আওয়ামী লীগের উপ-কমিটির সঙ্গে বৈঠক

নির্বাচন কবে জানতে চাইলেন কূটনীতিকরা

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৬ অক্টোবর ২০১৮, মঙ্গলবার
বাংলাদেশে জাতীয় নির্বাচন কবে অনুষ্ঠিত হবে তা জানতে চেয়েছেন ঢাকাস্থ বিভিন্ন দেশের কূটনীতিকরা। গতকাল আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সঙ্গে বিভিন্ন দেশের কূটনীতিকদের বৈঠকে একাধিক  কূটনীতিক জানতে চান বাংলাদেশের পরবর্তী সংসদ নির্বাচনটি কবে হবে। জবাবে আওয়ামী লীগ নেতারা তাদের বক্তব্যে বলেন, নির্বাচন অনুষ্ঠান করার দায়িত্ব নির্বাচন কমিশনের। বিষয়টি তারা ভালো জানেন।

তবে সরকারের ধারণা চলতি বছরের শেষদিকে নির্বাচন অনুষ্ঠিত হবে। গতকাল রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে বৈঠকটি হয়। বৈঠকের বিষয়ে দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ গতকাল মানবজমিনকে বলেন, মতবিনিময় সভায় ইউরোপ, আমেরিকা, রাশিয়া, মধ্যপ্রাচ্যসহ অনেকগুলো দেশের প্রায় ৭০ জন কূটনীতিক উপস্থিত ছিলেন। তাদের মধ্যে কিছু দেশের কূটনীতিক আমাদের কাছে নির্বাচন নিয়ে আগ্রহ দেখিয়েছেন, প্রশ্ন করেছেন।
এটা ছিল আমাদের নিয়মিত বৈঠকের একটি। প্রায় সময় আমরা দেশের চলমান পরিস্থিতি নিয়ে তাদের সঙ্গে মতবিনিময় করি।

এদিকে অনুষ্ঠানে উপস্থিত কূটনৈতিকদের উদ্দেশ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ২১শে আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে আমরা সন্তুষ্ট কিন্তু কিছু আপত্তি আছে। সেটা হলো হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে বিএনপি চেয়ারপারসন (ভারপ্রাপ্ত) তারেক রহমানের সর্বোচ্চ শাস্তি চাই। তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছিলেন, তৎকালীন বিরোধীদলীয় নেতা ভ্যানিটি ব্যাগে করে গ্রেনেড নিয়ে গিয়েছিলেন। কতটা হাস্যকর কথা। গত ১৪ বছর ধরে বিএনপি একই জায়গাতে আছে। ২১শে আগস্টের হামলার মূল পরিকল্পনা হয়েছিল হাওয়া ভবন, বাবরের অফিস ও পিন্টুর বাসায়।

এখান থেকেই জঙ্গিদেরকে হামলার ব্যাপারে সরকারি সহায়তার সমস্ত নিশ্চয়তাগুলো দেয়া হয়। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি বলেন, এটা এমন একটা দিন যেটা কখনো ভোলা যায় না, এমন ঘটনা যা মুছে ফেলা যায় না, এমন কিছু ভয়াবহ স্মৃতি যা সারা জীবন আপনার সঙ্গে থেকে যাবে। এটা বহন করে চলা খুব কষ্টকর। তিনি বলেন, রাজনৈতিক প্রতিপক্ষ থাকতে পারে, রাজনৈতিক প্রতিপক্ষকে রাজনৈতিক কৌশল দিয়ে মোকাবিলা করতে হবে। কিন্তু তা না করে কি আপনি গ্রেনেড দিয়ে হামলা করে নির্মূল করবেন? ব্যারিস্টার শাহ আলী ফারহাদের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ফারুক খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, আন্তর্জাতিক উপ-কমিটির চেয়ারম্যান মোহাম্মদ জমির প্রমুখ। বক্তব্য শেষে রুদ্ধদ্বার কক্ষে কূটনীতিকরা মতবিনিময় করেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নির্বাচন বর্জন নয়, কেন্দ্র পাহারা দিন

হঠাৎ কবিতা খানমের সুর বদল

ফাঁকা মাঠে গোল নয়

রেজা কিবরিয়া ঐক্যফ্রন্টে

সংখ্যালঘু নির্যাতনকারীদের নির্বাচনে মনোনয়ন না দেয়ার দাবি

‘ফের বাংলাদেশের বিরুদ্ধে’

মামলার বাদী যখন খুনি

ক্ষমতায় গেলে যেসব কাজ করবে ঐক্যফ্রন্ট জানালেন ডা. জাফরুল্লাহ

‘নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে’

বিএনপিতে মনোনয়ন যুদ্ধে সাবেক ছাত্র নেতারা

তলাফাটা নৌকা নিয়ে কতদূর যেতে পারেন দেখাতে চাই

সিলেটে জামায়াতকে ছাড় দিতে চায় না বিএনপি

রাষ্ট্র ভিন্নমতাবলম্বীদের সহ্য করতে পারছে না

নয়া মার্কিন দূত মিলার ঢাকা আসছেন আজ

দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে নাগরিক ঐক্য

ভোট পর্যবেক্ষণের আবেদন ২১ নভেম্বরের মধ্যে