উৎসবমুখর নয়াপল্টন

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ১৩ নভেম্বর ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৮:৩৫
একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রথম দিনের মতো দলীয় মনোনয়নপত্র বিক্রি করেছে বিএনপি। দিন শেষে সারা দেশের ৮টি বিভাগের নেতাকর্মীরা ১ হাজার ৩২৬টি মনোনয়ন ফরম সংগ্রহ করেন। প্রথমে দুই দিন মনোনয়ন ফরম বিক্রির সময় নির্ধারণ করলেও নেতাকর্মীদের ভিড় বিবেচনায় দুই দিন সময় বৃদ্ধি করে আগীম ১৬ই নভেম্বর পর্যন্ত কেনার সময় নির্ধারণ করেছে দলটি। মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে গতকাল সকাল থেকে রাত ৮টা পর্যন্ত নয়াপল্টন ছিল সারা দেশ থেকে আসা বিএনপিসহ অঙ্গদলগুলোর হাজার হাজার নেতাকর্মীর পদভারে মুখরিত। এ সময় তারা দলের কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি চেয়ে মুহুর্মুহু স্লোগানে মুখরিত করে তুলে নয়াপল্টন।

এদিকে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল সকালে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এসময় তিনি বলেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ না হলে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত অবশ্যই পুনর্বিবেচনা করব। এখন মোটেও অংশগ্রহণের পরিবেশ নেই।
আমরা বারবার বলেছি, এই নির্বাচনে অংশগ্রহণ আন্দোলনেরই অংশ। এর মধ্যদিয়ে খালেদা জিয়াকে মুক্ত করব এবং দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করব। পরে সকাল ১০টা ৫০ মিনিটে ফেনী-১ আসন থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে প্রথম মনোনয়নপত্রটি সংগ্রহ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার হাতে ফরম তুলে দেন দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। পরে বগুড়া-৬ আসনে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও বগুড়া-৭ আসনের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস দলের কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন। এ সময় নিজের জন্য ঠাকুরগাঁও-১ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রথম দিন সিনিয়র নেতাদের পাশাপাশি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বেশ কয়েকজন সেলিব্রেটি। দুপুর ১২টার দিকে সিলেট-৬ আসনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেন চিত্রনায়ক হেলাল খান। নীলফামারী-৪ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেন দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও কণ্ঠশিল্পী বেবী নাজনীন। দুপুর দেড়টার পর সিরাজগঞ্জ-১ আসন থেকে বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহ করেন কণ্ঠশিল্পী রুমানা মোর্শেদ কনকচাঁপা। বেলা সাড়ে তিনটার দিকে ঝিনাইদহ-৩ আসন থেকে মনোনয়ন ফরম কেনেন কণ্ঠশিল্পী মনির খান।

এছাড়া, নরসিংদী-১ (সদর) আসনে বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, ঢাকা-৯ আসন থেকে বিএনপির স্বনির্ভর সম্পাদক শিরিন সুলতানা, সিলেট-৬ আসন থেকে জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম ও যুক্তরাজ্য প্রবাসী সাবেক ছাত্রদল নেতা ফয়সাল আহমেদ, সিলেট-১ থেকে প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এনাম আহমেদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা ডা. শাহরিয়ার হোসাইন চৌধুরী ও কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী, নোয়াখালী-৫ আসন থেকে ছাত্রদলের সাবেক সিনিয়র সহসভাপতি বজুল করিম চৌধুরী আবেদ, মুন্সিগঞ্জ-২ আসন থেকে বিএনপির সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, যশোর-১ (শার্শা) আসন থেকে বিএনপির সাবেক দপ্তর সম্পাদক মফিকুল হাসান তৃপ্তি, স্বেচ্ছাসেবক দলের সহসাধারণ সম্পাদক মহসিন কবির, শার্শা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসান জহির, ঢাকা-১৭ আসনের জন্য ব্যবসায়ী কামাল জামান মোল্লা, ঝিনাইদহ-৩ আসনের জন্য আমিরুজ্জামান খান শিমুল, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের জন্য তরুণ দে, আহসান উদ্দিন খান শিপন, টাঙ্গাইল-৭ আসনের জন্য সাবেক এমপি আবুল কালাম আজাদ সিদ্দিকী, লক্ষ্মীপুর-২ আসনে আবুল খায়ের ভূঁইয়া, লক্ষ্মীপুর-৩ আসনে শহীদউদ্দিন চৌধুরী এ্যানী, বাগেরহাট-৩ (মোংলা-রামপাল) আসন থেকে জেলা বিএনপির সহ-সভাপতি ও সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম, নওগাঁ-৬ আসনে সাংবাদিক মামুন চৌধুরী স্টালিন, ময়মনসিয়হ-১১ (ভালুকা) আসন থেকে সুপ্রিম কোর্টের তরুণ আইনজীবী আব্দুর রহিম, মানিকগঞ্জ-২ আসনে তরুণ ব্যবসায়ী মো. সাইফুর রহমান আসাদ মনোনয়ন ফরম সংগ্রহ করেন। উল্লেখ্য, সোমবার সকাল ১০টা ৫০ মিনিট থেকে বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। চলে রাত ৮টা পর্যন্ত।

