্যন্ত যুদ্ধ করে যাবো

এহিয়াকে চ্যালেঞ্জ মুহিব ও এনামের