থ্রম্বোসিস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির পরামর্শ বিশেষজ্ঞদের

শরীর ও মন

স্টাফ রিপোর্টার | ১৩ অক্টোবর ২০১৮, শনিবার
প্রথমবারের মতো বিশ্ব থ্রম্বোসিস দিবস পালন করেছে ইব্রাহিম কার্ডিয়াকের ভাসকুলার সার্জারি বিভাগ। শনিবার এ উপলক্ষে বারডেম অডিটরিয়ামে সেমিনার ও সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেমিনারে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ চিকিৎসক ও শিক্ষার্থীরা অংশ নেন। পরে সংবাদ সম্মেলনে বিশেষজ্ঞরা জানান, কোনো কারণে শরীরের রক্তনালীতে রক্ত জমাট বেঁধে গেলে তাকে থ্রম্বোসিস বলে। বিশ্বে প্রতি ৪ জনের মধ্যে একজন থ্রম্বোসিসের জটিলতায় মারা যান।

আমাদের দেশেও কেউ না কেউ প্রতিনিয়ত থ্রম্বোসিস জনিত রোগ বা জটিলতায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন কিংবা পঙ্গুত্ব বরণ করছেন। রোগের কারণ সম্পর্কে বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, হৃৎপিন্ডে কৃত্রিম ভালভ লাগালে বা ব্লকজনিত কারণে রক্ত জমাট বাঁধতে পারে। অনেকের ঘাড়ে অতিরিক্ত হাড় থাকার কারণে ওই হাড় রক্তনালীতে চাপ দেয়। তখন রক্তনালী স্ফিত হয়ে রক্ত জমাট বাঁধতে পারে।
পেটের বা বুকের রক্তনালী স্ফিত হয়ে রক্ত জমাট হতে পারে।

বিমানে যারা নিয়মিত ইকনোমি ক্লাসে চলাচল করেন তাদের নড়াচড়া কম হওয়া থ্রম্বেসিস হতে পারে। এছাড়া পায়ে প্লাস্টার লাগানো, বড় অপারেশন, গর্ভবতী মা, অনেক বেশি মুটিয়ে যাওয়া এবং দীর্ঘ সময় একভাবে শুয়ে থাকা এ রোগের জন্য দায়ী বলে জানান বিশেষজ্ঞরা। এ রোগ প্রতিকারের চেয়ে প্রতিরোধ জরুরি উল্লেখ করে চিকিৎসকরা জানান, থ্রম্বোসিস প্রতিরোধের প্রথম শর্ত সচেতনতা। এজন্য দীর্ঘসময় একস্থানে স্থির না থেকে নড়াচড়া করার জন্য পরামর্শ দেন তারা। এ রোগে আক্রান্ত হলে ২৪ ঘন্টার মধ্যে চিকিৎসা পেলে রোগী সম্পূর্ণ ভাল হয়ে যেতে পারে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সেমিনারে ও সংবাদ সম্মেলনে ইব্রাহিম কার্ডিয়াকের বোর্ড অব ম্যানেজমেন্টের চেয়ারম্যান ডা. মাহমুদর রহমান, সিইও প্রফেসর ডা. এম এ রশিদ, বাংলাদেশ ভাসকুলার সোসাইটির সভাপতি ডা. নরেশ চন্দ্র মন্ডল, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. জিএম মকবুল হোসেন, ইব্রাহিম কার্ডিয়াকের ভাসকুলার সার্জারি বিভাগের রেজিস্ট্রার ডা. জুবায়ের আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইব্রাহিম কার্ডিয়াকের ভাসকুলার সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. এসএমজি সাকলায়েন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সুবর্ণচরের পর এবার কবিরহাটে গণধর্ষণের অভিযোগ

ইন্টারপোলের সাবেক প্রধানের স্ত্রী আশ্রয় চেয়েছেন ফ্রান্সে

সাভারে চলন্ত বাসে ছিনতাইয়ে হেলপার

১৪ দলের শরিকরা বিরোধীদলে এলে সংসদ আরও প্রাণবন্ত হবে: রাঙ্গা

নারায়ণগঞ্জে ১৮ জনকে কুপিয়ে জখম

দ্রুত ধনী মানুষ বাড়ার দিক দিয়ে বাংলাদেশ তৃতীয়

‘চোর মেশিন’ ইভিএম বন্ধ করার দাবি

নিশানের সাবেক প্রধানের বিরুদ্ধে ৯০ লাখ ডলার হাতিয়ে নেয়ার অভিযোগ

আগামীকাল সিঙ্গাপুর যাচ্ছেন এরশাদ

নৈতিক পরাজয় ঢাকতে আওয়ামী লীগের বিজয় উৎসব : ফখরুল

৫ দিনেও সন্ধান মেলেনি নিখোঁজ ২০ শ্রমিকের

প্রথম মা হচ্ছেন লুসি, সন্তানের পিতার পরিচয় গোপন রাখবেন

রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমার অত্যন্ত ধীর গতিতে

‘ইসরাইলিদের মালয়েশিয়ায় আসা উচিত নয়’

বিজয় সমাবেশের মঞ্চে শেখ হাসিনা

অবশ্যই নির্বাচন ‘পারফেক্ট’ ছিল না- জাতিসংঘ