ঐক্যপ্রক্রিয়ার সংবাদ সম্মেলনে যাওয়ায় বিকল্প ধারার দুই নেতা বহিষ্কার

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৫ অক্টোবর ২০১৮, সোমবার
জাতীয় প্রেস ক্লাবে গত ১৫ই সেপ্টেম্বর জাতীয় ঐক্য প্রক্রিয়ার সংবাদ সম্মেলনে যোগ দেয়ায় দলীয় পদ থেকে বহিষ্কৃত হয়েছেন বিকল্প ধারার দুই কেন্দ্রীয় নেতা। বহিষ্কৃত নেতারা হলেন- বিকল্প ধারার সহসভাপতি অ্যাডভোকেট শাহ আহাম্মেদ বাদল এবং কৃষিবিষয়ক সম্পাদক জানে আলম হাওলাদার। ওই সংবাদ সম্মেলনে অংশ নেয়ার কথা ছিল দলটির সভাপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর। পথে অসুস্থ হয়ে পড়ায় তিনি যোগ দিতে পারেননি বলে তখন দলের পক্ষ থেকে জানানো হলো। দলের প্রেসিডেন্ট সেখানে যেতে পারলে নেতারা অংশ নেয়া অপরাধ কেন- এমন প্রশ্ন তুলে বহিষ্কার হওয়া নেতারা বলছেন, আসলে ওই দিনের অনুষ্ঠানে বিকল্পধারা অংশ নেবে না বলে সিদ্ধান্ত আগেরই ছিল। পথে অসুস্থ হয়ে ফিরে যাওয়ার তথ্য হয়তো সঠিক ছিল না। বহিষ্কার হওয়া নেতাদের দাবি দলের ভবিষ্যৎ চিন্তা করে আরও অনেক নেতা দল ত্যাগ করার প্রস্তুতি নিচ্ছেন।

ওই দিনের সংবাদ সম্মেলনে অংশ নেয়ায় গত ১৬ই সেপ্টেম্বর প্রথমে এ দুই নেতাকে দলের পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়।
একই সঙ্গে গঠনতন্ত্রের অনুচ্ছেদ ৫-এর ৫:২ গ ধারা শৃঙ্খলামূলক ব্যবস্থা অনুযায়ী তাদের প্রাথমিক সদস্যপদসহ দলের সব পদ স্থগিত করা হয়। পরে নোটিশের সন্তোষজনক জবাব না পাওয়ায় বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান শনিবার তাদের দুজনকে চূড়ান্তভাবে দল থেকে বহিষ্কার করেন। বিকল্পধারার বহিষ্কৃত সহসভাপতি অ্যাডভোকেট শাহ আহাম্মেদ বাদল মানবজমিনকে বলেন, গত ১৫ই সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যপ্রক্রিয়ার প্রথম বৈঠকে যাওয়ার কথা ছিল বিকল্পধারার সভাপতি প্রফেসর ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের।

কিন্তু বিকল্পধারা প্রেসিডেন্ট অসুস্থতার কথা বলে জাতীয় ঐক্যপ্রক্রিয়ার সংবাদ সম্মেলনে যাননি। অন্যদিকে বিকল্পধারা ঐক্যপ্রক্রিয়ার বৈঠকে অংশ নেবে না দলের পক্ষ থেকে- আমাদের এমন কোনো নির্দেশনা দেয়া হয়নি। এজন্য আমাদের নেতা আসবেন বলে আমি এবং দলের কৃষিবিষয়ক সম্পাদক  জানে আলম হাওলাদার ঐক্যপ্রক্রিয়ার ওই বৈঠকে অংশগ্রহণ করি। বৈঠকে যাওয়ার অপরাধে পরবর্তীকালে দলের পক্ষ থেকে আমাদের দুজনকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। আমরা নোটিশের জবাব দিয়েছি। অপেক্ষায় রয়েছি দলের পক্ষ থেকে আমাদের ব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে। কিন্তু বহিষ্কার করা হয়েছে কি না সেটা এখনো জানিনা। বিকল্পধারার কৃষিবিষয়ক সম্পাদক জানে আলম হাওলাদার মানবজমিনকে বলেন, একটি জাতীয় ঐক্যপ্রতিষ্ঠার জন্য বিকল্পধারার পক্ষ থেকে অনেকদিন ধরেই চেষ্টা করা হচ্ছে। ১৫ই সেপ্টেম্বর সেই ঐক্যপ্রক্রিয়ার সংবাদ সম্মেলনে আমাদের নেতা বি. চৌধুরীর যাওয়ার কথা ছিল। সেই অনুযায়ী আমরা সেখানে গিয়েছিলাম। কিন্তু আমরা দুজন ছাড়া আমাদের দলের আর কেউ আসেননি ওই দিন। এটা নিয়ে একটু ভুল বোঝাবুঝি হয়েছে। বিকল্পধারার প্রেসিডেন্ট বি. চৌধুরী স্যার, মহাসচিব মেজর (অব.) মান্নান স্যার ও মাহি বি. চৌধুরী ভাই সবাই আমাদের সম্মানের পাত্র। আমাদের নেতা। আশা করি এ বিষয়টি মিটমাট হয়ে যাবে।

