জাফরুল্লাহ’র দুঃখ প্রকাশ

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৪ অক্টোবর ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ৭:১৭
সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ সম্পর্কে একটি বেসরকারি টেলিভিশনে দেয়া নিজের বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। গতকাল শনিবার গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মাধ্যমে তিনি তার ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে দুঃখ প্রকাশ করেন। নিজের অসুস্থতার কথা উল্লেখ করে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, জীবন রক্ষার নিমিত্তে আমাকে প্রতি সপ্তাহে তিন দিন প্রতিবার চার ঘণ্টা করে ডায়ালাইসিস করাতে হয়। ডায়ালাইসিস সমাপনের পর স্বাভাবিক কারণে শারীরিক দুর্বলতা বাড়ে এবং মানসিক স্থিতি কিছুটা কমে। সময় টেলিভিশনের বিশেষ অনুরোধে শারীরিক দুর্বলতা নিয়েই আমি ৯ই অক্টোবর রাত ১০টায় তাদের একটি টক- শোতে অংশ নেই। তিনি বলেন, টকশোতে আলোচনাকালে আমি দেশের বর্তমান সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ সম্পর্কে অসাবধানতাবশত একটি ভুল তথ্য উল্লেখ করেছিলাম। জেনারেল আজিজ একজন দক্ষ আর্টিলারি সেনা কর্মকর্তা। তিনি চট্টগ্রাম সেনানিবাসে ‘জিওসি’ ছিলেন না, ‘কমান্ডড্যান্ট’ও ছিলেন না।
তিনি তার কর্মজীবনের একসময় চট্টগ্রাম সেনাছাউনিতে আর্টিলারি প্রশিক্ষক ছিলেন। তার বিরুদ্ধে ‘কোর্ট-মার্শাল‘ হয়নি একবার ‘কোর্ট অব এনকোয়ারী’ হয়েছিল।

ভুল বক্তব্য ও শব্দ বিভ্রাটের জন্য দুঃখ প্রকাশ করে তিনি বলেন, সেনাবাহিনী বা জেনারেল আজিজের সম্মানহানি করা আমার উদ্দেশ্য ছিল না এবং এরূপ অভিপ্রায়ও আমার নেই। আমাদের সেনাবাহিনীর গৌরবে আমি গর্বিত। মুক্তিযুদ্ধের সময় আমি বাংলাদেশ সামরিক বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে কলাতিপাত করেছি, তাদের সুখ-দুঃখের ভাগিদার হয়েছি এবং যুদ্ধ শেষে আমিই প্রথম কুমিল্লা কম্বাইন্ড মিলিটারি হাসপাতাল চালু করি। পরে আমি ডা. আজিজুর রহমান ঢাকা কম্বাইন্ড মিলিটারি হাসপাতাল চালু করি।   

জাফরুল্লাহ বলেন, জেনারেল আজিজের সম্মানহানি করার কোনো চিন্তা বা উদ্দেশ্য আমার ছিল না। জেনারেল আজিজকে অসাবধানতাবশত কোনো মনোকষ্ট দিয়ে থাকলে আমি পুনরায় আন্তরিক দুঃখ প্রকাশ করছি। বক্তব্য প্রত্যাহার করবেন কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে জাফরুল্লাহ বলেন, খুব সহজ-সরলভাবে এখানে বলেছি, আমার শব্দচয়নে ভুল ছিল। এই ভুলের জন্য নিশ্চয়ই দুঃখ প্রকাশ করছি। কোনো ধরনের ভয় থেকে এই সংবাদ সম্মেলন কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভয় পাওয়ার লোক আমি না। জেলের ভয় আমি করি না। আমি জীবনে ৪৭ বছর অতিরিক্ত বেঁচেছি। বিলেত থেকে মুক্তিযুদ্ধে এসেছিলাম। আমার জীবনের নিরাপত্তা কেউ দেননি। আমার কোনো ভয় নেই। ডা. জাফরুল্লাহ বলেন, আমি ইতিমধ্যে বিগত দুই দিন কয়েকটি সংবাদমাধ্যমে আমার বক্তব্য ভুল শব্দচয়ন ও শব্দবিভ্রাটের বিষয়টি প্রকাশ করে সেনাপ্রধানের কাছে দুঃখ প্রকাশ করেছি। চূড়ান্তভাবে ভুল বোঝাবুঝির অবসানকল্পে আজকের এই সংবাদ সম্মেলন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ইবি’র 'সি' ইউনিটের পরীক্ষা বহাল

তাদের সবাইকে জেলে ভরে রাখা উচিত: জয়

জামিন পেলেন আলোকচিত্রী ড. শহিদুল আলম

ব্রেক্সিট: পদত্যাগ করেছেন উত্তর আয়ারল্যান্ড বিষয়ক মন্ত্রী

রোহিঙ্গা ক্যাম্পে বিক্ষোভ, শ্লোগান

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে অনিশ্চিত মাশরাফি

ধানের শীষে লড়বে ঐক্যফ্রন্ট

আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন ফরম নিলেন যারা

বিএনপিতে ফিরলেন সাবেক এমপি আব্দুর রশিদ

জোটবদ্ধ নির্বাচন হলেও সম্মানজনক আসন পাবো

নেতা-কর্মীরাই সামলাচ্ছেন সড়কের জট

চীন বা রাশিয়ার সঙ্গে যুদ্ধে হেরে যেতে পারে যুক্তরাষ্ট্র!

গ্যাটকো মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১০ জানুয়ারি

‘ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা পুলিশের গাড়িতে আগুন দেয়’

পল্টনে হামলা বিএনপির পূর্ব পরিকল্পিত

ফেনীতে অপহরণ ও ধর্ষণ মামলার রায় যুবকের যাবজ্জীবন