বিশ্বব্যাংকের মানবসম্পদ সূচক প্রত্যাখ্যান ভারতের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ অক্টোবর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:৩৯
মানবসম্পদ সূচকে বাংলাদেশ, মিয়ানমার এবং শ্রীলঙ্কার থেকে ভারতকে পেছনে রাখায় বিশ্বব্যাংকের প্রতিবেদনকে প্রত্যাখ্যান করেছে দেশটি। বিশ্বব্যাংকের প্রকাশিত এ প্রতিবেদনে ভারত ১১৫ তম অবস্থানে রয়েছে। সূত্র ডিএনএ।
বৃহ¯পতিবার ভারতের অর্থ মন্ত্রণালের পক্ষ থেকে দেয়া এক বক্তব্যে বলা হয়েছে, বিশ্বব্যাংকের প্রকাশিত এ প্রতিবেদনে ভারতের এ অবস্থান মানবসম্পদ উন্নয়নে দেশের পক্ষ থেকে নেয়া উদ্যোগগুলো প্রতিফলিত হয়নি। উদাহরণস্বরূপ ১৯৭ মিলিয়ন শিশুকে পড়াশুনা করতে সমগ্র শিক্ষা অভিযান নামের একটি সংস্থা খোলা হয়েছে। পাশাপাশি আয়ুষ্মান ভারত প্রোগ্রাম নামের বিশ্বের সবচেয়ে বড় প্রোগ্রাম চালু করেছে দেশটি। এই প্রোগ্রামে বীমার মাধ্যমে মাধ্যমে ৫০০ মিলিয়ন নাগরিককে পর্যাপ্ত স্বাস্থ্যসেবা দেয়া হয়। এছাড়াও প্রধানমন্ত্রী উজ্জ্বলা ইয়োজনা ৩৮ মিলিয়িন নারীর স্বাস্থ্যের উন্নতি ঘটাচ্ছে। এসব উদ্যোগের প্রতিফলন না ঘটায় ভারত সরকার মানবসম্পদ সূচকটি প্রত্যাখ্যান করা সিদ্ধান্ত নিয়েছে।
বিশ্ব ব্যাংকের করা এ হঠকারী প্রতিবেদনটি মহৎ উদ্দেশ্যে শুরু করা মানবসম্পদ প্রকল্পগুলোকে সম্ভবত অগ্রাহ্য করেছে বলেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

kazi

২০১৮-১০-১২ ০০:৪৩:৪৭

স্বচ্ছ ভারতে মন্ত্রি মূখ্য মন্ত্রীরাও রাস্তায় দাঁড়িয়ে মূত্র ত্যাগ করে প্রমাণ করছেন তারা স্বাস্থ্য সচেতন ও স্বচ্ছ ভারত প্রতিষ্ঠিত করেছেন। এখন ও ভারতের গ্রামাঞ্চলে শৌচাগার নাই। উন্মুক্ত স্থানেই পুরুষ মহিলারা কাজটি সারেন। যদি নতুন কিছু চালু হয় এখনও ফল আসেনি। প্রত্যাখ্যান করা সহজ কিন্তু সত্যিকারের পরিবর্তন আনা এত সহজ কাজ নয় খুব কঠিন ।

আপনার মতামত দিন