ফকিন্নি বাজার

ষোলো আনা

সাদ ইসলাম সামস | ১২ অক্টোবর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৩:৩১
অনেক বাজারের নামই তো শুনেছেন! কিন্তু ফকিন্নি বাজারের নাম শুনেছেন কখনো? স্বল্পমূল্যে তরিতরকারি ও নিম্নবিত্ত মানুষরা এখানে বাজার করে বলে এই বাজারের নাম ফকিন্নি বাজার। রাজধানীর তেজগাঁওয়ে তেজকুনীপাড়া সংলগ্ন ফ্লাইওভার ব্রিজের নিচেই এই বাজার। আকারে ছোটো হলেও বিক্রেতার অভাব নেই এই বাজারে। তরিতরকারিসহ মাছ বিক্রি হয় এ বাজারে। বাজারে আলুর কেজি ৩০ টাকা হলেও এই বাজারে মেলে ১৮-২০ টাকায়। সিম বাজারে ৮০ টাকা এখানে ৪০ টাকা। ঢেড়স ৪০ টাকা এখানে ২০ টাকা। এরকমই প্রায় অর্ধেক দামে মেলে তরকারি।

কাওরান বাজারের পাইকাররা সারারাত মাল বিক্রি করে যে মাল অবশিষ্ট রাখে সে মালগুলোই পাল্লা দরে কিনে আনে এ বাজারের বিক্রেতারা।
এসব তরিতরকারি প্রায় ৩০ শতাংশই থাকে থেতলানো অথবা নষ্ট। তবুও হরদম এরকম তরিতরকারি কিনছে মানুষ, শুধু স্বল্পমূল্যে পাওয়া যায় বলে। আর এ বাজারের ক্রেতা নিম্নবিত্তরাই বেশি। তবে বিক্রেতাদের দাবি নিম্নবিত্তর পাশাপাশি মধ্যবিত্তরাও এখানে বাজার করে। ৩০ বছরের পুরোনো এই বাজারটি বসে সকাল ৮টার দিকে। বাজার ঘুরে দেখা যায় প্রায় ৫০টির মতো ছোটো ছোটো দোকান। তারা সবাই মাটিতেই দোকান সাজিয়েছে।

শাহনাজ বেগম (৫৫) এই বাজারের বিক্রেতা। তিনি বলেন, ভোর ৬টার দিকে ঘুম থেকে উঠেই কাওরান বাজার যাই। তারপর পাইকারগো কাছ থেকে অবশিষ্ট মালগুলা পাল্লা হিসাবে কিনি। আগে এসব থেঁতলানো ও নষ্ট মালগুলো পাইকাররা এমনিতেই দিয়া দিলেও এখন তা পাল্লা হিসাবে কিনতে হয়। তবুও মাল কম দামেই পাওয়া যায়। এ বাজারের ক্রেতা কারা? তা জানতে চাইলে শাহনাজ বেগম বলেন, যারা দিন আনে দিন খায় তারাই এ বাজারের ক্রেতা। তবে মাঝেমধ্যে ফ্ল্যাট বাড়ির মানুষও আসে।

ফকিন্নি বাজারের পাশের বাজারটিও ফকিন্নি বাজার নামে পরিচিত। তবে এই বাজারের শাকসবজি তরকারিগুলোর দাম তুলনামূলকভাবে বেশি। শারমিন বেগম (৩০) স্থানীয় বাসিন্দা। বাড়ি ফকিন্নি বাজারের পাশেই। নিয়মিত আসেন এ বাজারে। তিনি বলেন, কমদামে তরকারি পাওয়া যায় আর বাইছা নিলে একটু ভালো তরকারিও পাওয়া যায়।

তরিতরকারির দাম যখন নিম্নবিত্ত মানুষদের নাগালের বাইরে তখন এই ফকিন্নি বাজারই এসব নিম্নবিত্ত মানুষদের শেষ ভরসা।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কর্তৃত্ববাদী শাসনের অনিশ্চিত গন্তব্যে বাংলাদেশ: মাহবুব তালুকদার

রেকর্ড গড়া আমলার বিদায়ে কোণঠাসা দক্ষিণ আফ্রিকা

ফুলপুরের নিখোঁজ সেই ৩ যমজ বোন উদ্ধার, গ্রেপ্তার ৬

ঝিনাইদহে পুলিশ সদস্যের বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের অভিযোগ

দেশে ফিরছেন ভানুয়াতুতে পাচার হওয়া বাংলাদেশীরা

ছাত্রলীগের কমিটিই তো ফেসবুকে হয়, বললেন অব্যাহতি চাওয়া নেতা

লোকসভার নতুন স্পিকার ওম বিড়লা

‘পরকীয়ার কারণে খুন হন মুয়াজ্জিন সোহেল’

ভাণ্ডারিয়ায় মাদ্রাসা ছাত্র হত্যার প্রতিবাদে মানববন্ধন

আজও বুয়েট শিক্ষার্থীরা রাজপথে

মুরসিকে হত্যার অভিযোগ, নিরপেক্ষ তদন্ত দাবি জাতিসংঘের

‘মাদক ব্যবসায় না জড়ানোয় জান্নাতিকে পুড়িয়ে হত্যা’

বেনাপোলে বাসচাপায় ব্যবসায়ী নিহত

ঢাবি ছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণ, ভিডিও ধারণ, অত:পর.....

টীকার ওপর সবচেয়ে বেশি আস্থা বাংলাদেশ ও রোয়ান্ডার

শাহবাজপুরের ক্ষতিগ্রস্থ সেতুর সংস্কার শুরু হয়নি