টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু আজ

বাংলাদেশ দল মাঠে নামবে কাল ভোরে

খেলা

স্পোর্টস ডেস্ক | ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার
টি-টোয়েন্টি বিশ্বকাপে কাল ভোরে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। প্রথম ম্যাচে সালমা বাহিনীর লড়াই শিরোপাধারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। প্রভিডেন্সে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ খেলা শুরু বাংলাদেশ সময় ভোর ৬টায়। আজ রাত ৯টায় ভারত-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে পর্দা উঠছে এবারের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরের। দ্বিতীয় ম্যাচে পাকিস্তান-অস্ট্রেলিয়া মুখোমুখি হবে রাত ২টায়।
সর্বশেষ এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই প্রতিযোগিতার শিরোপা জিতে নিজেদের সামর্থ্যরে জানান দিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। আর বিশ্বকাপে খেলতে নামার আগে সালমা-রুমানাদের প্রস্তুতিটাও খারাপ নয়। চলতি বছরে বাংলাদেশ দল জিতেছে ১৩টি ম্যাচে।
এর মধ্যে ৯টি জয়ই এসেছে পরে ব্যাটিং করে । রান তাড়া করার সময় ধৈর্য্য ও একাগ্রতার পরিচয় দিয়েছে বাংলাদেশ। শক্তিশালী ভারতের বিপক্ষে এশিয়া কাপের ফাইনালে ১৪২ রানের লক্ষ্য তাড়া করে রেকর্ড গড়ে বাংলাদেশ। এশিয়া কাপের ফাইনাল ও আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ নির্ধারণী ম্যাচে একদম শেষ বলে জয় নিয়ে নিজেদের মানসিক দৃঢ়তারও পরিচয় দিয়েছে বাংলাদেশ দল। বাংলাদেশ নারী ক্রিকেট দলের ভারতীয় কোচ অঞ্জু  জৈন মনে করেন নিজেদের মধ্যে দারুণ বোঝাপড়াটা বাংলাদেশ দলের সাম্প্রতিক সাফল্যের অন্যতম কারণ । গত ১২ মাসে ভারত ছাড়া আর কোনো দলই বাংলাদেশের চেয়ে বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেনি। এসময়ে তারা ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেছে।  যারা এবারের  টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলবে। আর টুর্নামেন্ট শুরুর আগে গ্রেনাডায় সপ্তাহব্যাপী অনুশীলন ক্যাম্পে স্থানীয় ছেলেদের দলের বিপক্ষেও খেলেছে সালমা-রুমানারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের স্মৃতি নেই বাংলাদেশের। তবে এশিয়া কাপে দুইবার হারিয়েছে শক্তিধর ভারতকে।  পাকিস্তান, শ্রীলঙ্কার বিপক্ষেও এসেছে জয়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় না পেলেও তাদের বিপক্ষে খেলার অভিজ্ঞতা কাজে দেবে বলে মনে করেন অলরাউন্ডার রুমানা আহমেদ। তিনি বলেন, যখন আপনি হারলেন তার মানে এই না যে সব হারিয়ে ফেললেন। হার থেকেও শিখতে পারি। দক্ষিণ আফ্রিকা সফরে আমরা সব ম্যাচ হারলেও সেটি আমাদের জন্য খুবই উপকারী ছিল। কারণ আমরা ওখানে কঠিন কন্ডিশনে খেলেছি। আমরা জানতাম যে আমরা সেখানে ভালো খেলেছি। সেই সফর শেষে আমরা এশিয়া কাপ খেলেছি এবং চ্যাম্পিয়নও হয়েছি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তাদের সবাইকে জেলে ভরে রাখা উচিত: জয়

ব্রেক্সিট: পদত্যাগ করেছেন উত্তর আয়ারল্যান্ড বিষয়ক মন্ত্রী

রোহিঙ্গা ক্যাম্পে বিক্ষোভ, শ্লোগান

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে অনিশ্চিত মাশরাফি

ধানের শীষে লড়বে ঐক্যফ্রন্ট

আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন ফরম নিলেন যারা

বিএনপিতে ফিরলেন সাবেক এমপি আব্দুর রশিদ

জোটবদ্ধ নির্বাচন হলেও সম্মানজনক আসন পাবো

নেতা-কর্মীরাই সামলাচ্ছেন সড়কের জট

চীন বা রাশিয়ার সঙ্গে যুদ্ধে হেরে যেতে পারে যুক্তরাষ্ট্র!

গ্যাটকো মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১০ জানুয়ারি

‘ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা পুলিশের গাড়িতে আগুন দেয়’

পল্টনে হামলা বিএনপির পূর্ব পরিকল্পিত

ফেনীতে অপহরণ ও ধর্ষণ মামলার রায় যুবকের যাবজ্জীবন

শমসের মবিন সিলেট-৬, এমএম শাহীন মৌলভীবাজার-২ এর মহাজোটের প্রার্থী!

বিকেল ২টায় রোহিঙ্গা প্রত্যাবর্তন শুরু