মুক্তি পাচ্ছেন তুরস্কে আটক মার্কিন যাজক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ অক্টোবর ২০১৮, শুক্রবার
তুরস্কে আটক মার্কিন যাজক অ্যান্ড্রু ব্রানসনকে তিন বছরের কারাদন্ড দিয়েছে দেশটির আদালত। তবে ইতিমধ্যেই বন্দী অবস্থায় কাটানো দুই বছরকে ওই সাজার অন্তর্ভুক্ত করে তার বাকী এক বছরের সাজা মওকুফ করা হয়েছে। ফলে এখন যাজক অ্যান্ড্রু ব্রানসন কার্যত মুক্তি পেয়েছেন। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, তুর্কী আদালত মার্কিন যাজককে তিন বছর এক মাস পনের দিন কারাদন্ড দিলেও কার্যত তিনি মুক্তি পাবেন। এখন তিনি চাইলে যুক্তরাষ্ট্রে ফিরে যেতে পারবেন, আবার তুরস্কেও বসবাস করতে পারবেন। একই সঙ্গে ব্রানসনকে গৃহবন্দী করার নির্দেশ তুলে নিয়েছে আদালত। পাশাপাশি তুরস্ক ছাড়ার ক্ষেত্রেও সব ধরণের বিধি-নিষেধ তুলে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের জন্য এটা খুবই ভালো খবর। পাশাপাশি তুরস্কের অর্থনীতির জন্যেও এটি ইতিবাচক সংবাদ। কেননা, মার্কিন যাজকের আটকের ঘটনাকে কেন্দ্র করে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে বেশ তীক্ততা তৈরি হয়েছে। এর প্রভাব পড়েছে তুরস্কের অর্থনীতিতে। ওয়াশিংটন একতরফাভাবে আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ফলে ডলারের বিপরীতে তুর্কী লিরার মানে ব্যাপক পতন হয়েছে। শুক্রবার তুরস্কের আদালতের দেয়া রায়ে ন্যাটোর সদস্য এই দু’দেশের মধ্যে উত্তেজনা হ্রাস পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

প্রসঙ্গত, দুই দশকেরও বেশি সময় ধরে অ্যান্ড্রু ব্রানসন তুরস্কে বসবাস করেন। দেশটির সাম্প্রতিক ব্যর্থ সেনা অভ্যুত্থানে সম্পৃক্ত থাকার অভিযোগে ২০১৬ সালে তাকে আটক করে তুরস্ক। দীর্ঘদিন ধরে তিনি গৃহবন্দী রয়েছেন। তার বিরুদ্ধে তুরস্কের নির্বাসিত নেতা ফেতুল্লাহ গুলেনের যোগাযোগ থাকার অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্র তাকে দফায় দফায় তাকে মুক্তি দেয়ার অনুরোধ করলেও তুরস্ক তাতে কর্ণপাত করেনি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

১১ কর্মকর্তাকে সচিব হিসেবে পদোন্নতি

‘লক্ষ্যভ্রষ্ট কংগ্রেস’

শক্তিশালী ইউরোপের পক্ষেই রায় দিল ২৮ দেশের জনগণ

গাজীপুরে এয়ারকুলারের গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণে নিহত ২

গাংনীতে পুকুর পাড় থেকে নবজাতকের লাশ উদ্ধার

মাগুরায় সড়ক দুর্ঘটনায় নিহত ২

ইরাকে ৩ ফরাসি আইএস জঙ্গির মৃত্যুদণ্ড

‘এবার ঈদ ছেলেকে নিয়ে দেশের বাইরে করতে চাই’

এবার মালিবাগে পুলিশকে লক্ষ্য করে হামলা

ঈদের ছুটিতে বিদেশ যাচ্ছেন ৬ লাখ বাংলাদেশি

বগুড়ায় নুরের ওপর হামলা

ধানের দাম নেই, চালে ছাড় নেই

বৃষ্টিতেও দৃঢ় মনোবল টাইগারদের

খালেদার মামলায় আদালত স্থানান্তরের বৈধতা নিয়ে রিট

তরুণ সাংবাদিক ফাগুনের লাশ উদ্ধারের ঘটনায় হত্যা মামলা

ট্রাভেল পারমিটে কড়াকড়ি জটিলতার আশঙ্কা