চীন-যুক্তরাষ্ট্র বানিজ্যযুদ্ধ থেকে লাভবান হতে পারে ভারত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ অক্টোবর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ৭:৫৬
চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ থেকে লাভবান হতে চলেছে ভারত। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের ধারণা, বাণিজ্য যুদ্ধের সুবাদে কমপক্ষে ১৮০ টি পণ্য রপ্তানিতে অতিরিক্ত সুবিধা পাবে ভারত। সম্প্রতি চীনের এ সকল পণ্যে অতিরিক্ত শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এতেই সেখানে খুলে গেছে ভারতীয় পণ্যের বাজার। এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
খবরে বলা হয়েছে, এসব পণ্যের মধ্যে রয়েছে মোটরগাড়ির সরঞ্জামাদি থেকে শুরু করে, রাসায়নিক দ্রব্যাদি ও প্রকৌশলী যন্ত্রপাতি। ভারতে সম্প্রতি বাণিজ্য ঘাটতি চরম রূপ ধারন করায় রপ্তানি বৃদ্ধির নানা পথ খুঁজছিল দেশটির বাণিজ্য মন্ত্রণালয়। এসময়ই এমন সুযোগ সামনে এসে ধরা দিয়েছে।
দেশটির হর্তাকর্তারা ইতিমধ্যে এ সুযোগ কাজে লাগানোর জন্য যথাযথ ব্যবস্থা গ্রহনের আহ্বান জানিয়েছেন। এটি যথাযথভাবে কাজে লাগাতে পারলে ভারতের সামনে ৮ থেকে ১০ বিলিয়ন ডলার পণ্যের বাজার সৃষ্টি হবে। একটি সূত্র থেকে জানা গেছে, আরো ২ থেকে ৩ বিলিয়ন ডলার পণ্যের বাজার ধরা সম্ভব। তবে সেটা নির্ভর করছে ভারতীয় কোম্পানিগুলো কত দ্রুত সেটি ধরতে আগ্রহী হয়ে ওঠে।
যুক্তরাষ্ট্রের ডনাল্ড ট্রাম্প সরকার চীন থেকে আমদানি করা ২৫০ বিলিয়ন ডলারের পণ্যে অতিরিক্ত শুল্ক আরোপ করেছেন। এটি চীন থেকে আমদানি হওয়া মোট পণ্যের অর্ধেকেরও বেশি। সম্প্রতি তিনি হুমকি দিয়েছেন, চীনের বাজার খুলে না দিলে চীনের সকল পণ্যের উপরে অতিরিক্ত শুল্ক আরোপ করা হবে। এতে যুক্তরাষ্ট্রের বাজারে যে ঘাটতি সৃষ্টি হয়েছে সে সুযোগ লুফে নিতে শুরু করেছে তৃতীয় বিশ্বের কয়েকটি দেশ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে ইসির অনাপত্তি, মুহিতকে নিষেধ

নির্বাচন পর্যবেক্ষকদের স্ট্যাটাস কী হবে জানতে চান কূটনীতিকরা

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপিয়ান পার্লামেন্টের উদ্বেগ

কারাগারে থেকে ভোটের প্রস্তুতি

শহিদুল আলমের জামিন

ধানের শীষে লড়বে ঐক্যফ্রন্ট

নিপুণ রায় চৌধুরী গ্রেপ্তার

আতঙ্ক উপেক্ষা করে পল্টনে ভিড়

বিশ্ব ইজতেমা স্থগিত

কুলাউড়ায় সুলতান মনসুরের বিপরীতে কে?

ঢাকার প্রচেষ্টা ব্যর্থ

নির্বাচন পেছাবে না ইসির সিদ্ধান্ত

ঝিনাইদহে ৩৭৪ মামলায় আসামি ৪১ হাজার

বিএনপি আবার আগুন সন্ত্রাস শুরু করেছে

বড় জয়ে সিরিজে সমতা

উত্তেজনায় ফুটছে বৃটিশ রাজনীতি, চার মন্ত্রীর পদত্যাগ