ডিজিটাল আইন

৯টি ধারা সংশোধনী চেয়ে লিগ্যাল নোটিশ

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৭ অক্টোবর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১১:৫৮
ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত ৯টি ধারা সংশোধন চেয়ে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী রেজিস্ট্রি ডাকযোগে তথ্যমন্ত্রী, আইনমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, তথ্য সচিব এবং আইন সচিবের উদ্দেশ্যে এ নোটিশ পাঠান। নোটিশে আগামী ৩০ দিনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩- এই ৯টি ধারার সংশোধন অথবা বাতিল চাওয়া হয়েছে। অন্যথায় সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী হাইকোর্টে এ বিষয়ে রিট আবেদনের মাধ্যমে প্রতিকার চাওয়া হবে বলে নোটিশে জানানো হয়।

নোটিশে বলা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারাগুলো গণমাধ্যমের স্বাধীনতা এবং বাকস্বাধীনতা সুরক্ষার অন্তরায় বলে সাংবাদিক নেতারা বিভিন্ন সভা-সমাবেশ, মানববন্ধন ও সেমিনারের মাধ্যমে দাবি করেছেন। আইনের ওই ধারাগুলো নিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে এবং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে। এই ধারাগুলো সংবাদ কর্মীদের স্বাধীনভাবে সংবাদ পরিবেশনে এবং প্রকাশে বাধার অন্তরায় হবে বলে বিশিষ্ট দেশবরেণ্য ব্যক্তি ও পত্রিকার সম্পাদকরা অভিমত প্রকাশ করেছেন। নোটিশে বলা হয়েছে, এই লিগ্যাল নোটিশের ৩০ দিনের মধ্যে আইনের ওই ধারাগুলো বাতিল অথবা সংশোধনের উদ্যোগ গ্রহণের জন্য অনুরোধ করা হলো।
অন্যথায় ডিজিটাল নিরাপত্তা আইনের এই ধারাগুলো বাতিল এবং সংশোধনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী রিট দাখিল করে যথোপযুক্ত প্রয়োজনীয় নির্দেশনা চাওয়া হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঐক্যফ্রন্ট না টেকারই কথা: কাদের

মামলা করে অখ্যাত ভারতীয় কোম্পানির ক্যাপসুল কিনতে বাধ্য করা হয়েছে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

প্রার্থী বাছাইয়ে সতর্ক আওয়ামী লীগ

ঐক্যফ্রন্ট প্রশ্নে বিএনপির কৌশল কী?

লেডি বাইকারদের ছুটে চলা

ভোলা গ্রাম টু গুলশান

গুলিবিদ্ধ লাশ গলায় চিরকুট আমি ধর্ষণের হোতা

এরশাদের অনুপস্থিতিতে চেয়ারম্যান জিএম কাদের

আওয়ামী লীগকে মানুষ চিরদিনের জন্য দূরে ঠেলে দিয়েছে

মুহিতের পাশে কেউ নেই

সৌদি আরবের বন্দিশালায় রোহিঙ্গাদের অনশন

মন্ত্রীর সংবর্ধনা, স্বর্ণের নৌকা নিয়ে এলেন পৌরমেয়র

অভিনেতা সুমনের লাশ উদ্ধার

দাম বেড়েছে রসুন ডাল ডিম ছোলার

সমুদ্রপথে আন্তর্জাতিক পর্যটন রুটে যুক্ত হচ্ছে বাংলাদেশ

চট্টগ্রাম থেকে মনোনয়ন পেতে পারেন ৩ নারী, ফরম নিলেন ৬৮ জন