সরকারের সঙ্গে দ্বন্দ্ব

পদত্যাগ করতে পারেন ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ নভেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৯:৪৪
পদত্যাগ করতে পারেন ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর উরজিত প্যাটেল। আগামী ১৯ শে নভেম্বর ব্যাংকের পরিচালনা পরিষদের বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানেই তিনি পদত্যাগপত্র জমা দিতে পারেন। অর্থনীতি বিষয়ক অনলাইন প্রকাশনা সংস্থা মানি-লাইফ বুধবার এ খবর প্রকাশ করেছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  ওই রিপোর্টে গভর্নরের খুব ঘনিষ্ঠ একটি সূত্রকে উদ্ধৃত করা হয়েছে।
উল্লেখ্য, আরবিআই কতটা শায়ত্ত্বশাসব ভোগ করবে তা নিয়ে কয়েক সপ্তাহ ধরে কেন্দ্রীয় ব্যাংক ও ভারত সরকারের মধ্যে এক রকম লড়াই চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রশাসন ঋণ দেয়ার ওপর নিষেধাজ্ঞা কমাতে চাইছে। একই সঙ্গে আরবিআইতে যে উদ্বৃত্ত রিজার্ভ জমা আছে তা ব্যবহার করতে চাইছে সরকার। এ নিয়ে সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে ওই উত্তেজনা দেখা দেয়।
খবরে বলা হয়, গত মাসে এই দ্বন্দ্বের আরো অবনতি হয়। এ সময় ওই ব্যাংকের একজন ডেপুটি গভর্নরদের একজন একটি বক্তব্য দেন। সেই বক্তব্যকে কেন্দ্র করে দেখা দেয় এমন পরিস্থিতি। তিনি বলেছিলেন, কেন্দ্রীয় ব্যাংকের স্বাধীনতাকে খর্ব করায় বড় ধরনের বিপর্যয় দেখা দিতে পারে।
মানিলাইফ রিপোর্টে বলেছে যে, যদি এই উত্তেজনা বা বিরোধ আরো তীব্র হয় তাহলে আরবিআইয়ের পরবর্তী পরিচালনা পরিষদের বৈঠকে উরজিত প্যাটেলের পদত্যাগের খুব বেশি সম্ভাবনা আছে। কারণ, তিনি সরকারের সঙ্গে লড়াই করতে করতে ক্লান্ত। এমন লড়াই করতে গিয়ে তার শারীরিক সমস্যা হচ্ছে। কতগুলো সূত্র উদ্ধৃত করা হয়েছে এ তথ্যের জন্য রিপোর্টে তা উল্লেখ করা হয় নি। এ বিষয়ে আরবিআইয়েরও তাৎক্ষণিক কোন মন্তব্য পাওয়া যায় নি।
মানিলাইফে ওই রিপোর্ট লিখেছেন ভারতের অর্থনীতি খাতের বর্ষীয়ান সাংবাদিক সুচেতা দালাল। নেতিবাচক রিপোর্ট করার জন্য তিনি সুপরিচিত। অন্যদিকে মানিলাইফের প্রতিষ্ঠাতাদের অন্যতম তিনি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘আসন্ন নির্বাচনকে কঠিনভাবে নিয়েছে যুক্তরাষ্ট্র’ (ভিডিও)

রাজনৈতিক কারণে কাউকে গ্রেপ্তার না করার নির্দেশ

উৎসবমুখর নয়াপল্টন

তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনকালীন সরকার চলছে

ভোটের নয়া তারিখ ৩০শে ডিসেম্বর

ঐক্য এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান খালেদা জিয়ার

নির্বাচনের মাঠে সক্রিয় হেফাজত

ইতিহাসে রেকর্ড

ডিজিটাল নিরাপত্তা আইন নিষ্পেষণমূলক

আওয়ামী লীগের ৩২ প্রার্থী মামলা জালে বিএনপি

সিলেট বিএনপিতে আসছে ‘নতুন’ মুখ

নৌকার মনোনয়ন কিনলেন মাসুদ উদ্দিন চৌধুরী

৪৭০ কিলোমিটার নৌপথ খনন করবে বাংলাদেশ-ভারত

শোডাউন বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিচ্ছে ইসি

নির্বাচনে যাচ্ছে বাম জোট

আওয়ামী লীগের মনোনয়ন চাইলেন সিইসির ভাতিজা