অবৈধ অভিবাসীদের আশ্রয়ে নিষেধাজ্ঞার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার
যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের সীমান্ত দিয়ে প্রবেশকারী অবৈধ অভিবাসীরা আর সেখানে আশ্রয় পাবে না। নতুন নিয়ম অনুসারে তাদেরকে আশ্রয় না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ট্রা¤প প্রশাসন। জস্টিস এন্ড হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ ঘোষণা দিয়েছে, যারা দেশে প্রবেশের ক্ষেত্রে প্রেসিডেন্ট ঘোষিত নিয়মগুলো লঙ্ঘন করবে, তাদেরকে দেশে আশ্রয় দেয়া হবে না।  প্রেসিডেন্ট দেশের স্বার্থে প্রেসিডেন্ট অভিবাসন থামিয়ে দিতে পারেন বলেও এক বিবৃতিতে বলা হয়েছে। এ খবর জানিয়েছে অনলাইন বিবিসি।
সেন্ট্রাল আমেরিকা থেকে হাজার হাজার অভিবাসী মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে। এ ঘটনার জেরে প্রেসিডেন্ট ট্রা¤প সীমান্তের সেনাদের কঠোর হবার নির্দেশ দিয়েছেন এবং বলেছেন, অভিবাসীরা যুক্তরাষ্ট্রের জন্য বাহিরাক্রমণের সামিল।  
ভারপ্রাপ্ত অ্যাটোর্নি জেনারেল ম্যাথিউ হুইটেকার এবং হোমল্যান্ড সিকিউরিটির প্রধান ক্রিস্টজেন নেইলসেন বৃহ¯পতিবার ইনটেরিম ফাইনাল রুল ঘোষণা করেছেন। যৌথ এ বিবৃতিতে জানানো হয়েছে, বিদেশি লোকদের প্রবেশ স্থগিত করার ক্ষমতা প্রেসিডেন্টের আছে।
আর অভিবাসন ও জাতীয়তা আইন অনুযায়ী, বিদেশিদের প্রবেশ যদি যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর হয়, তাহলে তাদের প্রবেশের উপর প্রেসিডেন্ট যেকোন প্রকার বিধিনিষেধ আরোপ করতে পারেন। একইভাবে, বেআইনীভাবে অনেক অভিবাসী যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে। তাদের প্রবেশের উপর যদি প্রেসিডেন্ট স্থগিতাদেশ বা নিষেধাজ্ঞা জারি করেন, তারা যুক্তরাষ্ট্রে আর আশ্রয় আবেদন করতে পারবে না।
বিবৃতিতে আরো বলা হয়, নিয়মটি ব্যাপকভাবে প্রয়োগ করা হবে না। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤প খুব শিঘ্রই এটি সাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে। 



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

৩ বাংলাদেশির লাশ আসতে সময় লাগবে

যশোরে পিকআপের চাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন

ইউরোপজুড়ে আন্দোলনে স্কুল শিক্ষার্থীরা

আরেক তরুণীকেও ধাক্কা দেয় সেই বাস

মেইল-ফেসবুক আইডি হ্যাকের ভয়ঙ্কর চক্র

ছাত্রদলের কেন এই পরিণতি?

ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন

গ্যাসের মূল্যবৃদ্ধিতে আপত্তি পোশাক খাতের ৩ সংগঠনের

সিনেমা হলের আধুনিকায়ন

ফিফা সদস্য গ্রেপ্তার মতপ্রকাশের স্বাধীনতায় দমনপীড়নের প্রকাশ

স্ত্রীকে খুন করে থানায় বললেন ‘আমি অনুতপ্ত’

জাহালমকে নিয়ে নাটক বা সিনেমা নয়

পর্যবেক্ষণকারী ৮ শিক্ষকের শাস্তি দাবি করায় ক্ষোভ

তৃণমূল পর্যন্ত বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী অনুষ্ঠানমালা ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী

জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছে ১২ বছরের স্বস্তিকা গার্গী চক্রবর্তী

৩৭তম বিসিএসের নিয়োগ পেলেন ১ হাজার ২২১ ক্যাডার