তুরস্কের কাছে খাশোগি হত্যার রেকর্ডিং চেয়েছে যুক্তরাষ্ট্র

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১০:২৪
যে রেকর্ডিংয়ে জামাল খাশোগি হত্যাকান্ডের সঙ্গে সৌদি কর্তৃপক্ষের জড়িত থাকার প্রমাণ রয়েছে, সেটি ওয়াশিংটনকে সরবরাহ করার জন্য তুরস্ককে অনুরোধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বুধবার হোয়াইট হাউজে তিনি সাংবাদিকদের বলেন, আমার এটি চেয়েছি, আসলেই যদি এর অস্তিত্ব থাকে।
বিবিসির খবরে বলা হয়, ২রা অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকেই নিখোঁজ রয়েছেন জামাল খাশোগি। তুরস্ক দাবি করছে, তাকে কনস্যুলেটের মধ্যে হত্যা করা হয়েছে। ওই হত্যাকান্ডের অডিও রেকর্ডিংও রয়েছে বলে জানিয়েছে তুরস্ক। এতে দেখা গেছে, সৌদি আরবের সরাসরি নির্দেশনায় এ হত্যাকান্ড সম্পন্ন হয়েছে। যদিও তুরস্কের এ দাবিকে ভিত্তিহীন ও মিথ্যা বলে উড়িয়ে দিয়েছে সৌদি আরব। তবে খাশোগি নিখোঁজের ঘটনা নিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে বেশ বিপাকে পড়েছে সৌদি আরব।
মার্কিন নাগরিক খাশোগি নিখোঁজের ঘটনাকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে সরাসরি আলোচনা করতে রিয়াদ সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সব মিলিয়ে সৌদি আরবের ওপর আন্তর্জাতিক চাপ প্রমশ বৃদ্ধি পাচ্ছে। এবার খাশোগি হত্যার রেকর্ডিং চেয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বুধবার তিনি বলেন, আসলেই এটার অস্তিত্ব আছে কিনা তা আমি নিশ্চিত না। তবে আমরা তুরস্ককে এটা দিতে বলেছি। সপ্তাহ শেষে প্রকৃত সত্য উদঘাটন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এছাড়া, পররাষ্ট্রমন্ত্রী পম্পেও সৌদি আরব ও তুরস্ক সফর শেষে ফিরে আসলে আরো বিস্তারিত জানা যাবে বলে মন্তব্য করেন তিনি।
তবে সৌদি আরবকে সুরক্ষা দেয়ার চেষ্টা করার অভিযোগ প্রত্যাখান করেছেন ট্রাম্প। তিনি বলেন, না, একদমই না। আমি শুধু বের করতে চাই যে, কি ঘটছে। এর আগে খাশোগি হত্যাকান্ডের জন্য দুর্বৃত্তদের দায়ী করেছিলেন ট্রাম্প। একই সঙ্গে সৌদি কর্তৃপক্ষকে দোষারোপ করার বিষয়েও সতর্ক করেছিলেন তিনি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সুবর্ণচরের পর এবার কবিরহাটে গণধর্ষণের অভিযোগ

ইন্টারপোলের সাবেক প্রধানের স্ত্রী আশ্রয় চেয়েছেন ফ্রান্সে

সাভারে চলন্ত বাসে ছিনতাইয়ে হেলপার

১৪ দলের শরিকরা বিরোধীদলে এলে সংসদ আরও প্রাণবন্ত হবে: রাঙ্গা

নারায়ণগঞ্জে ১৮ জনকে কুপিয়ে জখম

দ্রুত ধনী মানুষ বাড়ার দিক দিয়ে বাংলাদেশ তৃতীয়

‘চোর মেশিন’ ইভিএম বন্ধ করার দাবি

নিশানের সাবেক প্রধানের বিরুদ্ধে ৯০ লাখ ডলার হাতিয়ে নেয়ার অভিযোগ

আগামীকাল সিঙ্গাপুর যাচ্ছেন এরশাদ

নৈতিক পরাজয় ঢাকতে আওয়ামী লীগের বিজয় উৎসব : ফখরুল

৫ দিনেও সন্ধান মেলেনি নিখোঁজ ২০ শ্রমিকের

প্রথম মা হচ্ছেন লুসি, সন্তানের পিতার পরিচয় গোপন রাখবেন

রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমার অত্যন্ত ধীর গতিতে

‘ইসরাইলিদের মালয়েশিয়ায় আসা উচিত নয়’

বিজয় সমাবেশের মঞ্চে শেখ হাসিনা

অবশ্যই নির্বাচন ‘পারফেক্ট’ ছিল না- জাতিসংঘ