সাকিব-তামিম ছাড়াও নির্ভার রোডস

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৯ অক্টোবর ২০১৮, শুক্রবার
দলের দুই মহা তারকা সাকিব আল হাসান ও তামিম ইকবাল নেই। তাদের না থাকা জিম্বাবুয়ে সিরিজের আগে তাই কিছুটা হলেও চিন্তার কারণ টিম ম্যানেজমেন্টের জন্য। ক্রিকেট ভক্ত-সমর্থকদেরতো চিন্তার শেষ নেই। কীভাবে চলবে এই দু’জন ছাড়া। আছে কি তাদের সঠিক বিকল্প! তবে টাইগারদের প্রধান কোচ স্টিভ রোডস দলের অন্যতম সেরা দুই ক্রিকেটার নেই বলে খুব চিন্তিতো নন। বরং তিনি অনেকটাই নির্ভার এই ভেবে যে, নতুনদের জন্য এটি বিশাল সুযোগ। রোডস বিষয়টি দেখছেন ইতিবাচক হিসেবেই। গতকাল জিম্বাবুয়ের বিপক্ষে ক্যাম্পে অনুশীলনের ফাঁকে তিনি বলেন, ‘আমি এই বিষয়টিকে আসলে ইতিবাচকভাবেই দেখছি।
এটি অন্য ক্রিকেটারদের সুযোগ করে দেবে। সেই ক্রিকেটাররা যদি তাদের সুযোগ কাজে লাগাতে পারে, তাহলে আমাদের স্কোয়াডের শক্তিমত্তা প্রমাণিত হবে।’ ২১শে অক্টোবর মাঠে গড়াবে বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজ। কাল বিকেএসপিতে হবে একমাত্র প্রস্তুতি ম্যাচ। তবে মূল ম্যাচের জন্য কোচ দল নিয়ে পরিকল্পনা করে রেখেছেন ভালোভাবেই।
বিশেষ করে দলে যারা বিকল্প হিসেবে আছেন তাদের উপর দারুণ আস্থা রাখেন কোচ রোডস। তিনি বলেন, ‘যেখানে প্রতিযোগিতা থাকে, সেখানে মানুষ সবসময়ই তাদের সেরাটা দেয়ার চেষ্টা করে। এটি স্বাস্থ্যকর (প্রতিযোগিতা) ব্যাপার, আমরা এর গভীরতাই (সেরা দেয়ার) চাইছি।’  সাকিব আল হাসানের ইনজুরিতে স্কোয়াডে ডাক পেয়েছেন ৩০ বছর বয়সী ফজলে রাব্বি। ১৪ বছর ঘরোয়া ক্রিকেট খেলে সুযোগ পাওয়া রাব্বির সামনে বড় সুযোগ সাকিবের বিকল্প হিসেবে সুযোগ পেয়ে দলে জায়গা পাকা করে নেয়ার। এছাড়াও স্পিনার হিসেবে আছেন নাজমুল ইসলাম অপু। তারও সুযোগ ওয়ানডেতে নিজের ধারাবাহিকতা ধরে রাখার সক্ষমতা প্রমাণের।
অন্যদিকে কোচের জন্য সুখের সংবাদ অধিনায়ক মাশরাফি বিন মূর্তজা এখন জিম্বাবুয়ে সফরের জন্য ফিট আছেন। এশিয়া কাপে চোট পাওয়া মাশরাফি বিন মূর্তজা সেরে উঠেছেন অনেকটাই। তবে প্রধান কোচ স্টিভ রোডস অধিনায়ককে নিয়ে একেবারেই ঝুঁকি নিতে রাজি নয়। তাই মাশরাফি কোনো কারণে চোটে পড়লে তার বিকল্প একজন তৈরি রাখার পক্ষেই কোচ। কে হতে পারেন অধিনায়কের বিকল্প অন্ততো বল হাতে! এ বিষয়ে রোডস বলেন, ‘মাশরাফির ‘বিকল্প’ পাওয়া খুবই কঠিন। তবে তরুণ সাইফউদ্দিনের দিকে চোখ রাখছেন কোচ। তিনি বলেন, ‘সে (সাইফুদ্দিন) একজন ভালো অলরাউন্ডার। সর্বোচ্চ পর্যায়ে ভালো করার সামর্থ্য