বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনাল আজ

তাজিকিস্তান-ফিলিস্তিন দু’দলের ভাবনায় ক্লান্তি

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১২ অক্টোবর ২০১৮, শুক্রবার
সিলেট, কক্সবাজার ভ্রমণ শেষে বঙ্গবন্ধু গোল্ডকাপের ট্রফি এখন ঢাকায়। এই ট্রফি জিততে দুটি জেলা শহর ভ্রমণ শেষে ঢাকা পৌঁছেছে দুই ফাইনালিস্ট ফিলিস্তিন ও তাজিকিস্তান। গতকাল বাফুফে ভবনে ফাইনালের সংবাদ সম্মেলনে হাজির হন দুই দলের কোচ। সেখানে জানান তাদের ভাবনার কথা। যেখানে তাজিকিস্তান ট্রফি জয়ের জন্য নিজেদের  তৈরি বলে দাবি করছেন, সেখানে ক্লান্তি ভর করেছে ফিলিস্তিনের ফুটবলারদের। আগের দিন বাংলাদেশ ম্যাচের ধকলের পর গতকালের জার্নি সবকিছু মিলিয়ে ২২ ঘণ্টার ব্যবধানে ফাইনাল খেলাটাই কঠিন বলছেন  দলটির কোচ আইলাদ আলী নুরুদ্দিনী। দুই দলের ভিন্ন পরিস্থিতির ম্যাচটি বঙ্গবন্ধু স্টেডিয়ামে শুরু হবে আজ সন্ধ্যা ছয়টায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ী দলের মাঝে পুরস্কার বিতরণ করবেন।

ঘূর্ণিঝড় তিতলির আঘাতে আগের কয়েকদিন বৃষ্টি হয়েছে পুরো বাংলাদেশে। সমুদ্র নগরী কক্সবাজারও এ থেকে রেহাই পায়নি। সারাদিনের গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেই বুধবার বাংলাদেশের সঙ্গে সেমিফাইনাল খেলেছে ফিলিস্তিন। ভারী মাঠে ম্যাচটিতে তারা ২-০ গোলে জিতলেও স্বাগতিকরা কঠিন পরীক্ষায় ফেলেছিল ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০০ নাম্বারে থাকা দলটিকে। কঠিন এই ম্যাচের পর কোনো প্রকার বিশ্রাম ছাড়া ফাইনাল খেলা দুরূহ বলছেন ফিলিস্তিনের কোচ। ‘আমরা কাল একটি ম্যাচ খেলেছি। খেলার অনুপযোগী একটি মাঠে সেমিফাইনাল খেলার পর আমার ছেলেরা কোনো প্রকার বিশ্রাম পায়নি, চলে আসতে হয়েছে ঢাকায়। অথচ আমাদের চেয়ে তুলনামূলক ভালো মাঠে খেলে একদিন আগে ঢাকায় এসেছে তাজিকিস্তান। এখানে দু’দিন ট্রেনিং করার সুযোগ পেয়েছে তারা। স্বাভাবিক ভাবে তারা আমাদের চেয়ে এগিয়ে থেকেই এই ম্যাচে মাঠে নামবে। তবে আমরাও প্রফেশনাল। আশা করছি সকল প্রতিকূলতা পাশ কাটিয়ে ম্যাচটি আমরাই জিতবো’ বলেন ফিলিস্তিন কোচ নুরুদ্দিনী।
 গ্রুপ পর্বেই সিলেটে মুখোমুখি হয়েছিল এই দুই দল। সেখানে তাজিকিস্তানকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছিল ফিলিস্তিন। গ্রুপ ম্যাচ ও ফাইনাল ভিন্ন হবে মনে করেন তাজিক কোচ তুখনায়েভ আলিশের,‘ ফিলিস্তিন ভালো দল। ভালো খেলেই প্রথম ম্যাচে জিতেছে। আমাদের ম্যাচ জেতার সামর্থ্য আছে। আশা করি আমরা ফাইনালে জিততে পারবো।’ টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত দল ফিলিস্তিন। ফাইনালেও সেই ধারা বজায় রাখতে চান কোচ, ‘আমরা এসেছিলাম এশিয়া কাপের প্রস্তুতির জন্য। সেই প্রস্তুতির ধারাবাহিকতায় এখন ফাইনালে। ফাইনালের ম্যাচটি জিতে ট্রফি স্পর্শ করতে চাই।’ বাংলাদেশকে হারিয়ে ফাইনালে উঠলেও ফাইনালে স্বাগতিকদের সমর্থন ফিলিস্তিনই পাবে ধারণা ফিলিস্তিনের কোচের, ‘বাংলাদেশের ম্যাচ ছাড়া অন্য ম্যাচগুলোতে আমরা ভালো সমর্থন পেয়েছি। আশা করি ফাইনালেও সেই সমর্থন পাবো।’ চলমান নিম্নচাপ ম্যাচে প্রভাব পড়তে পারে। ভারী মাঠে ভিন্ন কৌশল ও খেলোয়াড়দের নৈপুণ্যে তারতম্য হওয়া স্বাভাবিক। বঙ্গবন্ধু গোল্ডকাপ আজ নতুন চ্যাম্পিয়ন দল পাবে। ফিলিস্তিন বা তাজিকিস্তান কারোর এই টুর্নামেন্টে ফাইনাল খেলার অভিজ্ঞতা নেই।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশে প্রথমবারের মতো বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ আনছে ইউএস-বাংলা

গণতন্ত্র চাইলে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে

যশোরে ভাইয়ের হাতে বোন খুন

চবিতে ১৩ শিক্ষার্থীকে বহিষ্কার, ২ জনের সনদ স্থগিত

নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে গণতন্ত্রও প্রশ্নবিদ্ধ হয়ে যায়

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যদের শপথ কাল

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বই বাজেয়াপ্ত করে সম্পাদককে তলব করেছে হাইকোর্ট

কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার পথনির্দেশনা

শ্রীনগরে সাবেক সেনা কর্মকর্তার তৃতীয় স্ত্রীর লাশ উদ্ধার

ভারত হামলা চালালে প্রতিশোধ নেবে পাকিস্তান

আর কত বয়স হলে ভাতা পাবেন মযুরী বেগম?

ভারতীয় সেনাবাহিনীর হুঁশিয়ারি

সাঈদীর ছেলে মাসুদ সাঈদী কারাগারে

গণতন্ত্র এখন বিপদগ্রস্ত

আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর

ক্রাউন প্রিন্সের ভারত সফর নিয়ে ১০ তথ্য