টু ক রো সং বা দ

বাংলারজমিন

| ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার
চিতলমারীতে ভুয়া পরীক্ষার্থী আটক
চিতলমারী (বাগেরহাট) প্রতিনিধি: চিতলমারীতে জেএসসি পরীক্ষা কেন্দ্র থেকে এক ভুয়া পরীক্ষার্থীকে আটক করেছেন উপজেলা নির্বাহী অফিসার মো. আবু সাইদ। আটক ভুয়া পরীক্ষার্থীকে মোবাইল কোর্টের মাধ্যমে ১ বছরের কারাদণ্ড  দেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার উপজেলার বড়বাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের জেএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. আবু সাঈদ সুরঞ্জিত মণ্ডল (১৫) নামের এক ভুয়া পরীক্ষার্থীকে আটক করে। আটক শিক্ষার্থী উপজেলা দলুয়াগুণী গ্রামের তারাপদ মণ্ডলের ছেলে ও জিবিডি মাধ্যমিক বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্র। আটক শিক্ষার্থী সুরঞ্জিত মণ্ডল জানায় তার মামাতো ভাই বিশ্বজিৎ মণ্ডল গত বছর জেএসসি পরীক্ষায় ইংরেজি ও গণিতে ফেল করে। এ বছর জেএসসি পরীক্ষায় বিশ্বজিতের ছবি পরিবর্তন করে সে পরীক্ষায় অংশ নিলেও গণিত পরীক্ষা দিতে এসে আটক হয়।
চট্টগ্রামে নারীসহ শ্রমিক লীগ নেতা আটক
চট্টগ্রাম প্রতিনিধি: ফ্ল্যাটে নারী নিয়ে ফুর্তি করার সময় রেলওয়ে পূর্বাঞ্চল চট্টগ্রামের শ্রমিক লীগ নেতা অলিউল্লাহ সুমনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
বৃহসপতিবার ভোরে চট্টগ্রাম মহানগরীর সদরঘাটের পূর্ব মাদারবাড়ি এলাকার একটি ফ্ল্যাট থেকে তাকে গ্রেপ্তার করে বলে জানান সদরঘাট থানার পরিদর্শক (তদন্ত) রুহুল আমিন। রুহুল আমিন জানান, ফ্ল্যাটে অবৈধ কার্যকলাপ চালানোর সময় নারীসহ ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
এদের মধ্যে রেলওয়ের কর্মচারী ও শ্রমিক লীগ নেতা অলিউল্লাহ সুমনও রয়েছেন। তিনি জানান, রেলওয়ে পূর্বাঞ্চল চট্টগ্রাম সিটিএম অফিসের পিয়ন পদে চাকরিতে যোগদান করা সুমন এখন প্রধান বাণিজ্যিক কর্মকর্তার কার্যালয়ের সহকারী দাবি পরিদর্শক (এসিআই, গ্রেড-২)। শ্রমিক লীগের প্রভাব খাটিয়ে  রেলওয়েতে নিয়োগ বাণিজ্যসহ নানা অনিয়ম ও দুর্নীতি করে সে এখন  কোটিপতি। তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর দায়ের করা মামলা রয়েছে।
নোবিপ্রবিতে শূন্য আসন ও কোটায় ভর্তি ১২ই নভেম্বর
স্টাফ রিপোর্টার নোয়াখালী থেকে: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণির অ ইউনিটের পরীক্ষায় উত্তীর্ণদের সাক্ষাৎকার ও ভর্তি ৪-৫ নভেম্বর ২০১৮ তারিখ অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, অ ইউনিটে ভর্তির অনুমতি প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ৩১ জন ভর্তি হয়নি বিধায় ৩১টি আসন শূন্য আছে। অ ইউনিটে মেধাক্রম ০১-৮০১ পর্যন্ত যেসব শিক্ষার্থী উক্ত তারিখ চয়েজ ফরম জমা দিয়েছে কিন্তু ভর্তি হতে পারেনি তাদের সাক্ষাৎকার ও ভর্তি কার্যক্রম (আসন খালি থাকা সাপেক্ষে) আগামী ১২ই নভেম্বর ২০১৮ তারিখ বেলা ১২টায় অনুষ্ঠিত হবে। এ ছাড়া সকল ইউনিটের মেধাতালিকায় উত্তীর্ণ মুক্তিযোদ্ধা ও উপজাতি কোটার শিক্ষার্থীদের সাক্ষাৎকার ও ভর্তির পূর্ব নির্ধারিত  ১২ই নভেম্বর ২০১৮ সকাল ৯টায় তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে এবং একই তারিখ অর্থাৎ ১২ই নভেম্বর ২০১৮ সকাল ৯টায় উ ইউনিটের উপজাতি কোটায় উত্তীর্ণদের সাক্ষাৎকার ও ভর্তি  অনুষ্ঠিত হবে। নিচে উ ইউনিটের উপজাতি কোটায় আসন সংখ্যা দেয়া হলো।
দুই শিক্ষককে পিটিয়ে আহতের ঘটনায় মামলা
নিকলী (কিশোরগঞ্জ) প্রতিনিধি: নিকলীতে একটি উচ্চ বিদ্যালয়ের দুই শিক্ষককে পিটিয়ে ও ছুরিকাঘাতে আহতের ঘটনায় তিন ছাত্রের নাম ও অজ্ঞাত কয়েক জনের কথা উল্লেখ করে বৃহস্পতিবার মামলা দায়ের করেছে এক শিক্ষকের বড়ভাই মো.জামাল উদ্দিন। জানা যায়, নিকলী উপজেলার কারপাশা ইউনিয়নের মজলিশপুর শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (কৃষি) মো. হাবিবুর রহমান হাবিব (৩০) গত মঙ্গলবার সন্ধ্যায় ঐ বিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক মো. নোমানের (২৭) বাড়ি নিকটবর্তী কারপাশা গ্রামে বেড়াতে যান। সন্ধ্যায় ফেরার পথে নোমান এগিয়ে দিতে আসেন হাবিবকে। নিকলী-করিমগঞ্জ সড়কের বদরপুর সীমানায় দুই শিক্ষক রাস্তার পাশে বসে আলোচনা করছিলেন। এ সময় বিদ্যালয়টির সাবেক ও বর্তমান কয়েক ছাত্র রড, ছুরি নিয়ে তাদের উপর চড়াও হয়। রডের আঘাতে হাবিবুর রহমান হাবিবের পিঠে ফোলা জখম, হাত ভেঙে যায়। ছুরির আঘাতে নোমানের থুতনিসহ একাধিক জায়গা কেটে যায়।
