নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৮

অভিজ্ঞদের নিয়েই দল ঘোষণা

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার
আগামী মাসেই নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর বসবে ওয়েস্ট ইন্ডিজে। এরই মধ্যে বাংলাদেশ নারী দলও প্রস্তুত সেই আসরে অংশ নিতে। সেই লক্ষ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ১৫ সদস্যের দল ঘোষণা করেছে। যে দলে মূলত প্রধান্য দেয়া হয়েছে অভিজ্ঞদেরই। ফেরানো হয়েছে অভিজ্ঞ লতা মণ্ডলকে। পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজে ১৮ সদস্যের দল থেকে বেছে নেয়া হয়েছে বিশ্বকাপের জন্য স্কোয়াড। তবে  ঘোষিত দলে দেয়া হয়নি অধিনায়কের নাম। তাই গুঞ্জন রয়েছে নেতৃত্ব নিয়ে।
শোনা যাচ্ছে শেষ মুহূর্তে পরিবর্তন আসতে পারে নারী দলের নেতৃত্বে। যদিও বিসিবির নারী বিভাগের পক্ষ থেকে এ বিষয়ে কিছুই জানা যায়নি। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বিশ্বকাপ হলেও দলের মূল ভরসা স্পিন বিভাগ। এ বিষয়ে নারী ক্রিকেট দলের ইনচার্জ নাজমুল আবেদিন ফাহিম বলেন, ‘আমরা এশিয়া কাপ ও কোয়ালিফাইংয়ের জন্য ১৪ জনের দল নিয়ে খেলেছি। এবার একজন বাড়ানো হয়েছে। আগের দল থেকে তিনজনকে বাদ দেয়া হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের উইকেট এখন পেসবান্ধব বলা যায় না। তবে যাই হোক আমাদের দলের ভরসা কিন্তু স্পিনাররাই। কুবরা ছাড়াও স্পিনে সালমা, নাহিদা রুমানা তো আছেই। এছাড়াও ব্যাটিংটা একটু জোর  দেয়া হয়েছে। দল ভারসাম্যপূর্ণ বলা যায়।’ আগামী মাসের শুরুতেই ওয়েস্ট ইন্ডিজে পৌঁছাবে নারী দল। সেখানে তারা খেলবে তিনটি প্রস্তুতি ম্যাচ। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে কোনো ম্যাচ না খেলে বাদ পড়েছেন শারমিন সুলতানা, সুরাইয়া আজমিন ও মুর্শিদা খাতুন। এছাড়াও শায়লা শারমিন ও সুলতানা খাতুনের সঙ্গে অপেক্ষমাণ তালিকায় আছেন শারমিন সুলতানা ও সুরাইয়া। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দলে ফিরে দুই ম্যাচে খেলেন লতা মণ্ডল। একটিতে শূন্য রানে ফিরেন তিনি, অন্য ম্যাচে করেন ৪ রান। বোলিংয়ে একমাত্র ওভারে ১৩ রানে নেন ১ উইকেট। ওয়ানডেতে ১১ রানে ১ উইকেট নেন তিনি, ব্যাটিংয়ে অপরাজিত থাকেন ৩ রানে। এমন পারফরম্যান্সে দল তার ওপর আস্থা রাখায় বেড়েছে লতার আত্মবিশ্বাস। তিনি বলেন, ‘আমি চেষ্টা করেছি ভালো করার কিন্তু হয়নি। আসলে ক্রিকেটারদের তো এমনই হয় এই ভালো এই খারাপ। তবে দল আমার ওপর আস্থা রেখেছে, তাই বিশ্বাসটা আরো বেড়েছে। এখন একটাই লক্ষ্য, আস্থার প্রতিদান রাখা। যেন আমি আমার দায়িত্ব পালন করতে পারি সেভাবেই কাজ করবো।’
বিশ্বকাপ বাছাই পর্বে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশের সঙ্গে ‘এ’ গ্রুপে আছে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ৪ঠা নভেম্বর প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ৬ই নভেম্বর দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে। বিশ্বকাপে আগামী ৯ই নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ১২ই নভেম্বর ইংল্যান্ডের, ১৪ই নভেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে রুমানারা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ১৮ই নভেম্বর মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। ২রা নভেম্বর হবে সেমিফাইনাল দুটি। ২৪শে নভেম্বর ফাইনাল। বিশ্বকাপ নিয়ে দলের সেরা অলরাউন্ডার রুমানা বলেন, ‘আশা করি দলের জন্য ভালো কিছু করতে পারবো। অবশ্য চেষ্টা থাকবে নিজের সেরাটা দেয়ার।
বাংলাদেশ দল: সালমা খাতুন, রুমানা আহমেদ, জাহানারা আলম, ফারজানা হক, খাদিজা তুল কুবরা, ফাহিমা খাতুন, আয়েশা রহমান, শামিমা সুলতানা, নাহিদা আক্তার, পান্না ঘোষ, রিতু মনি, সানজিদা ইসলাম, নিগার সুলতানা, লতা মণ্ডল, শারমিন আক্তার। অপেক্ষমাণ: শারমিন সুলতানা, সুরাইয়া আজমিন, শায়লা শারমিন, সুলতানা খাতুন।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নাটক করছে ঐক্যফ্রন্ট

হাসপাতালে যেমন আছেন খালেদা

ইমরুলের ব্যাটে বঞ্চনার ‘জবাব’

অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ

মইনুলের বিরুদ্ধে দুই মামলা, জামিন

অবাধ ও সুষ্ঠু নির্বাচন উদ্বেগ প্রশমিত করতে পারে

দেশে ৩ কোটি মানুষ দরিদ্র এক কোটি হতদরিদ্র

আড়াইহাজার ও রূপগঞ্জে ৫ যুবকের গুলিবিদ্ধ লাশ

স্টেট ডিপার্টমেন্টের সর্বোচ্চ সম্মাননা পেলেন বার্নিকাট

ভোটের হাওয়া ভোটারের চাওয়া

তরুণদের কাছে ভোট চাইলেন প্রধানমন্ত্রী

আমীর খসরু কারাগারে

প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর তফসিল: ইসি সচিব

সড়কে সেই আগের চিত্র

পররাষ্ট্র দপ্তরের সর্বোচ্চ সম্মাননা পেলেন বার্নিকাট

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল