মহাষ্টমী আজ

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৭ অক্টোবর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৬:৫৯
মহাসমারোহে গতকাল পালিত হয়েছে শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী। আজ দুর্গোৎসবের মূল আকর্ষণ মহাষ্টমী। কুমারী পূজা অনুষ্ঠিত হবে আজ। আগামীকাল মহানবমী। গতকাল সকাল থেকেই রাজধানীসহ সারা দেশের পূজামণ্ডপগুলো ঢাকের বোল, মন্ত্র ও চণ্ডীপাঠ, কাঁসর ঘণ্টা, শঙ্খধ্বনি আর উলুধ্বনিতে কেঁপে উঠেছে। মহাসপ্তমীর প্রভাতে নবপত্রিকা প্রবেশ ও ঢাক-ঢোলক-কাঁসর বাজিয়ে কলাবউ স্নান ও আদরিণী উমার সপরিবারে তিথিবিহিত পূজা শেষে সপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। শাস্ত্রমতে ষোড়শ উপাচারে (ষোল উপাদানে) দুর্গা দেবীর পূজা করা হয়। সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়।
একই সঙ্গে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য ও চন্দন দিয়ে পূজা করা হয়। পূজা শেষে দেবী দুর্গার চরণে পুষ্পাঞ্জলি দেন ভক্তরা। এ সময় পুরোহিত ও পূজারীর কণ্ঠে উচ্চারিত হয় সেই মধুর মন্ত্রপাঠ- ‘যা দেবী সর্বভূতেষু মাতৃরুপেণ সংস্থিতা, নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নমো নম’। আজ মহাষ্টমীর দিন সকালে দুর্গোৎসবের অন্যতম আকর্ষণ কুমারীপূজা ও রাতে সন্ধিপূজা অনুষ্ঠিত হবে। এরপর বৃহস্পতিবার মহানবমী ও শুক্রবারে বিজয়া দশমী শেষে ‘উমা’ দেবী কৈলাশে ফিরবেন।

আজ মহাষ্টমীর সকালে দুর্গাদেবীর মহাষ্টমীবিহিত পূজা প্রশস্তা ও ব্রতোপবাস অনুষ্ঠিত হবে। একই সঙ্গে ভক্তরা কুমারী বালিকার মধ্যে শুদ্ধ নারীর রূপ চিন্তা করে তাকে দেবী জ্ঞানে পূজা করবেন। রাজধানীর গোপীবাগের রামকৃষ্ণ মিশন ও মঠসহ দেশের বিভিন্ন পূজামণ্ডপে আজ মহাসমারোহে কুমারী পূজা অনুষ্ঠিত হবে। হিন্দুশাস্ত্র অনুসারে, সাধারণত ১ থেকে ১৬ বছরের অজাতপুষ্প সুলক্ষণা ব্রাহ্মণ বা অন্য গোত্রের অবিবাহিত কন্যাকে কুমারী দেবী জ্ঞানে পূজা করার বিধান রয়েছে। কুমারী পূজার বিষয়ে শ্রীরামকৃষ্ণের কথামৃতে বলা হয়েছে, শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর রূপ প্রকাশ পায় বেশি এবং মাতৃরূপ উপলব্ধি করাই কুমারী পূজার প্রধান লক্ষ্য। শাস্ত্রমতে নির্বাচিত কুমারীকে পূজার দিন স্নান করিয়ে নতুন কাপড় পরানো হয়। কপালে সিঁদুর ও পায়ে আলতা দেয়া হয়। হাতে দেয়া হয় ফুল। কুমারীকে সুসজ্জিত আসনে বসিয়ে ষোড়শোপচারে পূজা করা হয়। চারদিকে তখন মুখরিত হয় শঙ্খ, ঢাকের আওয়াজ, উলুধ্বনি আর মায়ের স্তুতিতে।

এদিকে শারদীয় দুর্গাপূজাকে ঘিরে দেশজুড়ে উৎসবের আমেজ বইছে। সকাল থেকে রাজধানীসহ দেশের পূজামণ্ডপগুলোতে বিভিন্ন বয়সী নারী- পুরুষ ভিড় করেছেন। আজ মহাষ্টমীর দিনে দর্শনার্থীদের ভিড় আরো বাড়বে বলে জানান আয়োজকরা। বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদের দেয়া তথ্যমতে এবার সারা দেশে ৩১ হাজার ২৭২টি স্থায়ী অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। রাজধানীতে পূজা হচ্ছে ২৩৪টি পূজামণ্ডপে। দুর্গাপূজাকে ঘিরে সারা দেশের পূজামণ্ডপগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দুর্গোৎসবে নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার সদস্য ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের পাশাপাশি পূজা আয়োজকদের স্বেচ্ছাসেবকরাও দায়িত্ব পালন করবেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিশ্ব চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা

সমঝোতা ফেব্রুয়ারিতে ইজতেমা

ডাকসু নির্বাচন ১১ই মার্চ

বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি তিন বছরের মধ্যে সর্বনিম্ন

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ২৩ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুদকের চিঠি

এক বছরে যৌন নির্যাতনের শিকার ৮১২ শিশু

রাজধানীতে প্রকাশ্যে তরুণীকে নিয়ে টানাটানি শ্লীলতাহানির চেষ্টা

সুশাসনে অগ্রাধিকার দিচ্ছে বাংলাদেশের নতুন সরকার

নির্বাচনের অনিয়ম ও রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়েছে

লক্ষ্মীপুরে রোগী দেখতে গিয়ে লাশ হলেন সাত জন

খালেদার জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

সরকারি কেনাকাটা হবে উন্মুক্ত দরপত্রে: অর্থমন্ত্রী

ছাত্রলীগ নেতাসহ ৯ জন রিমান্ডে

সাংবাদিকদের জন্য ফ্ল্যাট নির্মাণের চিন্তাভাবনা করছি

লিবিয়া উপকূল থেকে বাংলাদেশিসহ ৫০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

বিকিনিতে বাংলাদেশি উপস্থাপিকা, বিতর্ক