দিরাইয়ে অভিভাবক সমাবেশ
দিরাই (সুনামগঞ্জ) প্রতিনিধি: দিরাই পৌর সদরের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ১১টায় বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত অভিভাবক সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এলাকার সাংসদ ড. জয়া সেনগুপ্তা। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মতিউর রহমান গৌছ মিয়ার সভাপতিত্বে ও সহকারী শিক্ষিকা দিপীকা দাস রুমির পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার, পৌরসভার মেয়র মোশাররফ মিয়া, প্যানেল মেয়র বিশ্বজিৎ রায়, উপজেলা শিক্ষা কর্মকর্তা আবদুল হালিম, এসএমসির সহ-সভাপতি সরদার কামাল হোসেন রানা, সদস্য সরদার গোলাম মোস্তফা রুমি, নিখিল রঞ্জন দাস।
জৈন্তাপুর ও জাফলংয়ে দু’টি সাব-স্টেশন অনুমোদন
মিনহাজ উদ্দিন, জৈন্তাপুর (সিলেট) থেকে ফিরে: জৈন্তাপুর ও গোয়াইনঘাটের পূর্ব-জাফলংয়ে মানুষের বিদ্যুৎ চাহিদা পূরণে এবং জাফলং এলাকায় নূতন করে ব্যবসা-বাণিজ্য ও শিল্প প্রতিষ্ঠান স্থাপনে  বর্তমান সরকার জৈন্তাপুর ও জাফলং অঞ্চলে ১৪ কোটি ৩১ লাখ টাকা ব্যয়ে সাব-স্টেশন স্থাপন ও জৈন্তাপুর উপজেলায় নতুন অফিস ভবন নির্মাণের প্রকল্প অনুমোদন করেছে। জৈন্তাপুর আবাসিক প্রকৌশলী মোহাম্মদ আলী বাবলু মানবজমিনকে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ইতিমধ্যে অর্থ বরাদ্দসহ যাবতীয় আনুষঙ্গিক কাজ সম্পন্ন হয়েছে। চলতি বছরে নতুন সাব-স্টেশন ও  নিজস্ব অফিস ভবন নির্মাণ কাজের উদ্বোধন করা হবে। সম্প্রতি সিলেটের জৈন্তাপুর উপজেলা শতভাগ এলাকায় বিদ্যুতায়নের আওতায় এসেছে। জৈন্তাপুর উপজেলার ৬টি ইউনিয়নের ১৮৪টা গ্রাম ইতিমধ্যে বিদ্যুতায়ন কাজ সম্পন্ন করা হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে  বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং পল্লী বিদ্যুৎ সমিতি সিলেট-২ জৈন্তাপুর উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কাজ বাস্তবায়ন করে।  ১লা নভেম্বর সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জৈন্তাপুর উপজেলার শতভাগ বিদ্যুতায়ন প্রকল্পের কাজ উদ্বোধন করেন।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড জৈন্তাপুর শাখা সূত্রে জানা  গেছে, উপজেলার নিজপাট ইউনিয়নের ফেরিঘাট এলাকায় ৩৩/১১ কেভি উপ-কেন্দ্রের পাশে ৫৫ (শতক) জমির উপরে নতুন সাব-স্টেশন উপ-কেন্দ্র স্থাপন করার সিদ্ধান্ত হয়েছে। এতে ১১ কোটি ৭ লাখ টাকা বরাদ্দ করা হয়।  নতুন অফিস নির্মাণ কাজে ৩ কোটি ২৪ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। বটেশ্বর থেকে জাফলং পর্যন্ত বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড জৈন্তাপুর আবাসিক প্রকৌশলী’র নিয়ন্ত্রণাধীন এলাকা। ঐ এলাকায় তাদের অন্তত ১৫ হাজার বিদ্যুৎ গ্রাহক রয়েছেন। সরকার প্রতিবছর জৈন্তাপুর উপজেলার গ্রাহকদের নিকট থেকে প্রায় ১৮ কোটি টাকা রাজস্ব আয় করে থাকেন। জাফলং-তামাবিল, শ্রীপুর, আলু-বাগান এলাকায় ছোট বড় শ’ শ’ ক্রাশার মেশিনে বিদ্যুৎ লাইন সরবরাহ করা হয়েছে। জাফলংয়ের ব্যবসা-বাণিজ্যের ব্যাপক প্রসারে জাফলং গ্রীন পার্ক এলাকায় ৩ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে নতুন সাব-স্টেশন নির্মাণ প্রক্রিয়াধীন রয়েছে। জাতীয় সংসদ সদস্য ইমরান আহমদের ঐকান্তিক প্রচেষ্টায় বিগত ১০ বছরে জৈন্তাপুর উপজেলার বিদ্যুৎ উন্নয়নে ব্যাপক কাজ বাস্তবায়ন করা হয়েছে। ফেরিঘাট এলাকায় ৩৩/১১ কেভি উপ-কেন্দ্র স্থাপন, ৩৩ কেভি নির্মিত লাইন ৩০ কিমি, ১১ কেভি নির্মিত লাইন ৬৭ কিমি এলটি লাইন নির্মাণ করা হয়েছে ৭৩ কিমি, ১১/০৪ কেভি  নির্মিত লাইন ৮৪ কিমি নতুন ট্রান্সফরমার বিতরণ ও স্থাপন করা হয়েছে ৬৪টি। গোয়াইনঘাট উপজেলায় ১১ কেভি নির্মিত লাইন ২৬ কিমি, এলটি লাইন নির্মাণ ২৭ কিমি নতুন ট্রান্সফরমান বিতরণ ও স্থাপন করা হয়েছে ১৫৮টি।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দুই বোনের এক প্রেমিক ও...

