যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম

শেষের পাতা

কূটনৈতিক রিপোর্টার | ২৩ অক্টোবর ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১১:১৫
যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন হাইকমিশনার হিসেবে পেশাদার কূটনীতিক সাঈদা মুনা তাসনিমকে নিয়োগ দিয়েছে সরকার। অন্যদিকে নাজমুল কাওনাইনকে থাইল্যান্ডের বাংলাদেশ দূতাবাসের দায়িত্ব দেয়া হয়েছে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অনুবিভাগের এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশের গুরুত্বপূর্ণ এ দুই মিশনের নেতৃত্বে রদবদলের সিদ্ধান্তের কথা জানানো হয়।

বিসিএস একাদশ ব্যাচের কর্মকর্তা তাসনিম এর আগেও লন্ডনে বাংলাদেশ মিশনে দায়িত্ব পালন করেছেন। গুরুত্বপূর্ণ এই মিশনের প্রধান পদে তিনিই হচ্ছেন প্রথম নারী। ২০১৪ সালে রাষ্ট্রদূতের দায়িত্ব নিয়ে থাইল্যান্ডে যাওয়ার আগে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ ও বহিঃপ্রচার অনুবিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

এ ছাড়া জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনেও তিনি ছিলেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে লেখাপড়ার পর তাসনিম ইউনিভার্সিটি অব অব লন্ডন থেকে পাবলিক পলিসি ও ম্যানেজমেন্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন।
তিনি পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন ১৯৯৩ সালে। যুক্তরাজ্য থেকে থাইল্যান্ড মিশনের দায়িত্ব পাওয়া রাষ্ট্রদূত নাজমুল কাওনাইন বিসিএস ১৯৮৪ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। ২০১৬ সালে লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের দায়িত্ব নেয়ার আগে তিনি রাষ্ট্রদূত হিসেবে সংযুক্ত আরব আমিরাতে এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস, ইসলামাবাদ ও যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে সরকারি চাকরিতে প্রবেশ করেন নাজমুল কাওনাইন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পদ হারালেন জিএম কাদের

গণপরিবহনে বিশৃঙ্খলার নেপথ্যে

অল্পের জন্য রক্ষা পেলেন মেনন, লাইসেন্স ছিল না চালকের

পতাকা উত্তোলন দিবস আজ

ওয়াশিংটনে মোমেন-পম্পেও বৈঠক ১০ই এপ্রিল

ইন্টারনেটে ব্ল্যাকমেইল

বরিশালে দুর্ঘটনায় মা-ছেলেসহ নিহত ৭

ডাকসুর নেতৃত্ব দেবেন নুর, থাকবেন আন্দোলনেও

ঐক্যফ্রন্টের কর্মী সমাবেশ এপ্রিলে

দুই মিনিট স্তব্ধ নিউজিল্যান্ড, সংহতি অস্ট্রেলিয়ারও

বিমানবন্দরে অস্ত্রসহ আওয়ামী লীগ নেতা আটক

বিয়ের পিঁড়িতে ‘কাটার মাস্টার’ মোস্তাফিজ

যক্ষ্মা: ২৬ শতাংশ রোগী শনাক্তের বাইরে

ওবায়দুল কাদের শঙ্কামুক্ত

কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ীসহ নিহত ৩

দর্শকশূন্যতার বড় কারণ হলের বাজে পরিবেশ