অবৈধ অভিবাসীদের আশ্রয়ে নিষেধাজ্ঞার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার
যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের সীমান্ত দিয়ে প্রবেশকারী অবৈধ অভিবাসীরা আর সেখানে আশ্রয় পাবে না। নতুন নিয়ম অনুসারে তাদেরকে আশ্রয় না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ট্রা¤প প্রশাসন। জস্টিস এন্ড হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ ঘোষণা দিয়েছে, যারা দেশে প্রবেশের ক্ষেত্রে প্রেসিডেন্ট ঘোষিত নিয়মগুলো লঙ্ঘন করবে, তাদেরকে দেশে আশ্রয় দেয়া হবে না।  প্রেসিডেন্ট দেশের স্বার্থে প্রেসিডেন্ট অভিবাসন থামিয়ে দিতে পারেন বলেও এক বিবৃতিতে বলা হয়েছে। এ খবর জানিয়েছে অনলাইন বিবিসি।
সেন্ট্রাল আমেরিকা থেকে হাজার হাজার অভিবাসী মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে। এ ঘটনার জেরে প্রেসিডেন্ট ট্রা¤প সীমান্তের সেনাদের কঠোর হবার নির্দেশ দিয়েছেন এবং বলেছেন, অভিবাসীরা যুক্তরাষ্ট্রের জন্য বাহিরাক্রমণের সামিল।  
ভারপ্রাপ্ত অ্যাটোর্নি জেনারেল ম্যাথিউ হুইটেকার এবং হোমল্যান্ড সিকিউরিটির প্রধান ক্রিস্টজেন নেইলসেন বৃহ¯পতিবার ইনটেরিম ফাইনাল রুল ঘোষণা করেছেন। যৌথ এ বিবৃতিতে জানানো হয়েছে, বিদেশি লোকদের প্রবেশ স্থগিত করার ক্ষমতা প্রেসিডেন্টের আছে।
আর অভিবাসন ও জাতীয়তা আইন অনুযায়ী, বিদেশিদের প্রবেশ যদি যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর হয়, তাহলে তাদের প্রবেশের উপর প্রেসিডেন্ট যেকোন প্রকার বিধিনিষেধ আরোপ করতে পারেন। একইভাবে, বেআইনীভাবে অনেক অভিবাসী যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে। তাদের প্রবেশের উপর যদি প্রেসিডেন্ট স্থগিতাদেশ বা নিষেধাজ্ঞা জারি করেন, তারা যুক্তরাষ্ট্রে আর আশ্রয় আবেদন করতে পারবে না।
বিবৃতিতে আরো বলা হয়, নিয়মটি ব্যাপকভাবে প্রয়োগ করা হবে না। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤প খুব শিঘ্রই এটি সাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে। 



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিশ্ব চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা

সমঝোতা ফেব্রুয়ারিতে ইজতেমা

ডাকসু নির্বাচন ১১ই মার্চ

বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি তিন বছরের মধ্যে সর্বনিম্ন

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ২৩ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুদকের চিঠি

এক বছরে যৌন নির্যাতনের শিকার ৮১২ শিশু

রাজধানীতে প্রকাশ্যে তরুণীকে নিয়ে টানাটানি শ্লীলতাহানির চেষ্টা

সুশাসনে অগ্রাধিকার দিচ্ছে বাংলাদেশের নতুন সরকার

নির্বাচনের অনিয়ম ও রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়েছে

লক্ষ্মীপুরে রোগী দেখতে গিয়ে লাশ হলেন সাত জন

খালেদার জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

সরকারি কেনাকাটা হবে উন্মুক্ত দরপত্রে: অর্থমন্ত্রী

ছাত্রলীগ নেতাসহ ৯ জন রিমান্ডে

সাংবাদিকদের জন্য ফ্ল্যাট নির্মাণের চিন্তাভাবনা করছি

লিবিয়া উপকূল থেকে বাংলাদেশিসহ ৫০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

বিকিনিতে বাংলাদেশি উপস্থাপিকা, বিতর্ক