মুক্তি পাচ্ছেন তুরস্কে আটক মার্কিন যাজক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ অক্টোবর ২০১৮, শুক্রবার
তুরস্কে আটক মার্কিন যাজক অ্যান্ড্রু ব্রানসনকে তিন বছরের কারাদন্ড দিয়েছে দেশটির আদালত। তবে ইতিমধ্যেই বন্দী অবস্থায় কাটানো দুই বছরকে ওই সাজার অন্তর্ভুক্ত করে তার বাকী এক বছরের সাজা মওকুফ করা হয়েছে। ফলে এখন যাজক অ্যান্ড্রু ব্রানসন কার্যত মুক্তি পেয়েছেন। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, তুর্কী আদালত মার্কিন যাজককে তিন বছর এক মাস পনের দিন কারাদন্ড দিলেও কার্যত তিনি মুক্তি পাবেন। এখন তিনি চাইলে যুক্তরাষ্ট্রে ফিরে যেতে পারবেন, আবার তুরস্কেও বসবাস করতে পারবেন। একই সঙ্গে ব্রানসনকে গৃহবন্দী করার নির্দেশ তুলে নিয়েছে আদালত। পাশাপাশি তুরস্ক ছাড়ার ক্ষেত্রেও সব ধরণের বিধি-নিষেধ তুলে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।
বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের জন্য এটা খুবই ভালো খবর। পাশাপাশি তুরস্কের অর্থনীতির জন্যেও এটি ইতিবাচক সংবাদ। কেননা, মার্কিন যাজকের আটকের ঘটনাকে কেন্দ্র করে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে বেশ তীক্ততা তৈরি হয়েছে। এর প্রভাব পড়েছে তুরস্কের অর্থনীতিতে। ওয়াশিংটন একতরফাভাবে আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ফলে ডলারের বিপরীতে তুর্কী লিরার মানে ব্যাপক পতন হয়েছে। শুক্রবার তুরস্কের আদালতের দেয়া রায়ে ন্যাটোর সদস্য এই দু’দেশের মধ্যে উত্তেজনা হ্রাস পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

প্রসঙ্গত, দুই দশকেরও বেশি সময় ধরে অ্যান্ড্রু ব্রানসন তুরস্কে বসবাস করেন। দেশটির সাম্প্রতিক ব্যর্থ সেনা অভ্যুত্থানে সম্পৃক্ত থাকার অভিযোগে ২০১৬ সালে তাকে আটক করে তুরস্ক। দীর্ঘদিন ধরে তিনি গৃহবন্দী রয়েছেন। তার বিরুদ্ধে তুরস্কের নির্বাসিত নেতা ফেতুল্লাহ গুলেনের যোগাযোগ থাকার অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্র তাকে দফায় দফায় তাকে মুক্তি দেয়ার অনুরোধ করলেও তুরস্ক তাতে কর্ণপাত করেনি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ছাত্রের সঙ্গে শিক্ষিকার যৌন সম্পর্ক

বিদায় সোনালী কাবিন-এর কবি

প্রথম ধাপের আখেরি মোনাজাতে কল্যাণের ফরিয়াদ

অ্যামাজনকে টেক্কা দিতে চান বাংলাদেশি ইমরান

জীবন ভিক্ষা চাইলেন আমান

গণশুনানির জন্য হল পাচ্ছে না ঐক্যফ্রন্ট

মঞ্জু মুখ খুললেন

যানজটে বিশ্বের শীর্ষ শহর ঢাকা

আইসিসির সিদ্ধান্তকে স্বাগত প্রধানমন্ত্রীর

মেহেদীর রং না মুছতেই ঘাতক বাস কেড়ে নিলো তাসনিমকে

‘হঠাৎ বস বাড়ি চলে যেতে বলেন’

ভারত-পাকিস্তান উত্তেজনা তুঙ্গে, সীমান্ত থমথমে

প্রার্থীর চেয়ে পরিবেশ নিয়েই আলোচনা বেশি

সংরক্ষিত আসনে ৪৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

রাজধানীতে শিশুকে ধর্ষণ, অভিযুক্ত আটক

এক ধর্ষিতার বাঁচার লড়াই