ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে প্রশ্ন পত্র ফাঁসের ঘটনায়

পুনরায় ভর্তি পরীক্ষা না নিলে কঠোর আন্দোলনের দাবি

অনলাইন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ২১ অক্টোবর ২০১৮, রোববার, ৭:৩৭
চলতি শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল বাতিল করে পুনরায় ভর্তি পরীক্ষার নিতে আবারো বিশ^বিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে শিক্ষার্থীরা। একই সঙ্গে ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমের পদত্যাগও দাবি করেছেন তারা।
রোববার বিকেলে বিশ^বিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সন্ত্রাস বিরোধী রাজু স্মারক ভাস্কর্যের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি করা হয়।
সমাবেশে বক্তব্য রাখেন- আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, ছাত্র ইউনিয়নের সভাপতি জিএম জিলানী শুভ, ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা প্রমুখ।

উল্লেখ্য, গত ১২ই অক্টোবর অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। যে অভিযোগ পরবর্তীতে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ স্বীকারও করেছে। তবুও গত ১৬ই অক্টোবর ইউনিটটির ফলাফল প্রকাশ করে বর্তমানে উত্তীর্ণদের ভর্তির জন্য তোড়জোড় শুরু করেছে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ।
এদিকে গত ১৬ই অক্টোবর প্রকাশিত ফলাফলে দেখা যায় মেধা তালিকায় প্রথম হওয়া দুজনসহ প্রথম ১০০ জনের প্রায় ৮০ জনই নিজ নিজ ইউনিটে ফেল করেছেন।

রোববার সমাবেশে অধ্যাপক আসিফ নজরুল বলেন, প্রশ্নপত্র ফাঁস হয়েছে সেটা স্বীকার করার পরে পরীক্ষা বাতিল না করার কি কারণ থাকতে পারে? প্রশ্ন ফাঁস মেনে নেয়া মানে মেধাবী ছাত্রদের পরিবর্তে দুর্নীতিবাজদের আধিপত্য মেনে নেয়া। ঢাকা বিশ^বিদ্যালয় কারও ব্যক্তিগত সম্পতি না। এটা জনগণের অর্থে পরিচালিত একটি প্রতিষ্ঠান।
ঢাবির সম্মান-ঐতিহ্যের প্রতি বিন্দুমাত্র দায় যদি আমাদের থাকে তাহলে কোনো মেধাবী ছাত্রকে বঞ্চিত করার অধিকার আমাদের নেই।
'ঘ' ইউনিটের পুনরায় পরীক্ষা নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সেই পরীক্ষা থেকে সাদেকা হালিমকে অব্যাহতি দিয়ে ইতোপূর্বে বিশ^স্তভাবে যারা বিভিন্ন ইউনিটের পরীক্ষার দায়িত্ব পরিচালনা করেছেন তাদের যেন দায়িত্ব দেয়া হয়।
এমনকি ঢাবি প্রশাসনের প্রতি পরীক্ষা জালিয়াতিচক্রকে সমূলে উৎপাটনের আহ্বান জানান তিনি।
ছাত্র ইউনিয়নের সভাপতি জিলানী শুভ বলেন, নৈতিকতা না থাকলে বিশ^বিদ্যালয় কৃতদাস তৈরির কারখানায় পরিণত হয়। সমগ্র শিক্ষাব্যবস্থা যখন রাহুগ্রস্ত ঢাকা বিশ^বিদ্যালয় তা থেকে মুক্ত হতে পারল না। বিশ^বিদ্যালয় প্রশাসনের প্রতি তিনি অবিলম্বে নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানান। অন্যথায় ছাত্র সমাজকে নিয়ে কঠোর আন্দোলনেরও হুঁশিয়ারি দেন তিনি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তাদের সবাইকে জেলে ভরে রাখা উচিত: জয়

ব্রেক্সিট: পদত্যাগ করেছেন উত্তর আয়ারল্যান্ড বিষয়ক মন্ত্রী

রোহিঙ্গা ক্যাম্পে বিক্ষোভ, শ্লোগান

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে অনিশ্চিত মাশরাফি

ধানের শীষে লড়বে ঐক্যফ্রন্ট

আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন ফরম নিলেন যারা

বিএনপিতে ফিরলেন সাবেক এমপি আব্দুর রশিদ

জোটবদ্ধ নির্বাচন হলেও সম্মানজনক আসন পাবো

নেতা-কর্মীরাই সামলাচ্ছেন সড়কের জট

চীন বা রাশিয়ার সঙ্গে যুদ্ধে হেরে যেতে পারে যুক্তরাষ্ট্র!

গ্যাটকো মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১০ জানুয়ারি

‘ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা পুলিশের গাড়িতে আগুন দেয়’

পল্টনে হামলা বিএনপির পূর্ব পরিকল্পিত

ফেনীতে অপহরণ ও ধর্ষণ মামলার রায় যুবকের যাবজ্জীবন

শমসের মবিন সিলেট-৬, এমএম শাহীন মৌলভীবাজার-২ এর মহাজোটের প্রার্থী!

বিকেল ২টায় রোহিঙ্গা প্রত্যাবর্তন শুরু