উল্লেখ্য, গত ১৫ই সেপ্টেম্বর জাতীয় ঐক্যপ্রক্রিয়ার আত্মপ্রকাশের আগে নেতারা বসে তাদের লক্ষ্য নির্ধারণ করেন। কিন্তু নীতিগতভাবে সিদ্ধান্ত নেন আত্মপ্রকাশের দিন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে স্বাধীনতা বিরোধীদের ঐক্যে আনা যাবে না এই কথাটি প্রকাশ না করার। কিন্তু কৌশলে সংবাদ সম্মেলনের আগের দিনই বি. চৌধুরীর প্রেস সেক্রেটারি জাহাঙ্গীর আলমের মেইল থেকে ওই দুটি শব্দ সংবলিত দাবি ও লক্ষ্যের কপি ফাঁস করে দেয়া হয়। পরে বলা হয়, ভুলবসত মেইলটি চলে গেছে। পরে ১৫ই সেপ্টেম্বর বৈঠকে অসুস্থতার অজুহাতে বি. চৌধুরী সংবাদ সম্মেলনে আসা থেকে বিরত থাকেন।
অন্যদিকে জাতীয় ঐক্যফ্রন্টের এক নেতা মানবজমিনকে জানান, বিকল্পধারার অনেক নেতাই জাতীয় ঐক্যফ্রন্টে থাকতে চান। ইতিমধ্যে আমাদের সঙ্গে যোগাযোগ হয়েছে। খুব শিগগিরই বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারার একাংশ দল থেকে বের হয়ে এসে আমাদের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেবেন। তবে কার নেতৃত্বে বিকল্পধারা ভাগ হয়ে এসে ঐক্যফ্রন্টে যোগ দেবেন, সে বিষয়ে কিছু বলতে রাজি হননি তিনি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভুলে বিজেপিকে ভোট, অনুতাপে নিজের আক্সগুল কেটে ফেললেন ভোটার

‘খালেদা জিয়া-তৃতীয় বিশ্বের কণ্ঠস্বর’ বইয়ের মোড়ক উন্মোচন

অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে পাঠানো নিয়ে উদ্বেগ ১৩ সংস্থার

বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ সন্ত্রাসী স্বর্গ নিহত

গোপালপুরে বেড়াতে এসে পাকিস্তানি কিশোরী ধর্ষিত

বালুচিস্তানে ভয়াবহ হামলার পেছনে বালুচ বিদ্রোহীরা

মেঘনায় অভিযানে ১৭ জেলেসহ ৬৩ টি মাছ ধরার নৌকা আটক

চীনের সঙ্গে আরও কয়েকটি চুক্তি করছে পাকিস্তান

গাজীপুরে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত

আওয়ামী লীগ নেতার ছেলে ইয়াবাসহ আটক

‘পুরো টিমটার প্রশংসা আমি করতে চাই’

চিত্রপরিচালক হাসিবুল ইসলাম মিজান আর নেই

পুঁজিতে টান

লিবিয়ায় সরিয়ে নেয়া হলো ২৫০ বাংলাদেশিকে

ফেরদৌসের পর নূরকে ভারত ছাড়ার নির্দেশ

আগুনে পুড়লো মালিবাগের ২৬০ ব্যবসায়ীর সম্বল