ভক্তকে দেশ ছাড়তে বলে বিপাকে কোহলি

খেলা

স্পোর্টস ডেস্ক | ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার
নিজের জন্মদিনে (৫ই নভেম্বর) চালু করেছেন নিজের অফিসিয়াল ‘বিরাট কোহলি অ্যাপ’। মোবাইল ফোনে এই অ্যাপ ব্যবহার করে ভারতীয় ক্রিকেট তারকার সর্বশেষ খবরাখবর জানতে পারবেন ভক্তরা। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে ভক্তরা খুদে বার্তাও পাঠাতে পারবেন তাকে। আর কোহলিও ভক্তদের নানা প্রশ্নের জবাব দেবেন এই অ্যাপের মাধ্যমে। কিন্তু অ্যাপের যাত্রার শুরুতেই ভক্তদের প্রতি বিতর্কিত মন্তব্য করে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার মুখে বিরাট কোহলি। আর তার আচরণের জন্য কোহলিকে সতর্ক করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কোহলির অফিসিয়াল অ্যাপে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে পাঠানো খুদে বার্তায় এক ক্রিকেট সমর্থক বলেন, ‘সে (কোহলি) অতি মূল্যায়িত ব্যাটসম্যান। তার ব্যাটিংয়ে বিশেষ কিছু নেই।
ভারতীয়দের তুলনায় আমার ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদেরই বেশি ভালো লাগে।’ এমন বার্তায় ক্ষেপে গিয়ে  প্রতিক্রিয়ায় সেই ভক্তকে কোহলি বলেন, ‘আমার মনে হয় না আপনার ভারতে থাকা উচিত। দেশ ছেড়ে অন্য কোথাও গিয়ে থাকুন। আমাদের দেশে থেকে কেন অন্য দেশকে ভালোবাসছেন? আমাকে পছন্দ করেন না, তাতে কিছু মনে করিনি। কিন্তু আমি মনে করি, এদেশে থেকে আপনার অন্য দেশের কিছু পছন্দ করা উচিত না। আগে নিজের অগ্রাধিকার ঠিক করুন।’ ভিডিওটি ভাইরাল হতেও দেরি হয়নি। এরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে কোহলির সমালোচনায় মুখর হয়ে ওঠেন ক্রিকেটপ্রেমীরা। টুইটারে একজনের মন্তব্য, ‘বিরাট, আমি জার্মানি যেতে চাই। চেষ্টা করেও সফল হতে পারিনি। ভিসা প্রসেসিংয়ে তুমি আমাকে সাহায্য করতে পারো?’ আরেক ক্রিকেটপ্রেমীর মন্তব্য, ‘কোনো নাগরিককে দেশ ছেড়ে চলে যেতে বলার অধিকার তোমার নেই বিরাট।’ আরেক ভক্তের টিপ্পনি, প্রিয় কোহলি, আমি দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স আর নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে পছন্দ করি। কোথায় গিয়ে থাকা উচিত বুঝতে পারছি না।
কোহলির এমন ঘটনায় খুশি নয় ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই)। টাইমস অব ইন্ডিয়াকে বিসিসিআই-এর কোষাধ্যক্ষ অনিরুদ্ধ চৌধুরী বলেন, ‘আমরা আমাদের ক্রিকেট সমর্থকদের মূল্য বুঝি এবং তাদের মতামতকে সম্মান করি। আমি সুনীল গাভাস্কার, শচীন টেন্ডুলকারের ব্যাটিং দেখতে ভালোবাসতাম। কিন্তু সে সঙ্গে গর্ডন গ্রিনিজ, ডেসমন্ড হেইন্স এবং ভিভ রিচার্ডসের খেলাও ভালোবাসতাম। কপিল দেব, অনীল কুম্বলের বোলিং ভালোবাসতাম। সঙ্গে ভালোবাসতাম শেন ওয়ার্ন, ইয়ান বোথাম, ইমরান খানদের বোলিংও। ভৌগোলিক কিংবা রাজনৈতিক সীমা নিয়ে চিন্তা না করে ক্রিকেটের সেরাদের শ্রদ্ধা করাটাই তো এমন ভালোবাসার জন্ম  দেয়।’ ভক্তদের দেশ ছেড়ে চলে যেতে বলা মানে যে কোহলির নিজের তারকাখ্যাতিতেও টানপড়া, আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়া সেটাও মনে করিয়ে দিয়েছেন অনিরুদ্ধ। তিনি বলেন, বিরাটের  (কোহলি) বোঝা উচিত, এই সমর্থকেরা যদি দেশ ছেড়ে অন্য দেশে যায়, তবে পিউমাও আর তার সঙ্গে ১০০ কোটি রুপির চুক্তি করতে আসবে না। বিসিসিআইয়ের আয় পড়ে যাবে, সে সঙ্গে কমবে খেলোয়াড়দের ম্যাচ ফি। সে (কোহলি) যদি চুক্তিটা আবার পড়ে দেখে, তাহলে বুঝবে সে সম্ভবত এ বিবৃতি দিয়ে চুক্তির নিয়ম ভঙ্গ করেছে। এর আগে সে ইংল্যান্ডে গিয়ে পিউমার বিজ্ঞাপন করে বিসিসিআইয়ের নাইকির সঙ্গে চুক্তিটারও অমর্যাদা করেছে।





এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিক্ষোভে উত্তাল সিলেট

দৃষ্টিসীমার বাইরে শাহনাজ রহমতুল্লাহ

তৃতীয় ধাপেও ভোটার খরা

ফেসবুক লাইভে আহ্বান পৌঁছামাত্র গুলি

কূটনৈতিক জোনে নিরাপত্তা জোরদার

সংসদের কর্মকর্তা কর্মচারীদের ব্যাপারে তথ্য সংগ্রহের উদ্যোগ

জেদ্দা থেকে স্বর্ণ আনার চুক্তি হয় মিন্টুর সঙ্গে

একের পর এক অগ্নিকাণ্ড আতঙ্ক পিছু ছাড়ছে না পুরান ঢাকার মানুষের

মন্ত্রীর আশ্বাসে শিক্ষকদের আন্দোলন স্থগিত

২৫শে মার্চ গণহত্যা দিবসের বৈশ্বিক স্বীকৃতি চায় ঢাকা

নারী যাত্রীদের অপহরণ করে যৌন নির্যাতন করতো ওরা

পাঞ্জেরী ছোটকাকু আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার প্রদান

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি প্রাঙ্গণে অন্যরকম সমাবর্তন

ডাকসুতে অফিস করলেন ভিপি নুর

স্বাধীনতা দিবসে বঙ্গভবনের আশেপাশের সড়কে যান চলাচলে নিষেধাজ্ঞা

আরেক টাইটানিক আতঙ্ক