শেষ কলামেও গণমাধ্যমের স্বাধীনতার কথা লিখেছেন খাসোগি

শেষের পাতা

মানবজমিন ডেস্ক | ১৯ অক্টোবর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১২:৪৯
নিখোঁজ সাংবাদিক জামাল খাসোগিকে সর্বশেষ দেখা যায় ২রা অক্টোবর। সকল তথ্যপ্রমাণের ভিত্তিতে ধারণা করা হয় সৌদি কনস্যুলেটে প্রবেশের পরই তাকে হত্যা করা হয়েছে। প্রথম থেকেই সৌদি আরব এ অভিযোগ অস্বীকার করে আসছে। তুরস্কের গোয়েন্দাদের নিজ কনস্যুলেটে প্রবেশের অনুমতিও দিয়েছে। তবে নমুনা সংগ্রহের পর তুরস্ক জানিয়েছে, জামাল খাসোগিকে যে সৌদি কনস্যুলেটেই হত্যা করা হয়েছে তার যথেষ্ট প্রমাণ তাদের কাছে রয়েছে। এ ছাড়া তাদের কাছে খাসোগি হত্যার অডিও ও ভিডিও প্রমাণ রয়েছে বলে দাবি করা হয়। যুক্তরাষ্ট্রের বাসিন্দা আরব এ সাংবাদিক কাজ করতেন বিখ্যাত পত্রিকা দ্যা ওয়াশিংটন পোস্টে। পত্রিকাটি জানিয়েছে, জামাল খাসোগি আর ফিরবেন না এই সত্যি মেনে নিয়েই তারা এগিয়ে যাবে।
এ উপলক্ষে ওয়াশিংটন পোস্টে লেখা খাসোগির সর্বশেষ কলামটি প্রকাশ করা হয়েছে। নিজের শেষ লেখাতেও খাসোগি মুক্ত গণমাধ্যমের কথা বলেছেন। তিনি আরব বিশ্বে গণমাধ্যমের স্বাধীনতার আহ্বান জানিয়েই তার শেষ কলামটি লেখেন। ওয়াশিংটন পোস্ট জানায়, খাসোগির অনুবাদকের কাছ থেকে এই লেখাটি তারা পেয়েছে। প্রথমে খাসোগি ফিরে আসবেন এ আশায় লেখাটি প্রকাশ করা হয়নি। কিন্তু এখন আর কোনো আশা না থাকায় তা প্রকাশ করা হয়েছে।

খাসোগির শেষ কলাম সমপর্কে পত্রিকাটির বৈশ্বিক মতামত বিষয়ক সমপাদক কারেন আত্তিয়াহ বলেন, এ লেখায় আরব বিশ্বে স্বাধীন গণমাধ্যমের জন্য খাসোগির আকুলতা ফুটে উঠেছে। এ লেখায় তিনি দাবি করেন, আরব বিশ্বে বসবাসকারীদের কোনো ইস্যুতে জানানো হয় না নয়তো ভুল জানানো হয়। তিনি লিখেছেন, আরব বিশ্ব এখন তাদের নিজেদের তৈরি আয়রন কারটেইনের মুখোমুখি। ক্ষমতার লোভেই এ শক্তিগুলো তৈরি হয়েছে। অন্য কেউ এসে এটি চাপিয়ে দেয়নি। খাসোগি বলেন, আরব বিশ্বের গণমাধ্যমগুলোকে এখন আধুনিক করে গড়ে তুলতে হবে। আরবদের কথা বলার জন্য একটা সুন্দর প্ল্যাটফরম তৈরি করতে হবে। একইসঙ্গে তিনি আরব লেখক সালেহ আল সেথির কারাদণ্ডের সমালোচনাও করেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঐক্যফ্রন্ট না টেকারই কথা: কাদের

মামলা করে অখ্যাত ভারতীয় কোম্পানির ক্যাপসুল কিনতে বাধ্য করা হয়েছে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

প্রার্থী বাছাইয়ে সতর্ক আওয়ামী লীগ

ঐক্যফ্রন্ট প্রশ্নে বিএনপির কৌশল কী?

লেডি বাইকারদের ছুটে চলা

ভোলা গ্রাম টু গুলশান

গুলিবিদ্ধ লাশ গলায় চিরকুট আমি ধর্ষণের হোতা

এরশাদের অনুপস্থিতিতে চেয়ারম্যান জিএম কাদের

আওয়ামী লীগকে মানুষ চিরদিনের জন্য দূরে ঠেলে দিয়েছে

মুহিতের পাশে কেউ নেই

সৌদি আরবের বন্দিশালায় রোহিঙ্গাদের অনশন

মন্ত্রীর সংবর্ধনা, স্বর্ণের নৌকা নিয়ে এলেন পৌরমেয়র

অভিনেতা সুমনের লাশ উদ্ধার

দাম বেড়েছে রসুন ডাল ডিম ছোলার

সমুদ্রপথে আন্তর্জাতিক পর্যটন রুটে যুক্ত হচ্ছে বাংলাদেশ

চট্টগ্রাম থেকে মনোনয়ন পেতে পারেন ৩ নারী, ফরম নিলেন ৬৮ জন