‘গণতান্ত্রিক বাম ঐক্য’ নামে নতুন জোটের আত্মপ্রকাশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২২ অক্টোবর ২০১৮, সোমবার
সমমনা সাতটি বামপন্থি সমাজতান্ত্রিক দলের সমন্বয়ে ‘গণতান্ত্রিক বাম ঐক্য’ নামের আরেকটি নতুন জোটের আত্মপ্রকাশ ঘটেছে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এই জোটের আত্মপ্রকাশের ঘোষণা দেয়া হয়। নবগঠিত এই জোটের আহ্বায়ক হয়েছেন কমরেড ডা. এম এ সামাদ। জোটের অন্তর্ভুক্ত সাতটি দল হচ্ছে- বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী), বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), জাতীয় বিপ্লবী পার্টি, সমাজতান্ত্রিক মজদুর পার্টি, বাংলাদেশের সোশ্যালিস্ট পার্টি, বাংলাদেশের সমতা পার্টি ও বাংলাদেশের শ্রমিক পার্টি। তবে জানা যায়, এই গণতান্ত্রিক বাম ঐক্যে থাকা সাতটি দলের কোনোটিরই নিবন্ধন নেই।
সংবাদ সম্মেলনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক ও জোটের আহ্বায়ক ডা. এম এ সামাদ বলেন, আদর্শহীন, নীতিহীন, ক্ষমতালিপ্সু বর্তমান শাসকগোষ্ঠী দেশের গণতন্ত্র, মানুষের মৌলিক অধিকার, বাকস্বাধীনতা, বিনাবিচারে মানুষ হত্যা, ব্যাংক-বিমা লুট, অর্থপাচার, উন্নয়নের নামে রাষ্ট্রীয় সম্পদ লুট করছে। এ অবস্থায় বর্তমানে এদেশের গণমানুষের মুক্তি ও একটি দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠা করা কোনোভাবেই সম্ভব নয়। তাই দেশের এসব মেহনতি মানুষের মুক্তির পথ দেখাতেই আমরা সমাজতন্ত্রে বিশ্বাসী, দীর্ঘদিন রাজপথে আন্দোলনরত ৭টি রাজনৈতিক দল ঐক্যবদ্ধ হয়ে গণতান্ত্রিক বাম ঐক্য গঠন করেছি। যার একমাত্র উদ্দেশ্য এই দুর্নীতিবাজ, লুটেরা ধনি শ্রেণি বুর্জুয়াদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে, দেশের সাধারণ মানুষের ভোট ও ভাতের অধিকার ফিরিয়ে আনা।

এ সময় সংবাদ সম্মেলনে জোটের শরিক দলের অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের সাম্যবাদী দলের কমরেড হারুন চৌধুরী, জাতীয় বিপ্লবী পার্টির আহ্বায়ক কমরেড আবুল কালাম আজাদ, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক ডা. সামছুল আলম, বাংলাদেশের সোশ্যালিস্ট পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমান, বাংলাদেশের সমতা পার্টির সভাপতি কমরেড ফরহাত চৌধুরী, বাংলাদেশের শ্রমিক পার্টির সাধারণ সম্পাদক কমরেড তপন কর্মকার প্রমুখ। সংবাদ সম্মেলনে অবিলম্বে জোটের পূর্ণাঙ্গ রাজনৈতিক প্রস্তাব দাবি ও কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানানো হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সুবর্ণচরের পর এবার কবিরহাটে গণধর্ষণের অভিযোগ

ইন্টারপোলের সাবেক প্রধানের স্ত্রী আশ্রয় চেয়েছেন ফ্রান্সে

সাভারে চলন্ত বাসে ছিনতাইয়ে হেলপার

১৪ দলের শরিকরা বিরোধীদলে এলে সংসদ আরও প্রাণবন্ত হবে: রাঙ্গা

নারায়ণগঞ্জে ১৮ জনকে কুপিয়ে জখম

দ্রুত ধনী মানুষ বাড়ার দিক দিয়ে বাংলাদেশ তৃতীয়

‘চোর মেশিন’ ইভিএম বন্ধ করার দাবি

নিশানের সাবেক প্রধানের বিরুদ্ধে ৯০ লাখ ডলার হাতিয়ে নেয়ার অভিযোগ

আগামীকাল সিঙ্গাপুর যাচ্ছেন এরশাদ

নৈতিক পরাজয় ঢাকতে আওয়ামী লীগের বিজয় উৎসব : ফখরুল

৫ দিনেও সন্ধান মেলেনি নিখোঁজ ২০ শ্রমিকের

প্রথম মা হচ্ছেন লুসি, সন্তানের পিতার পরিচয় গোপন রাখবেন

রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমার অত্যন্ত ধীর গতিতে

‘ইসরাইলিদের মালয়েশিয়ায় আসা উচিত নয়’

বিজয় সমাবেশের মঞ্চে শেখ হাসিনা

অবশ্যই নির্বাচন ‘পারফেক্ট’ ছিল না- জাতিসংঘ