শেষ কলামেও গণমাধ্যমের স্বাধীনতার কথা লিখেছেন খাসোগি

শেষের পাতা

মানবজমিন ডেস্ক | ১৯ অক্টোবর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১২:৪৯
নিখোঁজ সাংবাদিক জামাল খাসোগিকে সর্বশেষ দেখা যায় ২রা অক্টোবর। সকল তথ্যপ্রমাণের ভিত্তিতে ধারণা করা হয় সৌদি কনস্যুলেটে প্রবেশের পরই তাকে হত্যা করা হয়েছে। প্রথম থেকেই সৌদি আরব এ অভিযোগ অস্বীকার করে আসছে। তুরস্কের গোয়েন্দাদের নিজ কনস্যুলেটে প্রবেশের অনুমতিও দিয়েছে। তবে নমুনা সংগ্রহের পর তুরস্ক জানিয়েছে, জামাল খাসোগিকে যে সৌদি কনস্যুলেটেই হত্যা করা হয়েছে তার যথেষ্ট প্রমাণ তাদের কাছে রয়েছে। এ ছাড়া তাদের কাছে খাসোগি হত্যার অডিও ও ভিডিও প্রমাণ রয়েছে বলে দাবি করা হয়। যুক্তরাষ্ট্রের বাসিন্দা আরব এ সাংবাদিক কাজ করতেন বিখ্যাত পত্রিকা দ্যা ওয়াশিংটন পোস্টে। পত্রিকাটি জানিয়েছে, জামাল খাসোগি আর ফিরবেন না এই সত্যি মেনে নিয়েই তারা এগিয়ে যাবে।
এ উপলক্ষে ওয়াশিংটন পোস্টে লেখা খাসোগির সর্বশেষ কলামটি প্রকাশ করা হয়েছে। নিজের শেষ লেখাতেও খাসোগি মুক্ত গণমাধ্যমের কথা বলেছেন। তিনি আরব বিশ্বে গণমাধ্যমের স্বাধীনতার আহ্বান জানিয়েই তার শেষ কলামটি লেখেন। ওয়াশিংটন পোস্ট জানায়, খাসোগির অনুবাদকের কাছ থেকে এই লেখাটি তারা পেয়েছে। প্রথমে খাসোগি ফিরে আসবেন এ আশায় লেখাটি প্রকাশ করা হয়নি। কিন্তু এখন আর কোনো আশা না থাকায় তা প্রকাশ করা হয়েছে।

খাসোগির শেষ কলাম সমপর্কে পত্রিকাটির বৈশ্বিক মতামত বিষয়ক সমপাদক কারেন আত্তিয়াহ বলেন, এ লেখায় আরব বিশ্বে স্বাধীন গণমাধ্যমের জন্য খাসোগির আকুলতা ফুটে উঠেছে। এ লেখায় তিনি দাবি করেন, আরব বিশ্বে বসবাসকারীদের কোনো ইস্যুতে জানানো হয় না নয়তো ভুল জানানো হয়। তিনি লিখেছেন, আরব বিশ্ব এখন তাদের নিজেদের তৈরি আয়রন কারটেইনের মুখোমুখি। ক্ষমতার লোভেই এ শক্তিগুলো তৈরি হয়েছে। অন্য কেউ এসে এটি চাপিয়ে দেয়নি। খাসোগি বলেন, আরব বিশ্বের গণমাধ্যমগুলোকে এখন আধুনিক করে গড়ে তুলতে হবে। আরবদের কথা বলার জন্য একটা সুন্দর প্ল্যাটফরম তৈরি করতে হবে। একইসঙ্গে তিনি আরব লেখক সালেহ আল সেথির কারাদণ্ডের সমালোচনাও করেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জেলা বিএনপির সাধারণ সম্পাদক মামুন ফের আটক

৪০তম বিসিএসে ৪ লাখের বেশি আবেদন!

হেলমেটধারীসহ ৬ জন ৫ দিনের রিমান্ডে

বিদেশি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধের ঘোষণা

‘এসএসসি পরীক্ষায় ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করলে ব্যবস্থা’

‘পুলিশ হেড কোয়ার্টারে বসে কারচুপির ষড়যন্ত্র করছে’

মনোনয়ন পাচ্ছেন না বদি-রানা

আমজাদ হোসেনের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

রফিকুল ইসলাম মিয়ার ৩ বছর কারাদণ্ড

এরশাদ কন্যা মৌসুমীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

প্রেস পাস পুনর্বহাল সাংবাদিক অ্যাকস্টার

গাংনীতে অস্ত্র-মাদকসহ আটক ১

এরশাদকে ছেড়ে যাবো না

পর্যবেক্ষকরা মূর্তির মতো দাঁড়িয়ে ভোট পর্যবেক্ষণ করবেন: ইসি সচিব (ভিডিও)

ভারতভুক্তির তিন বছর পর সাবেক ছিটবাসীরা জমির স্বত্ব পাচ্ছেন

‘পাকিস্তানকে বলির পাঁঠা বানাচ্ছে যুক্তরাষ্ট্র’