প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর তফসিল: ইসি সচিব

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ২২ অক্টোবর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:৩৮
প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাতের পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। গতকাল নির্বাচন কমিশনের (ইসি) ৩৭তম কমিশন সভা শেষে হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ কথা বলেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাহবুব তালুকদার ছাড়া অন্য তিন 
নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। বিকাল ৩টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিত হয় ইসি’র কমিশন সভা। সচিব বলেন, প্রেসিডেন্টের অনুমতি নিয়ে তফসিল ঘোষণা করবো।

এর পর আরেকটি সভা হবে। সেই সভায় তফসিল নিয়ে আলোচনা হবে। হেলালুদ্দীন বলেন, কমিশন সভায় শুধুমাত্র আচরণ বিধিমালা সংশোধনের বিষয়ে দুটি প্রস্তাব অনুমোদন হয়েছে। বর্তমানে যে আচরণ বিধিমালা আছে সেটি ২০০৮ সালে সর্বশেষ প্রণয়ন করা হয়েছিলো।
দুটি বিষয়ের মধ্যে একটি হলো ৯ এর (ক) এ জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। ওয়ার্ল্ড লাইভ রিজার্ভেশন ১৯১২ এবং যারা পরিবেশ বাদী তাদের আবেদনের প্রেক্ষিতে এবং আইনের প্রতি শ্রদ্ধা রেখে এই ধারা সংযোজন করা হয়েছে। আরেকটি সংযোজন করা হয়েছে পোস্টারের মধ্যে আগে ছিল কাগজ, কাপড়, ডিজিটাল ডিসপ্লে বা ইলেক্ট্রনিক মাধ্যম সহ যেকোনো প্রচারপত্র। এখানে শুধুমাত্র কাপড় শব্দটি বাদ দেয়া হয়েছে। এই দুটি বিষয় নির্বাচন আচরণ বিধিমালাতে সংযোজন করা হয়েছে। এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ডিজিটাল ডিসপ্লে থাকবে। পর্যবেক্ষক নীতিমালা আরো পরীক্ষা করা হবে বলে সচিব জানান।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিষয় আরপিও সংশোধন করার জন্য পাঠানো হয়েছে। এদিকে একাদশ সংসদ নির্বাচনের তফসিলের আগে ১লা নভেম্বর প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের সময় পেয়েছে নির্বাচন কমিশন। রোববার প্রেসিডেন্টের প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, মহামান্য প্রেসিডেন্টের সঙ্গে ?সিইসি ও নির্বাচন কমিশনারদের সাক্ষাতের সময়সূচি ১লা নভেম্বর বিকাল ৪টায় রয়েছে। ৩০শে অক্টোবর থেকে সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হওয়ায় চলতি মাসের শেষ সপ্তাহেই প্রেসিডেন্টের সঙ্গে এ আনুষ্ঠানিকতা শেষ করতে চায় সাংবিধানিক সংস্থাটি। এজন্য সাক্ষাতের সময় চেয়ে চিঠিও দেয় ইসি। একজন নির্বাচন কমিশনার বলেন, এটা একটা ফরমালিটিজ। তফসিল ঘোষণার আগে প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ। সর্বশেষ দশম সংসদ নির্বাচনের আগে তৎকালীন সিইসি’র নেতৃত্বে ২০১৩ সালের ১৯শে নভেম্বর প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ হয়। তার এক সপ্তাহের মাথায় ২৫শে নভেম্বর ভোটের তফসিল ঘোষণা করা হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মমতার ব্রিগেডে মোদি হটানোর ডাক বিরোধীদের

আয় বৈষম্য আরো বাড়ার লক্ষণ

সুবর্ণচরের পর এবার কবিরহাটে গৃহবধূকে গণধর্ষণ

কাউন্সিল ও সাংগঠনিক পুনর্গঠনের উদ্যোগ নিচ্ছে বিএনপি

বাংলাদেশের নির্বাচন ‘যথাযথ’ ছিল না

বিজয় উৎসব ‘পরাজয়’ ঢাকতে

১ কোটি ২০ লাখ টাকার ওষুধ নষ্ট ব্যবস্থা নেয়ার দাবি

ভোটারদের ভয় দেখানো হয়নি

ভিডিও ফুটেজে চিহ্নিত দোষীরা

যেকোনো মূল্যে মাদক নির্মূল করা হবে

কথা বেশি, কাজ কম

সাটুরিয়ায় স্কুলছাত্র অপহরণ তিন লাখ টাকা মুক্তিপণ দাবি

আইএসআই’র চর সন্দেহে ২৫ বাংলাদেশি ত্রিপুরার জেলে

এরশাদ সিঙ্গাপুরে যাচ্ছেন আজ

মন্ত্রী হিসেবে ড. মোমেনের প্রথম দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর

নারায়ণগঞ্জে ১৮ জনকে কুপিয়েছে দুর্বৃত্তরা