বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশি পাসপোর্টের ৫ ধাপ অবনতি

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:৫০
সর্বশেষ বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে শক্তিমত্তার দিক দিয়ে বাংলাদেশি পাসপোর্টের ৫ ধাপ অবনতি হয়েছে। হেনলি পাসপোর্ট ইনডেক্স অনুসারে, বর্তমানে বাংলাদেশের পাসপোর্ট বিশ্বের শততম শক্তিশালী পাসপোর্ট। পূর্বে বাংলাদেশ ৯৫তম অবস্থানে ছিল। এবার শততম অবস্থানে বাংলাদেশের সঙ্গে রয়েছে লেবানন, ইরান ও কসোভো। এসব দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ৪১টি দেশে প্রবেশ করতে পারেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনারসের রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। ২০১৭ সালে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ছিল ৯৫তম। তখন বাংলাদেশের পাসপোর্টধারীরা ৩৮টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পেতেন।
এবারের রিপোর্টে ৯৫ অবস্থানে রয়েছে বুরুন্ডি। দেশটির পাসপোটধারীদের ৪৬টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে। রিপোর্ট অনুসারে, বর্তমান বিশ্বে জাপানের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী। দেশটির নাগরিকরা ভিসা ছাড়াই বিশ্বের ১৯০টি দেশে প্রবেশ করতে পারেন। গত বছর জাপান ৫ম অবস্থানে ছিল। পূর্বের র‌্যাঙ্কিংয়ে ৪র্থ অবস্থানে থাকা সিঙ্গাপুর এবার দ্বিতীয় স্থানে উন্নীত হয়েছে। বর্তমানে সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা ১৮৯টি দেশে ভিসা ছাড়া প্রবেশাধিকার পান। র‌্যাঙ্কিংয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ফ্রান্স, জার্মানি ও দক্ষিণ কোরিয়া। এই দেশগুলোর ১৮৮টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য উভয় দেশের পাসপোর্টই র‌্যাঙ্কিংয়ে ৫ম অবস্থানে রয়েছে।
র‌্যাঙ্কিংয়ে সবার শেষে রয়েছে আফগানিস্তান ও ইরাক। ১০৫তম অবস্থানে  থাকা এই দেশগুলোর পাসপোর্টধারীদের ৩০টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে।
হেনলি অ্যান্ড পার্টনার্স প্রতি বছর শক্তিমত্তার দিক দিয়ে বিশ্বের সব দেশের পাসপোর্টের র‌্যাঙ্কিং প্রকাশ করে। মূলত, কোন দেশ কতটি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পায়, তার ভিত্তিতেই এ র‌্যাঙ্কিং করা হয়। এক্ষেত্রে প্রয়োজনীয় তথ্যের জোগান দেয় ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

বাংলাদেশে প্রথমবারের মতো বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ আনছে ইউএস-বাংলা

গণতন্ত্র চাইলে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে

যশোরে ভাইয়ের হাতে বোন খুন

চবিতে ১৩ শিক্ষার্থীকে বহিষ্কার, ২ জনের সনদ স্থগিত

নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে গণতন্ত্রও প্রশ্নবিদ্ধ হয়ে যায়

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যদের শপথ কাল

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বই বাজেয়াপ্ত করে সম্পাদককে তলব করেছে হাইকোর্ট

কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার পথনির্দেশনা

শ্রীনগরে সাবেক সেনা কর্মকর্তার তৃতীয় স্ত্রীর লাশ উদ্ধার

ভারত হামলা চালালে প্রতিশোধ নেবে পাকিস্তান

আর কত বয়স হলে ভাতা পাবেন মযুরী বেগম?

ভারতীয় সেনাবাহিনীর হুঁশিয়ারি

সাঈদীর ছেলে মাসুদ সাঈদী কারাগারে

গণতন্ত্র এখন বিপদগ্রস্ত

আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর