বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশি পাসপোর্টের ৫ ধাপ অবনতি

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:৫০
সর্বশেষ বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে শক্তিমত্তার দিক দিয়ে বাংলাদেশি পাসপোর্টের ৫ ধাপ অবনতি হয়েছে। হেনলি পাসপোর্ট ইনডেক্স অনুসারে, বর্তমানে বাংলাদেশের পাসপোর্ট বিশ্বের শততম শক্তিশালী পাসপোর্ট। পূর্বে বাংলাদেশ ৯৫তম অবস্থানে ছিল। এবার শততম অবস্থানে বাংলাদেশের সঙ্গে রয়েছে লেবানন, ইরান ও কসোভো। এসব দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ৪১টি দেশে প্রবেশ করতে পারেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনারসের রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। ২০১৭ সালে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ছিল ৯৫তম। তখন বাংলাদেশের পাসপোর্টধারীরা ৩৮টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পেতেন।
এবারের রিপোর্টে ৯৫ অবস্থানে রয়েছে বুরুন্ডি। দেশটির পাসপোটধারীদের ৪৬টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে। রিপোর্ট অনুসারে, বর্তমান বিশ্বে জাপানের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী। দেশটির নাগরিকরা ভিসা ছাড়াই বিশ্বের ১৯০টি দেশে প্রবেশ করতে পারেন। গত বছর জাপান ৫ম অবস্থানে ছিল। পূর্বের র‌্যাঙ্কিংয়ে ৪র্থ অবস্থানে থাকা সিঙ্গাপুর এবার দ্বিতীয় স্থানে উন্নীত হয়েছে। বর্তমানে সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা ১৮৯টি দেশে ভিসা ছাড়া প্রবেশাধিকার পান। র‌্যাঙ্কিংয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ফ্রান্স, জার্মানি ও দক্ষিণ কোরিয়া। এই দেশগুলোর ১৮৮টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য উভয় দেশের পাসপোর্টই র‌্যাঙ্কিংয়ে ৫ম অবস্থানে রয়েছে।
র‌্যাঙ্কিংয়ে সবার শেষে রয়েছে আফগানিস্তান ও ইরাক। ১০৫তম অবস্থানে  থাকা এই দেশগুলোর পাসপোর্টধারীদের ৩০টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে।
হেনলি অ্যান্ড পার্টনার্স প্রতি বছর শক্তিমত্তার দিক দিয়ে বিশ্বের সব দেশের পাসপোর্টের র‌্যাঙ্কিং প্রকাশ করে। মূলত, কোন দেশ কতটি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পায়, তার ভিত্তিতেই এ র‌্যাঙ্কিং করা হয়। এক্ষেত্রে প্রয়োজনীয় তথ্যের জোগান দেয় ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সংসদ নির্বাচন রেকর্ড রাখার মতো সুষ্ঠু ও সুন্দর পরিবেশে হয়েছে: সিইসি

পাকিস্তানে নিজেকে উজার করে দিলেন সৌদি ক্রাউন প্রিন্স

কাশ্মিরে জৈশ কমান্ডার কামরান ও পালওয়ামা হামলার মূল পরিকল্পনাকারী রশিদ নিহত

৬৫ শিক্ষার্থী নিয়ে পিকনিকের বাস খাদে, নিহত ১, আহত ৩০

ঢাবি ভিসির কার্যালয়ের সামনে শিক্ষার্থীদের অবস্থান

দিল্লিতে নিয়োজিত পাকিস্তানি হাই কমিশনারকে তলব ইসলামাবাদে

পাকিস্তানকে প্রিয় দেশ বললেন সৌদি ক্রাউন প্রিন্স, প্রটোকল ভাঙলেন ইমরান

এমপিদের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জের রিট খারিজ

আমতলীতে পাউবোর পুকুর ভরাট, চলছে বাড়ি নির্মাণের প্রস্তুতি

মঙ্গলবার গ্যাস পাবেন না ভিআইপিরাও

‘৪ বছর পর অভিজিৎ হত্যার চার্জশিট’

দক্ষতা বিষয়ক প্রতিযোগিতা উৎসাহিত করছে বাংলাদেশের যুব সমাজকে

সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বনদস্যু নিহত

নাটোরে ১৮৩০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

সেই পালওয়ামায় এনকাউন্টারে ৪ সেনা সহ নিহত ৫

মধ্যরাতে রণক্ষেত্র নারায়ণগঞ্জ, আহত ১০, কাউন্সিলরসহ আটক ২২