‘জামাতা জড়িত, ১০ হাজার টাকায় চুক্তি হয় চালকের সঙ্গে’

২ খেমাররুজ নেতা দোষী সাব্যস্ত

ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে পদত্যাগের চাপ

ভারতে নারী অধিকারকর্মীদের নিয়ে তসলিমা নাসরিনের বিস্ময়

ত্রিপুরার সাবেক মুখ্যমন্ত্রী মানিক সরকারের গাড়িবহরে হামলা, নিন্দা

‘ভোট লুট হোক, চায় না ভারত’

যেভাবে সম্পন্ন হবে ব্রেক্সিট

তেরেসা মে’র ৫ কান্ডারি

সিএমএইচে এরশাদ

মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়ে প্রস্তাব গৃহীত জাতিসংঘে

ক্ষমতায় গেলে যেসব কাজ করবে ঐক্যফ্রন্ট, জানালেন জাফরুল্লাহ

প্রিন্স সালমানের নির্দেশেই খাসোগিকে হত্যা করা হয়েছিল- সিআইএ

বাংলাদেশের নির্বাচন ও মানবাধিকার নিয়ে মার্কিন কংগ্রেসের প্রতি কতিপয় সুপারিশ

প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না নির্বাচন কমিশন: শাহাদাত

‘দেশের প্রতি ভালোবাসা থেকেই কাজটি করছি’