শাহবাগে ভোগান্তি অব্যাহত

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৪ অক্টোবর ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ৭:১৭
সন্ধ্যা ৭টা। স্পট শাহবাগ মোড়। চারপাশের সকল রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। শাহবাগ মোড়কে দড়ি দিয়ে দু’ভাগ করেছেন কিছু অবরোধকারী। এক পাশে অবরোধ করছেন সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে। অন্য পাশে সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা ৫ শতাংশ করার দাবিতে অবরোধ
করছেন বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্যপরিষদ। দুই গ্রুপে সব মিলিয়ে অবরোধ করছেন শতাধিক ব্যক্তি। দুই দাবিতে শতাধিক ব্যক্তির করা এই অবরোধে অচল হয়ে পড়ে ঢাকা।
ছুটির দিনে শাহবাগের আশেপাশের সবক’টি সড়কে দেখা দেয় তীব্র যানজট। ট্রাফিক পুুলিশের কর্মকর্তারা যানজট নিরসনে দম ফেলার সময় পাচ্ছিলেন না। আর সাধারণ যাত্রীদের গন্তব্যে পৌঁছাতে গুনতে হয় প্রয়োজনের চেয়ে অধিক সময়।  

অবরোধের কারণে গুলিস্তান, মতিঝিল, পল্টন, প্রেস ক্লাব থেকে মিরপুরগামী যানবাহনকে পড়তে হয় বিপাকে। ট্রাফিক সংশ্লিষ্টরা এ সড়ক দিয়ে নিয়মিত চলাচলকারী যানবাহনকে মৎস্য ভবন থেকে কাকরাইল মসজিদ মোড় হয়ে রূপসী বাংলা মোড় দিয়ে ডাইভারশন দেন। এতে করে এই সড়কে বাড়তি চাপ তৈরি হয়। অনদিকে কাওরান বাজার- বাংলামোটর দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়, কাঁটাবন, এলিফ্যান্ট রোডগামী যানবাহনকে বিকল্প সড়ক ব্যবহার করতে হয়। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে আসা বাংলামোটর-কাওরান বাজারগামী যানবাহনকে বিকল্প সড়কে যেতে হয়। এতে করে সব সড়কের যানবাহন ও যাত্রীদের বাড়তি ভোগান্তি পোহাতে হয়েছে। তবে অন্য যানবাহন বিকল্প সড়ক দিয়ে চলাচল করলেও বেশি বিপাকে পড়তে হয় ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল (বারডেম) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আসা রোগীদের বহনকারী অ্যাম্বুলেন্সকে। অন্যান্য যানবাহন ও যাত্রীদের মতো রোগী বহনকারী যানবাহনকে ভোগান্তি পোহাতে হয়। মুমূর্ষু কিছু রোগীকে অনেক পথ ঘুরিয়ে হাসপাতাল পর্যন্ত নিতে হয়েছে। টাঙ্গাইল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আসা এক রোগীর স্বজন জাফর আহমেদ বলেন, একটি মাইক্রোবাস নিয়ে আমরা বাংলামোটর সড়ক দিয়ে শাহবাগ মোড়ে এসে পৌঁছাই। এখানে রাস্তা বন্ধ থাকার কারণে মৎস্য ভবন দিয়ে ঘুরে আবার রূপসী বাংলা মোড় হয়ে উল্টোপথে হাসপাতালে  পৌঁছেছি।

শাহবাগ মোড়ে বেসরকারি চাকরিজীবী আলম শিকদার বলেন, অবরোধকারীরা দড়ি দিয়ে এমনভাবে রাস্তা বন্ধ করে  রেখেছেন যে পায়ে হেঁটে এপার থেকে ওপারে যাওয়ার উপায় নাই। তিনি বলেন,  হাতেগোনা কয়েকজন অবরোধ করছেন আর সাধারণ মানুষের এত ভোগান্তি। বারডেম হাসপাতালের এক রোগীর স্বজন মঞ্জু হোসেন বলেন, ব্যস্ততম এই এলাকাতে যদি এভাবে যেকোনো বিষয় নিয়ে সড়ক অবরোধ করা হয় তবে ভোগান্তি সৃষ্টি হবেই। আনোয়ার হোসেন নামের এক ব্যবসায়ী বলেন, দেশটা কোথায় যাচ্ছে? দু’দিন পর পর আন্দোলন-অবরোধ। ছুটির দিনেও মানুষের একটু শান্তিতে চলার উপায় নাই। শাহবাগ মোড় বন্ধ হয়ে গেলে পুরো ঢাকাই অচল হয়ে পড়ে। কিন্তু এ বিষয়ে প্রশাসনের কোনো মাথাব্যথা নাই।


সাধারণ মানুষের ভোগান্তি নিয়ে কথা হয় প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্যপরিষদের অবরোধকারী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী  মো. মোবারকের সঙ্গে। তিনি বলেন, আমরা সরকারি চাকরিতে ৫ শতাংশ কোটা রাখার দাবিতে বৃহস্পতিবার থেকে সড়ক অবরোধ করে আন্দোলন করছি। আমাদের দাবি মানা না পর্যন্ত আমরা এখান থেকে যাবো না। সাধারণ মানুষের ভোগান্তি নিয়ে তিনি বলেন, আমরাও এখানে অনেক কষ্ট করে আন্দোলন করছি। এই সংগঠনের আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. আলী হোসেন বলেন, কোনো দাবি আদায় করতে হলে কিছু ভোগান্তি মেনে নিতে হবেই। আমাদের দাবি মেনে নিলে আমরা এখান থেকে চলে যাবো।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রেজা শাহনুর

২০১৮-১০-১৩ ১৪:০৪:৫৪

পত্রিকা ঘেঁটে বেড়াই প্রতিদিন জনাব জাফর ইকবালের কলামের আশায়। আজ তিনি হাইবারনেশনে আছেন,গোটা পঞ্চাশেক লোকের কারণে কতশত অসুস্থ লোক হাসপাতালে যেতে পারছে না,কতশত এম্বুলেন্স আটকা পড়ছে তার ইয়ত্তা নাই,আর জাতীয় পুরোহিত মশাই দিব্যি ঘুমে। আজ আর তার হটহড় করে কিছু করতে ইচ্ছা করে না।

আপনার মতামত দিন

ইবি’র 'সি' ইউনিটের পরীক্ষা বহাল

তাদের সবাইকে জেলে ভরে রাখা উচিত: জয়

জামিন পেলেন আলোকচিত্রী ড. শহিদুল আলম

ব্রেক্সিট: পদত্যাগ করেছেন উত্তর আয়ারল্যান্ড বিষয়ক মন্ত্রী

রোহিঙ্গা ক্যাম্পে বিক্ষোভ, শ্লোগান

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে অনিশ্চিত মাশরাফি

ধানের শীষে লড়বে ঐক্যফ্রন্ট

আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন ফরম নিলেন যারা

বিএনপিতে ফিরলেন সাবেক এমপি আব্দুর রশিদ

জোটবদ্ধ নির্বাচন হলেও সম্মানজনক আসন পাবো

নেতা-কর্মীরাই সামলাচ্ছেন সড়কের জট

চীন বা রাশিয়ার সঙ্গে যুদ্ধে হেরে যেতে পারে যুক্তরাষ্ট্র!

গ্যাটকো মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১০ জানুয়ারি

‘ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা পুলিশের গাড়িতে আগুন দেয়’

পল্টনে হামলা বিএনপির পূর্ব পরিকল্পিত

ফেনীতে অপহরণ ও ধর্ষণ মামলার রায় যুবকের যাবজ্জীবন