গতকাল রাতে এক সংবাদ ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, সোমবার ১ হাজার ৩২৬টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এ ফরম আগামী ১৬ই নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিএনপির মনোয়ন বিক্রি করা হবে। এবার ফরমের মূল্য ধরা হয়েছে ৫ হাজার টাকা। তবে জমা দিতে লাগবে ২৫ হাজার টাকা।
ভোটে খালেদা জিয়ার দোয়া নিলেন বিএনপি নেতারা: একাদশ জাতীয় নির্বাচনের জনগণ ঐক্য নিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গতকাল বিকালে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগে তিনি বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার ও মির্জা আব্বাসকে নিয়ে কারাগারে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। মির্জা ফখরুল বলেন, দেশনেত্রী খালেদা জিয়া আমাদের জন্য দোয়া করেছেন। তিনি আশা করছেন, জনগণের যে ঐক্য আমরা তৈরি করেছি, সেই ঐক্যের মধ্যদিয়ে আমরা সামনের দিকে এগিয়ে যাব। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এর বাইরে নির্বাচন নিয়ে আর কোনো কথা হয়নি।

মনোনয়ন বোর্ডের প্রধান সমন্বয়ক খন্দকার মোশাররফ: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করার পর বিএনপিতে এখন চলছে মনোনয়ন ফরম কেনা নমিনেশন পাওয়া নিয়ে নানা হিসাব-নিকাশ। এদিকে দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনকে প্রধান করে  একটি মনোনয়ন বোর্ড গঠন করা হয়েছে। এর আগে ২০০৮ এবং ২০০১ সালের নির্বাচনেও এই সংক্রান্ত কমিটির প্রধান ছিলেন তিনি। বিএনপির সাংগঠনিক সহ সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ মানবজমিনকে বলেন, রোববার রাতেই স্থায়ী কমিটির সক্রিয় সদস্যদের নিয়ে গঠিত এ মনোনয়ন বোর্ডের নেতারা আসন বণ্টনের কৌশল নিয়ে বৈঠক করেছেন। সেই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে কোন প্রক্রিয়ায় জোট এবং ঐক্যফ্রন্টের মধ্যে আসন বণ্টন করা হবে। এদিকে নির্বাচনে যাওয়ার ঘোষণায় রোববার থেকেই বিএনপির নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে উদ্দীপনার সৃষ্টি হয়েছে। সেই উৎসবের ঢেউ গতকাল ছড়িয়ে পড়ে নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয় এবং এর আশপাশ এলাকায়। কার্যালয়ের সামনে ও আশপাশে ব্যাপক লোকসমাগম দেখা যায়। সকাল থেকে রাত পর্যন্ত সারা দেশ থেকে মনোনয়ন প্রত্যাশী বিএনপি নেতাকর্মী, সমর্থক ও উৎসুক লোকজনের ভিড় দেখা যায়। বিএনপির কয়েক হাজার কর্মী-সমর্থক কার্যালয়ের সামনে দলীয় পতাকা হাতে স্লোগান দেন খালেদা জিয়া, তারেক রহমান ও মনোনয়ন প্রত্যাশী নেতার নামে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশে বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিতে মার্কিন কংগ্রেসে রেজ্যুলেশন পাস

‘সরকার আর ১৫ দিন ক্ষমতায়, বেআইনি আদেশ মানবেন না’

ড. কামাল হোসেনের গাড়িবহরে হামলা

খামোশ বললেই জনগণ খামোশ হবে না

সিইসির নির্দেশিত তদন্ত ফল প্রকাশ পাবে কি?

চলে গেলেন আমজাদ হোসেন

সিলেটে রচিত হলো ইতিহাস

কুমিল্লা কারাগারে অনশনে মনিরুল হক চৌধুরী

সারা দেশে ধরপাকড় অব্যাহত

রাখাইনে সেনা অভিযানকে গণহত্যা আখ্যা দিলো মার্কিন কংগ্রেস

নির্বাচন ঘনিয়ে আসায় বেড়েছে দমনপীড়ন

পাবনায় চলন্ত ট্রেনের ছাদ থেকে পড়ে নিহত ৩

শ্রদ্ধা ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

নিরাপত্তা চেয়ে বিএনপির প্রার্থী জহির উদ্দিন স্বপনের জিডি

শেষ মুহূর্ত পর্যন্ত যুদ্ধ করে যাবো

এহিয়াকে চ্যালেঞ্জ মুহিব ও এনামের