তার আছে। আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতাও ওর আছে। দলের বাইরে ছিল, আবার ফিরেছে। আমরা আশা করছি, সে আরও পরিণত হবে। মাশরাফি দুর্দান্তভাবে তার কাজটা করে যাচ্ছে। সেটি অধিনায়কত্বের মাধ্যমে করছে, দুর্দান্ত বোলিংয়ের মাধ্যমে করছে। নিশ্চয়ই জানেন মাশরাফি চোটে পড়েছে ক’দিন আগে। মাশরাফির বিকল্প কাউকে তৈরি রাখা নিয়ে আমাদের ভাবতে হচ্ছে। যদি মাশরাফি চোটে পড়ে, তার মতো খেলোয়াড় আমাদের দরকার। সাইফউদ্দিনকে সে কারণে তৈরি রাখা। আমি তার চিন্তাভাবনা পছন্দ করি। তাকে অনেক প্রত্যয়ী দেখাচ্ছে।’
এছাড়াও বাংলাদেশ দলে সাত থেকে নিচের দিকে  তেমন কোনো ব্যাটসম্যান নেই বললেই চলে। যেমনটি আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া কিংবা ভারতের।  দলের ব্যাটিং লাইনআপের নিচের দিকের এই পজিশনের গুরুত্ব বোঝেন টাইগার কোচ। তাঁর মতে, ভালো দল হতে হলে এই জায়গাগুলো পরিপূর্ণ করতে হবে। বিশেষ করে রান তাড়া করার ক্ষেত্রে এই জায়গাগুলোর গুরুত্ব অপরিসীম  কোচের চোখে। তিনি বলেন, ‘আমি মনে করি ৭ নম্বর পজিশনটি অবশ্যই অনেক গুরুত্বপূর্ণ একটি ভালো ক্রিকেট দলের জন্য। এটি অনেক বড় একটি মানসিক ব্যাপার যদি আমরা একজন ব্যাটসম্যান চলে যাওয়ার পর আরেকজনকে পাই। এর মানে আরও দাঁড়ায় যে, আপনি রান ভালোভাবে তাড়া করতে পারবেন।  তবে এখন পর্যন্ত বাংলাদেশ দলে সাত নম্বর পজিশনের জন্য খেলা মোহাম্মদ সাইফুদ্দিন, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান, সৌম্য সরকার কেউই সেভাবে নিজেদের দায়িত্ব পালন করতে পারেনি। দলের ইংলিশ কোচ জানেন রাতারাতি পরিবর্তন আনা সম্ভব নয়। তবে তিনি খুব করেই চাচ্ছেন ইংল্যান্ডের মতো একটি শক্তিশালী ব্যাটিং লাইন আপের দল গড়তে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে ইসির অনাপত্তি, মুহিতকে নিষেধ

নির্বাচন পর্যবেক্ষকদের স্ট্যাটাস কী হবে জানতে চান কূটনীতিকরা

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপিয়ান পার্লামেন্টের উদ্বেগ

কারাগারে থেকে ভোটের প্রস্তুতি

শহিদুল আলমের জামিন

ধানের শীষে লড়বে ঐক্যফ্রন্ট

নিপুণ রায় চৌধুরী গ্রেপ্তার

আতঙ্ক উপেক্ষা করে পল্টনে ভিড়

বিশ্ব ইজতেমা স্থগিত

কুলাউড়ায় সুলতান মনসুরের বিপরীতে কে?

ঢাকার প্রচেষ্টা ব্যর্থ

নির্বাচন পেছাবে না ইসির সিদ্ধান্ত

ঝিনাইদহে ৩৭৪ মামলায় আসামি ৪১ হাজার

বিএনপি আবার আগুন সন্ত্রাস শুরু করেছে

বড় জয়ে সিরিজে সমতা

উত্তেজনায় ফুটছে বৃটিশ রাজনীতি, চার মন্ত্রীর পদত্যাগ